চোখই বলবে তুমি বন্ধু কেমন বন্ধু; মানুষ না পশু?

সুতপা তখন আরও ছোট। অ, আ পড়াচ্ছিলাম, জিজ্ঞাসা করলাম বল তো মা, আমরা চোখ দিয়ে কি করি? ওর স্মার্ট উত্তর, “টিভি দেখি বাবা”! হাঁসতে হাঁসতে বললাম, ঠিকই কইছিস তুঁই! বাপের মতই হইছিস। মান রাখবি! এরপরে একদিন আমি ল্যাপটপে পড়ছিলাম আর ও পড়ছিল ওর নার্সারির বই। হঠাৎ ও বলে উঠলো, আচ্ছা বাবা, তুমি ছোট ছোট লেখা… Read more »

শাহজালাল বিমানবন্দর, নিরাপত্তা ও টেন্ডার

হঠাৎ করেই সেদিন খবরটা দেখলাম। ব্রিটিশ সরকার আমাদের হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাদের কার্গো বিমানগুলোর লোডিং বন্ধ করে দিয়েছে এবং সেটা হবে এখন ভারত থেকে। আমি খবরটা পড়ে যতটা না অবাক হয়েছি, তারচেয়ে বেশী খুঁজেছি এর কারণ। আমি স্পষ্ট করেই বলি- আমি এতে অবাক হয়নি! কারণগুলো বলছি- একেবারে নিজের দেখা আর জানা কিছু নমুনা… Read more »

বাতু কেভসের রামায়ণ

মালয়েশিয়ার বাতু কেভস গুহার অপর পার্শ্বের আরও একটা গুহাতে রামায়ণের পূর্ণ চিত্রায়ন করা হয়েছে। আসুন দেখে নেই বাতু কেভের রামায়ণের চিত্রায়ন। ২৫/০৩/২০১৬

মালয়েশিয়ার কোকোনাট শেক

মালয়েশিয়ার কোকোনাট শেক। না খেলে মিস! বানানোর রেসিপিঃ একটা হালকা নারিকেল যুক্ত ডাবের শ্বাস ও জল ভাল করে ব্লেন্ডার করে একটা গ্লাসে ঢেলে নিয়ে তাতে বরফের টুকরো দিতে হবে। তারপর দিতে হবে আইসক্রিমের বল। তারপর পাইপ দিয়ে শুধুই টান। আর একটানে ইহা শেষ। ব্যাক আপ হিসেবে সাথে অতিরিক্ত আরও একটা ডাবের জল ও তার শ্বাস… Read more »

slide

ক্রিকেট, উন্মাদনা ও হেইট স্পিচ

বনশ্রীর সেই বাচ্চা দুটো কিন্তু খারাপ ছাত্র ছিল না। বাংলাদেশের সবচেয়ে নামীদামী স্কুলে ভাল রেজাল্টই তারা করছিলো। কিন্তু তাদের মায়ের তা পোষালো না। তার চাই আরও ভাল রেজাল্ট, সবার চেয়ে ভাল, ফার্স্ট হতে হবে; তবেই না তাদের ভবিষ্যৎ সুনিশ্চিত হবে।  মা অপেক্ষায় থাকলো কিছুদিন খেয়াল রাখলো, যখন বুঝতে পারলো যে তার আদরের বাচ্চাদুটো তার সেই… Read more »

আমার বাবা-মায়ের মুক্তিযুদ্ধের গল্প

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রথমদিকে, তখনো মুক্তিযোদ্ধারা পুরোদমে যুদ্ধ শুরু করতে পারেনি। দেশের সব জায়গায় গণহত্যা চলছে, আওয়ামী লীগের কর্মী ও হিন্দুদের বাড়িঘর আর মানুষ পড়েছে সবচেয়ে বড় বিপদের মধ্যে। দেশের ভিতরে পালিয়ে থাকতে থাকতেই আমাদের বাড়ী তথা পাড়া কয়েকবার করে লুট করে নিয়ে গেছে রাজাকার’রা, কিছু বাড়ী পুড়িয়েও দিয়েছে। এমনকি পালানোর সময় কোন একদিন আমাদের… Read more »

ভালটা বেছে নাও বন্ধু

আমার ফেসবুক বন্ধুর অনেকেই অনেক আজেবাজে সাইটের স্ট্যাটাসগুলো মনের আনন্দে শেয়ার করে, লাইক দেয়। যার অধিকাংশই বানোয়াট খবর, মিথ্যা তথ্যে ভরা আর সাম্প্রদায়িক বিদ্বেষে ভরপুর স্ট্যাটাস। ব্রেন ওয়াসকারীরাও এর মধ্যে আছে। এমনকি এর মধ্যে আরও আছে হ্যাকারদের স্প্যামিং সফটওয়ার! যাতে ক্লিক করা মাত্র তাদের কম্পিউটারের যাবতীয় তথ্যের নিয়ন্ত্রণ স্প্যামাররা নিয়ে নিচ্ছে। তোমরা কি জানো যে… Read more »

সরকারি চাকুরি’র বয়সসীমা বৃদ্ধি ও আগামী’র জাঙ্ক প্রশাসন

কিছুদিন ধরেই সরকারি চাকুরি পাওয়ার ‘বয়সসীমা’ বাড়ানোর একটা আন্দোলন চোখে পড়ছে। এটাকে ৩৫ বছরে উন্নীত করতে চাচ্ছে তারা। মনে হচ্ছে আমাদের মেইনস্ট্রিম মিডিয়াগুলোও এটাকে প্রমোট করার চেষ্টা করছে। আমি সরকারী চাকুরীতে ঢোকার বয়সসীমা বৃদ্ধির বিপক্ষে আমার মতামত পেশ করছি এবং কারণগুলো বলছিঃ ১) ৩৫ বছরটা একজন বাঙালী নর-নারীর জন্য খুব একটা সুখকর নয়। কারণ এই… Read more »

মালাক্কার রিক্সা

বন্ধু মেসেজে বলল, তুঁই মালয়েশিয়ায় কি করোস? এটা করছোস? ওটা করছোস? এটা খাইছোস? ওটা খাইছোস? বললাম, নারে দোস্ত! এর কিছুই করি নাই! তাইলে তুঁই ওখানে কি করোস? বলেই চিল্লাইয়া উঠলো! বললাম, আমি আসলে কলা বেচতে এসে রথ দেখি; আয় তোরেও দেখাই! এই দ্যাখ- মালাক্কার রিক্সা! এক এক করে ছবি দ্যাখ আর দুধের স্বাদ ঘোলে মিটা!… Read more »

থাইপুসাম, মালয়েশিয়ার হিন্দুদের উৎসব

মালয়েশিয়ার হিন্দু কমিউনিটির সবচেয়ে বড় উৎসব হলো থাইপুসাম। মূলত তামিল হিন্দুদের একটা পবিত্র স্থান হলো এই বাতু কেভস অর্থাৎ বাতু গুহাসমূহ। এখানে ভগবান মুরুগান যাকে আমরা বাঙালিরা কার্ত্তিক দেবতা বলি তার পুজো হয় এইদিনে। গত ২০১৬ সালের ২৪ জানুয়ারিতে মালয়েশিয়ায় এই উৎসব হয়েছে। রবিবার হওয়ার আমার ছুটি ছিল। তাই কাজের ফাঁকে বিশ্রাম না নিয়ে সকালে… Read more »