চিটাগাং বিসিএসআইআর এর বিজ্ঞানীদের জীবনের নিরাপত্তা কে দিবে?

কয়েক মাস হলো জাপান থেকে ফিরেছি। পিএইচডি শেষে অামার স্বামী ড.মোহাম্মাদ নজরুল ইসলাম ভূইয়া তার পূর্বের কর্মক্ষেত্র চিটাগাং বিসিএসআইআর এ জয়েন করেন।দীর্ঘ প্রবাস জীবন শেষে নিজ কর্মক্ষেত্রের অনেক কিছু তার একটু অন্যরকম লাগছিল। প্রতিদিন ফোনে চিটাগাং এর অনেক গল্প ।মাস দুই হলো অামি চিটাগাং এসেছি। চিটাগাং এটাই অামার প্রথম অাগমন। শুরুতে  এসেই  অামি নিভৃত সবুজ… Read more »

একজন মা, একটি খুনের গল্প, বিবেকহীন গণমাধ্যম এবং আমাদের প্রচলিত সমাজের বিবেক

গত কিছুদিন যাবৎ একটি ঘটনায় পুরো বাংলাদেশ ব্যাপক ভাবে আতংকিত, শঙ্কিত আবার বিকৃত বিনোদনে বিনোদিত । সেটি রামপুরার বনশ্রীর নুসরাত এবং আলভী হত্যা । যদিও প্রকৃত হত্যাকারী এখনও শনাক্ত হয়নি । কিন্তু আইন শৃঙ্খলা বাহিনীর এবং গনমাধ্যম কর্মীদের সংবাদ থেকে জানা যায় প্রাথমিক তদন্তে বাচ্চা দুটোর মা হত্যা করার কথা স্বীকার করেছে । কারন হল… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

মার্কিন যুক্তরাষ্ট্রের বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের বিজ্ঞানী ড. নজরুল

গত ৩রা মার্চ, ২০১৬ মার্কিন যুক্তরাষ্ট্রের বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এ্যাওয়ার্ড এর জন্য বাংলাদেশের বিজ্ঞানী ডঃ মোহাম্মাদ নজরুল ইসলাম ভূঁইয়া কে মনোনীত করা হয় । আগামি ১৬ জুন ,২০১৬ তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনে আয়োজিত কনফারেন্স এ যোগ দিবেন এবং সতের বার স্বীকৃত বিশ্বের সেরা ধনী বিল গেটস এবং মেলিন্ডা গেটস থেকে তার এ্যাওয়ার্ড গ্রহন… Read more »

জাপানের হিনামাতসুরি (কন্যা উৎসব) এবং বাংলাদেশি নারীর চালচিত্র

জাপানি শব্দ হিনা হলো পুতুল। মাতসুরি মানে উৎসব । হিনামাতসুরি বা কন্যা উৎসব ফেব্রুয়ারি মাসের শেষের দিকে জাপানের ঘরে ঘরে শুরু হয় । সরকারি ছুটি না থাকলেও প্রায় প্রতি ঘরে ঘরে হিনা উৎসব জাঁকজমক ভাবে পালন করা হয়। পনেরটি পুতুল নিয়ে হিনামাতসুরির ষ্টেজ সাজানো হয়। সেখানে দুটি পুতুল থাকে আলাদা। যারা একজন রাজা অন্যজন রানী… Read more »

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ( বিসিএসআইআর) চট্টগ্রামের ডিরেক্টরের উপর সন্ত্রাসী হামলা

গত ২৭ ফেব্রুয়ারি রাত আনুমানিক ২ টা ১০ মিনিট । একদল সন্ত্রাসী কালো মাইক্রোবাস ভিআইপি গেস্ট হাউজের মূল গেটের সামনে রেখে ভিতরে ঢোকার জন্য কর্তব্যরত আনসার কর্মী মোঃ শাহিন মিয়া কে গেট খুলতে বলে। তারা জানায় তারা ডিরেক্টর মিসেস মাহমুদা খাতুন এর সাথে দেখা করবে । দেখা করতে না দিলে তাকে প্রানে মারা হবে ।এবং… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা