আমি কি একটা মামলা করতে পারব?

২০১১ সালের ডিসেম্বর বাংলাদেশ কৃষি ব্যাংকে আমি সিনিয়র অফিসার হিসেবে যোগদান করেছিলাম। মোল্লাহাট, বাগেরহাট শাখায় পোস্টিং হয়েছিল। যেহেতু ৫ ডিসেম্বর শাখায় যোগদান কেরছিলাম, কিছুদিন পরেই ছিল ব্যাংক ক্লোজিং। ক্লোজিং-এর কাজ করতে গিয়ে ব্যাংকিং না বুঝলেও কমন সেন্স থেকে অনেক কিছু সমস্যা মনে হয়েছিল। বিশেষ করে পুরনো অনেক লেজার। বিশেষ করে একটা ঘটনা অকাট্যভাবে আমার নজরে… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

ক্রিকেট কি বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো বৈরী করে তুলছে?

সৃষ্টিলগ্ন থেকে কখনই বাংলাদেশ-ভারত সম্পর্ক ভালো ছিল বিশ্বাস করার কোন কারণ নেই। তবে সম্পর্ক উত্তরোত্তর খারাপ হচ্ছে বলেই ধরে নেওয়া যায়। এবং এই অঞ্চলের সমস্যা যে হিন্দু-মুসলিম সমস্যা তাও বলার অপেক্ষা রাখে না। সমস্যাটা ঐতিহাসিক, সাম্প্রদায়িক এবং ধর্মীয়। প্রতিবেশী দেশ হওয়ায় সে সমস্যা বেড়েছে বৈ কমে নাই। অন্য সকল সমস্যার কারণ খোঁজা যায়, কারণ পাওয়াও… Read more »

হিজাবের প্রশ্ন এখানে একেবারেই অপ্রাসঙ্গিক

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সম্মান শ্রেণির শিক্ষার্থী সোহাগী জাহান তনুকে নির্যাতন করে হত্যা করা হয়েছে। এটা স্রেফ বর্বরতা এবং এদেশে তা বিরল কিছু নয়। এই বছরই, জানুয়ারির ১৬ তারিখে মাদারীপুরের রাজৈরে একইভাবে এক যুবতীকে হত্যা করা হয়। এই বছরেরই ফ্রেব্রুয়ারি মাসের ১০ তারিখ পিরোজপুরের মঠাবড়িয়ায় শিরিণ আক্তার (১৮) নামে একইভাবে এক তরুণীকে হত্যা করা হয়। চলতি… Read more »

ওরা আয়ের পাপের প্রায়শ্চিত্ত করে যথেচ্ছ ব্যয়ের মধ্য দিয়ে

ডেইলি স্টার পত্রিকার একটি খবর- ঢাকা শহরের জীবনযাত্রার ব্যয় এবং কানাডার মন্ট্রির শহরের জীবনযাত্রার ব্যয় একই। কিন্তু জীবনমানে রয়েছে যোজন যোজন ফারাক। ব্রিটিশ ম্যাগাজিন দ্য ইকোনোমিস্ট-এর তথ্য মতে ঢাকা এবং মন্ট্রিল খরচের দিক থেকে রয়েছে ৭১নম্বরে, অন্যদিকে কানাডার টরেন্টো রয়েছে ৮৮নম্বরে। অর্থাৎ, টরেন্টো শহরের জীবনযাত্রার ব্যয় ঢাকার চেয়ে কম! আমেরিকার অপেক্ষাকৃত দরিদ্র এবং দূর্নীতির দেশ… Read more »

ভিক্ষুকের প্রার্থনা

ছবিটি তোলা হয়েছে ২০১৫ সালে (তারিখ মনে নেই) টিকাটুলীর কে.এম.দাস লেন থেকে।

slide

ক্যাটাগরীঃ ফটো

উপমহাদেশের ক্রিকেট সমর্থনের মধ্য দিয়েই এখানকার রাজনৈতিক এবং জাতিগত বিদ্বেষ পরিষ্কারভাবে প্রকাশিত হয়

