তারাই মানুষ, তারাই দেবতা, গাহি তাহাদের গান

কালো শ্রমিকের রক্ত ও ঘাম শোষে সারা বিশ্বের সাদা পুঁজিপতি বা সাম্রাজ্যবাদীদের নিজেদের অবস্থান তৈরি করবার যুগযুগান্তরের যে অপপ্রয়াস, অধিকার আন্দোলনের সোয়া শ বছর পরে এসেও সে অবস্থার তেমন বদল ঘটেনি। তবু কালের নিয়মে এক বছর পরপর মে দিবস আমাদের সামনে এসে হাজির হয়। আমরা ঘটা করে শ্রমিকের ন্যায্য অধিকার নিয়ে সরব হই। মে দিবসের… Read more »

বাংলা ব্র্যান্ড মুস্তাফিজুর রহমান

আমরা যেখানে দু’ চারটে ইংরেজি শব্দ বলতে পারলে নিজেকে জাতে তুলতে পেরেছি মনে করে আত্মম্ভরিতায় ভুগি, সেখানে আমাদের ক্রিকেটের লিটল জিনিয়াস মুস্তাফিজুর রহমান পুরো পৃথিবীকে বাংলা শিখিয়ে ছাড়ছেন। একেই বুঝি বলে নিজের সত্যিকারের জাত চেনানো। অল্প কিছুদিনই হলো আন্তর্জাতিক ক্রিকেটে নিজের নাম লিখিয়েছেন সাতক্ষীরার প্রত্যন্ত গ্রাম তেঁতুলিয়ার বামহাতি পেসার মুস্তাফিজ। ইতোমধ্যে ক্রিকেট বিশ্বে যিনি ম্যাজিক্যাল… Read more »

বাংলাদেশি শতবর্ষী নাজিম উদ্দিন খানের জীবনরহস্য

আমাদের কোনো ‘সিনিয়রস ডে’ নাই, জাপানে আছে। কারণ আমাদের দেশের দূষণ আর ভেজালভোগী মানুষেরা সিনিয়র হয়ে ওঠবার ফুরসৎ খুব একটা পান না। বর্তমানে ৬১ হাজার শতায়ু মানুষ নিয়ে বিশ্বে প্রথম স্থানে থাকা জাপানে প্রতি বছর নানা আয়োজনে ১৫ সেপ্টেম্বর ‘সিনিয়রস ডে’ পালন করা হয়। আধুনিক বিজ্ঞান বলছে, বার্ধক্যের কারণে আসলে মানুষের মৃত্যু হয় না। বার্ধক্যের… Read more »

নাট্য বিপ্লবের সূতিকাগার জাবি’র নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৩০ বছর পূর্তিকালে ‘সেখানেই ফিরে আসি যেখানে থাকি’ শীর্ষক শ্লোগানকে উপজীব্য করে জাঁকজমক আয়োজনে নতুন পুরাতনের আনন্দ আড্ডায় চৈত্র সংক্রান্তি ১৪২২ ও বর্ষবরণ ১৪২৩ পালিত হলো। ওই শিল্পতীর্থের একজন গর্বিত শিক্ষার্থী হিসেবে আমিও ছিলাম আড্ডার সতীর্থ। ফেলে আসা দিনগুলোকে খোঁজে ফিরবার এবং প্রাণস্পর্শে নিজের বিদ্যায়তনকে ভালোবাসবার এমন উপলক্ষ বারবার… Read more »

ইউনিয়ন পরিষদ নির্বাচনঃ সুবচন নির্বাসনে

দেশে এখন নির্বাচনের মৌসুম চলছে। পাল্লা দিয়ে চলছে নির্বাচনী বিধিভঙ্গের মহোৎসব। অবশ্য যে দেশে নির্বাচন কমিশনকে ‘ঢাল নাই তলোয়ার নাই নিধিরাম সর্দার’ হয়ে কাজ করে যেতে হয়, সেই দেশে নির্বাচনী অসদাচারই হয়তো প্রকৃষ্ট সদাচার। দেশে চার হাজারের বেশি ইউনিয়নে পর্যায়ক্রমে জুন মাস পর্যন্ত এই নির্বাচন হবে। প্রথম ধাপে ৭৫২ ইউপিতে ২২ মার্চ এবং দ্বিতীয় ধাপে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বৃক্ষবন্দনা!

বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসু বহু সাধনায় বিশ্ববাসীকে জানিয়ে দিয়েছিলেন, গাছেরও প্রাণ আছে। আমরাও তা নি:সঙ্কোচে মেনে নিয়েছি। কিন্তু কখনও কি প্রাণের প্রমাণ সত্যি পেয়েছি? আমাদের বাড়ি ‘সুখেরছায়া’য় মা ও বউ’র যৌথপ্রয়াসে ক’খানা কুমড়ো গাছ তার সবুজ পাতা আর লতানো ডগা নিয়ে বেড়ে উঠেছে। কিন্তু মাচাঙ আঁকড়ে ধরতে পারছিল না ওরা, তাই বাতাসে হেলছিল দুলছিল। আজ… Read more »

চিত্রকরের রঙিন ক্যানভাস আমাদের গ্রামখানি!

গাজীপুরের শ্রীপুর উপজেলার মারতা গ্রাম। পাশ দিয়ে বয়ে গেছে চিলাই নদী। কালের পথে হাঁটতে গিয়ে বয়সের ভার আর অযতনে শীর্ণকায় দেহখানি তার। এখন মেদবিহীন চিকনাই শরীরের সরু খাল। তবু কী রূপ তার! মুগ্ধ পরিব্রাজকের চোখ সরে না। চিলাই’র সবুজাভ পাড় ঘেষে বোরো ধান কাটার এই মৌসুমে সোনালী ধান আর খড়ের সাথে কিষাণ কিষাণির কর্মমুখর অনিন্দ্য… Read more »

অপূর্ণ হালখাতায় মুখ ও মুখোশের পহেলা বৈশাখ

সেকালে পহেলা বৈশাখে নূতন বর্ষবরণে এতদাঞ্চলের ভূমি মালিকরা নিজ এলাকার অধিবাসীদের মিষ্টান্ন দ্বারা আপ্যায়ন করতেন। গ্রাম, শহর বা বাণিজ্যিক এলাকায় পুরনো হিসাব বই বন্ধ করে এদিন হালনাগাদ হিসাবের হালখাতাও তৈরি করতেন। আর একালে বর্ধিত সুগারের জাতীয় উৎপাতের দিনে মিষ্টান্ন বা গ্রীষ্মের ফলাহারকে পেছনে ফেলে জায়গা দখল করেছে সানকির আদিখ্যেতায় পরিবেশিত কাঁচা লঙ্কা ও জলভাত। সাথে… Read more »

পহেলা বৈশাখঃ অশ্রুবাষ্প সুদূরে মিলাক

নতুন প্রাণের জয়গান ও নতুন দিনের আহ্বানে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম উচ্চারণ করেছিলেন, তোরা সব জয়ধ্বনি কর/ ঐ নূতনের কেতন ওড়ে/ কাল-বোশেখির ঝড়। এটা ছিল কবির শ্বাশ্বত বৈশাখি বন্দনা। কিন্তু এখন বেঁচে থাকলে এইসময় আমাদের সেই বিদ্রোহী কবি এমনভাবে কথাগুলো নিশ্চিত বলতে পারতেন না। রাষ্ট্রীয়ভাবে তাঁকে বলা হতো, বৈশাখের বাতাস অনুভব করবার পর… Read more »

ও বন্ধু… বাড়িয়ে দাও তোমার মানবিক হাত!

আমাদের কালের প্রথিতযশা শিল্পী ভূপেন হাজারিকা যখন তাঁর সুরের ইন্দ্রজালে জীবনমুখী গানে কথা সাজান, মানুষ মানুষের জন্য/ জীবন জীবনের জন্য/ একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না ও বন্ধু… আমরা বেশ প্রাণিত হই। মানুষের জন্য ভালোবাসায় উদ্বেলিত হই। কিন্তু আমাদের অনুভূতির কার্যকারিতা ওই পর্যন্তই। সুরের জাদু শেষে হৃদয়ের দ্বার বন্ধ করে চোখ মুদে আমরা যে… Read more »