হুজুগে বাঙালি, চিলের পিছনে ছুটতেই ব্যস্ত

আমরা বাঙ্গালীরা হুজুগে জাতি। যখন যেটা নিয়ে লাগি সেটাতেই মনোনিবেশ করি। আমরা সবাই হুজুগে চলি। তাই কানের পাশ দিয়ে এক হাজার ধর্ষণ হলেও কিছু করার নাই। কারণ এখন আমরা ব্যস্ত তনু কে নিয়ে। তারপরে আবার কোন ঘটনা আমাদের চিত্ত কে নাড়িয়ে দিয়ে গেলে তখন তা নিয়ে নতুন উদ্যমে শুরু করি। মাঝ খানে অনেক কিছুই ঘটে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

আবারো ধর্ষণ, আবারো প্রতিবাদ

এবার কুমিল্লার সেনানিবাসের ভিতরে কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রী তনু ধর্ষিত হলো এবং খুন হলো। দেশের সবচেয়ে নিরাপদ এলাকায় একজন বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রীকে হতে হলো ধর্ষিত এবং নিহত। আমরা ক্রমশই কোথায় চলেছি কেউ জানি না। এই ধর্ষণ আজ আর কোন বিচ্ছিন্ন বা হঠাৎ ঘটে যাওয়া কোন দুর্ঘটনা নয়। দেশের বিভিন্ন এলাকায় বিভিন্ন শ্রেনীর বিভিন্ন বয়েসের মেয়েরা… Read more »

১৭ই মার্চ শিশু দিবস: শিশুদের প্রতি সদয় হবো এই হোক প্রতিজ্ঞা

“আবে ওই হারামজাদা শাকিল, গাড়ী লাগা”। এইরকম হারামজাদা শাকিলদের দেখা মেলে নগরের সব টেম্পু বা লেগুনা স্ট্যান্ডে। মধ্যবিত্তের দ্রুত চলাচলের একমাত্র ভদ্র এবং সাধ্যের নাগালের বাহন এই টেম্পু বা লেগুনা। আর এইসব টেম্পুতে বা লেগুনায় চড়লেই শাকিলদের পাবেন অবধারিত ভাবে। শাকিল, মিন্টু, শাহাদাত, বা শাওন বা বাদশা অনেক নাম, অনেক শিশু। শহর নগরের টেম্পু বা… Read more »

একজন লেনিন আজাদের চলে যাওয়া

সত্তর দশকের বিভাজনের রাজনীতি থেকে বের হয়ে আসার এক দুঃসাহসিক উদ্যোক্তার নাম লেনিন আজাদ। লেনিন আজাদ একাধারে সমাজবিজ্ঞানী, গবেষক এবং বিপ্লবী। বাংলাদেশের মুক্তিযুদ্ধোত্তর যুগে যখন এদেশে কমিউনিস্ট আন্দোলন বহুধা বিভক্ত। কখনো ভুল লাইনে রাজনীতি পরিচালনা, কখনো শ্রেণীশত্রু খতমের নামে সমাজে বিভ্রান্তি ছড়ানো আবার কখনো নিজেদের মধ্যে খেয়োখেয়ি করে দিন কাটাচ্ছিল সেই সময় বাংলাদেশের পাঁচ ছয়টি… Read more »

আন্তর্জাতিক নারী দিবসঃ নারী মেয়েমানুষ নয়, মানুষ

আন্তর্জাতিক নারী দিবস। সমাজ সভ্যতার ক্রমবিকাশে যেদিন থেকে মাত্রিতান্ত্রিক পরিবারগূলো পুরুষ তান্ত্রিক পরিবারে রূপান্তরিত হওয়া শুরু হলো সেদিন থেকেই মুলত নারীদের কর্তৃত্ব হ্রাস পেতে শুরু করে এবং অল্প কিছুদিনের মধ্যে নারীর হারিয়ে যাওয়া ক্ষমতা পুনরুদ্ধারের যাত্রা শুরু হয়। সমাজ সভ্যতার ক্রমবিকাশে নারির অবদান কখনোই খাটো করে দেখার অবকাশ ছিলো না এবং বর্তমানেও নেই। কিন্তু মুলত… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ

ইস-স-স একটুর জন্যে।

ধরুন লটারীর টিকেট কিনেছিলেন। ফল বের হওয়ার পর নাম্বার মিলাতে যেয়ে দেখলেন সব নাম্বার মিলে গেছে শুধু শেষের নাম্বার টি আপনার মিলে নাই। অথবা পরীক্ষার রেজাল্ট বেড়িয়েছে, আপনি অথবা আপনার নিটকজন মাত্র এক বা দুই নাম্বারের জন্যে কাক্ষিত ফল পান নাই। এরকম জীবনের প্রতিটি ক্ষেত্রেই আমাদের অনেক কিছুই হতে হতে হয় না। পেতে পেতেও আমাদের… Read more »