এই উপমহাদেশের ক্রিকেট শুধু ক্রিকেট না। এই ক্রিকেটীয় আবেগের সাথে মিশে আছে ধর্ম, উপমহাদেশের ইতিহাস, রাজনতি ইত্যাদি। আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাউঞ্জে বা এরকম কোথাও বসে খেলা দেখেন, তাহলে এসব বোঝা যাবে না, কারণ ‘ভদ্রলোক’ আবেগ চাপতে জানে। আপনাকে আম জনতার মধ্যে বসে খেলাটা দেখতে হবে। আগে ভারত-পাকিস্তানের খেলায় এইসব আবেগের (ঘৃণার) বহিঃপ্রকাশ ঘটত,… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

খেলাটাই বরং ঠিক যুদ্ধ হোক

ক্রিকেট হোক আর ফুটবল হোক আন্তর্জাতিক অঙ্গনের খেলাগুলো এখন খেলার চেয়েও বেশি কিছু। দেশ বনাম দেশ যখন খেলা হয় তখন খেলার মধ্যেই একাকার হয়ে যায় ভাল-মন্দ সকল অনুভূতি। সম্ভ্রম-হিংসা-ঘৃণা সবে মিলে প্রতিযোগিতার মনোভাবটা শুধু খেলার ছলে থাকে না, বিশেষ করে দর্শকদের মধ্যে। এক্ষেত্রে কিছু দেশ অবশ্যই অগ্রগামী। উপমহাদেশে ভারত-পাকিস্তানের সাথে নতুন সংযোজন বাংলাদেশ-পাকিস্তান এবং বাংলাদেশ-ভারত।… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

এই ঘোষণার আইনগত ভিত্তি কী?

ঘোষণাটি চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে সমাজে অবহেলিত কিছু শিশু রয়েছে যাদের আমরা ‘টোকাই’ বলে থাকি। এই ঘোষণাটি আরো পরিস্কারভাবে বুঝিয়ে দিচ্ছে যে, তাদের আমরা মানুষ মনে করি না, কারণ, ছবিতে দেখা যাচ্ছে- মানুষের প্রবেশে সেখানে বাধা নেই, বাধা টোকাই প্রবেশে।  

ক্যাটাগরীঃ প্রশাসনিক

‘মা’ হিসেবে নারীকে প্রয়োজনের অতিরিক্ত মহিমান্বিত করা তাদের মানুষ হিসেবে স্বীকৃতি না দেওয়ারই সামিল

পুরুষতান্ত্রিক সমাজে থাকতে থাকতে আমাদের একটা সমস্যা হয়েছে- ধরে নিয়েছি, নারী কোন অপরাধ করতে পারবে না। বড় কোন সুকর্ম নারী করতে পারবে না, বড় কোন কুকর্মও নারী করতে পারবে না। কিন্তু মানুষ হিসেবে ধরলে পুরুষ যেমন খারাপ হয়, নারীও তা হতে পারে। নারীর অধিকার সমুন্নত রাখা আর নারীর প্রতি শুধু নারী হিসেবে সমর্থন দেওয়া এক… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

স্বর্গের সহস্র সোপান

পুরুষতান্ত্রিকতা থেকেই সম্ভবত এই সমস্যাটার জন্ম নিয়েছে। কিছু ছেলে ইভ টিজার, বেশিরভাগ ছেলে বহুগামী, সব ছেলে বিশ্বাসভঙ্গকারী, -এসব সমস্যা তো আছেই, অথবা এগুলো কোন সমস্যা না, বাস্তবতা। কিন্তু এদেশের মেয়েদের একটা সমস্যাও বড্ড বেশি দৃষ্টিতে লাগে। তারা এক মুখে ছেলেদের বলছে লম্পট ইত্যাদি, একইসাথে পুরুষের কাছ থেকে সুযোগ নিতে চাচ্ছে মূল্য নির্ধারণ না করে। তুমি… Read more »