বাংলাদেশ ব্যাংকের সাইবার চুরির মামলার তদন্ত ও আমাদের সাইবার নিরাপত্তা

শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বেই বাংলাদেশ ব্যাংকের টাকা চুরির ঘটনা নিয়ে তুমুল ঝড় বয়ে যাচ্ছে। এ ঝড়ের কবলে পড়ে বাংলাদেশ ব্যাংক নিউইর্য়কের ফেডারেল রিজার্ভে রক্ষিত আশি মিলিয়ন ডলার হারিয়েছে। আর একই সাথে হারিয়েছে তার সর্বাধিক পরিচিত গভর্নর আতিউর রহমানকে। জনাব আতিউরের সাথে সাথে ঝড়ে বাস্তচ্যূত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নর এবং সরকারের অর্থ মন্ত্রণালয়ের… Read more »

আমার বাল্যকাল আর নীরোদ চন্দ্রের ‘বাঙালি জীবনে রমণী’

‘বাঙালী জীবনে রমনী’ বইটি পড়ে শেষ করলাম। লেখক নীরোদ চন্দ্র চৌধুরী। বইটি লেখকের প্রকাশিত প্রথম বাংলা বই। প্রথম বেরিয়েছিল ১৯৬৮ সালে ভারতের কোলকাতা থেকে। আমি যে বইটি পড়লাম সেটা হল প্রথম বাংলাদেশ সংস্কারণ, ১৯৯০ সালে। তবে স্বীকার করতে কোন সংকোচ নেই যে, আমার পঠিত কপিটি আসল ছাপার নয়। এটা ঢাকার নীল ক্ষেতের পাইরাইটদের চোরা কপি।… Read more »

ভাষার শুদ্ধতাঃ বাংলা ভুলে গেলেও ইংরেজিটা যেন শুদ্ধরূপে শিখি

ভাষার শুদ্ধতার প্রশ্নে আমি নিজেকে আচারনিষ্ঠ বলে দাবি করি। প্রত্যেক ভাষার কতিপয় বিশিষ্ট রীতি, ঢঙ বা স্বকীয়তা আছে। এসব কিছুই তার বানানরীতি থেকে শুরু করে বাগধারার প্রয়োগ পর্যন্ত বিস্তৃত। তবে আমরা নিজেদের স্বার্থে বা প্রয়োজনে আমাদের ভাষার লিখন, পঠন ও বলনে কিছু পরিবর্তন নিয়ে আসতে পারি। এ পরিবর্তন যে একমাত্র বৈয়াকরণগণের মাধ্যমেই আসতে হবে, তা… Read more »

টেকটিক্যাল অপারেশন সেন্টার ও চাইনিজ মেজর রেন এর ঈশ্বরহীনতা

Techtical Operation Center (TOC) এ তিন পালায় ডিউটি করে পুলিশ, সেনাবাহিনী ও ফর্মড পুলিশের অফিসারগণ। একই রুমে ভিন্ন ভিন্ন ডেস্কে চলে প্রত্যেক পালার ডিউটি। নেপালের একটি ফর্মড পুলিশ ইউনিট ও একটি সেনা ইউনিট আছে মিশন হেডকোয়ার্টারে। এর বাইরে আছে চিন ও ইথিওপিয়ার একটি করে সেনা ব্যাটালিয়ন। তাই এখানে নেপালের দুজন, চিনের একজন ও ইথিওপিয়ার একজন… Read more »

আবার প্রমাণিত হল- পুলিশ খোদ সমাজেরই ভিকটিম

খবরে প্রকাশ শিরিন আক্তার শিলা নামে একজন নারী ২০ জানুয়ারি, ২০১৬ বাদি হয়ে যাত্রাবাড়ি থানার ওসিসহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে ঢাকার ২ নম্বর নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের বিচারক শফিউল আজমের আদালতে শ্লীলতাহানীর মামলা করেছিলেন। বিজ্ঞ ট্রাইবুনাল মামলাটির বিচার বিভাগী তদন্তের ভার দিয়েছিলেন বিজ্ঞ মহানগর হাকিম জনাব এসএম মাসুদ জামান এর উপর । তার দাখিল… Read more »

এক শান্তিরক্ষীর দিনলিপি: কিস্তি-১৭ (দক্ষিণ সুদানে বাংলাদেশ শান্তিরক্ষীদের অবদান)

জুবায় প্রথম বাজার সকালে নাস্তা করব বলে গেলাম সেই সুদানিজ হোটেলে। এ হোটেল চালায় কয়েকজন স্থানীয় মহিলা। আমাদের বাংলাদেশি শান্তিরক্ষীরা এ মহিলাদের নাম দিয়েছে ‘খালা আম্মা’। হোটেলটির সরকারি নাম যাই থাকুক আমার দলের সহকর্মীগণ একে খালা আম্মার হোটেল বলা শুরু করল। এখানে অল্প খরচে গোমাংস, মুরগীসহ অন্যান্য খাবার পাওয়া যায়। কিন্তু শনিবারে এখানে নাস্তা তৈরি… Read more »