শওকত ওসমানের ‘জননী’ রক্তমাংসে গড়া এক প্রকৃত জননী

পড়ে শেষ করলাম শওকত ওসমানের ‘জননী’ উপন্যাসটি। সম্ভবত এটা তার প্রথম প্রকাশিত উপন্যাস। এটা প্রকাশিত হয়েছিল ১৯৫৮ সালে। ইতোপূর্বে এটি পড়েছিলাম কি না মনে নেই। পড়ে থাকলেও হয়তো তখন পাঠক হিসেবে ছিলাম অপরিণত। তাই মনে নেই। কিন্তু আজ জীবনের ৪৭ বছর বয়সে এসে পড়ে বুঝলাম, এটা একটা কালজয়ী উপন্যাসই বটে। উপন্যাসের মূল চরিত্র দরিয়াবিবি। তবে… Read more »

গ্রেফতারের সময়-অসময়ে পুলিশি বিবেচনা

দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশ, গাজীপুর মহানগরীর হায়দারাবাদ পশ্চিম হাজীপাড়া এলাকার বাসিন্দা নুরুল ইসলামের ছেলে রুবেলকে বিয়ের অনু্ষ্ঠান থেকে গ্রেফতার করতে গিয়ে পুলিশ বরের দুই পায়ের নালাই নাকি ভেঙ্গে দিয়েছে। ঐ রাতে ছিল রুবেলের গায়েহলুদ, তারপর দিন বিয়ে ও তার পরের দিন ছিল বউ ভাতের অনুষ্ঠান। অনুষ্ঠেয় বৌভাতের প্রস্তুতিও ছিল চূড়ান্ত পর্যায়ে। কিন্তু গায়েহলুদ অনুষ্ঠানের… Read more »

মোহাম্মদ আলী জিন্না ও ভারত বিভাজনঃ যশোবন্ত সিংহের প্রাণবন্ত পর্যালোচনা

‘জিন্না: ভারত, দেশভাগ ও স্বাধীনতা’—-বইটি পড়া শুরু করেছিলাম এপ্রিলের দুই তারিখে। শেষ করলাম ২৩ তারিখে। মানে প্রায় ২১ দিন লেগেছে এটা সম্পূর্ণ পড়া শেষ করতে। প্রায় সাড়ে চারশ পৃষ্ঠার বই। বইটির লেখক যশোবন্ত সিং। মূল বইটি ইংরেজিতে। তবে এর হিন্দিসহ অন্যান্য ভাষায় অনুবাদ বেরিয়েছিল প্রায় সাথে সাথেই। আমার কাছে যে কপিটি আছে তা বাংলা। এটা… Read more »

ভূয়া এনকাউন্টারের দায়ে ভারতে ৪৭ পুলিশের যাবজ্জীবন কারাদণ্ডঃ একটি পর্যালোচনা

সম্প্রতি গণমাধ্যমের একটি বড় খবর অভিজ্ঞ মহলে তেমন কোন গুরুত্ব পায়নি বলে আমি মনে করি। খবরটি হল, ভুয়া ক্রসফায়ার: ৪৭ ভারতীয় পুলিশের যাবজ্জীবন। ঘটনাটি আজ থেকে প্রায় সিকি শতাব্দী আগের। ১৯৯১ সালের ১২ জুলাই, ভারতের উত্তর প্রদেশের পিলিভিতে একটি বিলাসবহুল বাস থামায় পুলিশ সদস্যরা। বাসটি শিখ তীর্থযাত্রীতে পূর্ণ ছিল। কয়েকটি পরিবারের নারী ও শিশুদের রেখে… Read more »

সহব্লগার ও পাঠকদের মন্তব্য লেখকের জন্য অবশ্য প্রত্যাশিত

অনেক ব্লগার তার সহব্লগারদের লেখায় তেমন কোন মন্তব্য করেন না বলে এক ব্লগারের পো্স্টে মন্তব্য করেছেন আমাদের অন্যতম প্রতিষ্ঠিত লেখক আইনরিন সুলতানা অভিযোগ করেছেন। এ অভিযোগের উত্তর দিতে গিয়ে সহব্লগার ওয়াসিম ফারুক হ্যাভেন মন্তব্য করেছেন তিনি ক্যাচাল পছন্দ করেন না বলেই মন্তব্য করা থেকে বিরত থাকেন। আমাদের আইরিন আপা এ নিয়ে একটু বিরূপ মন্তব্যই করেছেন,… Read more »

পান্তা-ইলিশ কি নববর্ষ উদযাপনের সাথে আসলে অপ্রাসঙ্গিক?

বাংলা নববর্ষ উদযাপনের অবিচ্ছেদ্য অনুসঙ্গ হলো পান্তা-ইলিশ। কিন্তু ইলিশের দুষ্প্রাপ্যতার জন্য অনেকে পান্তা নিয়ে কিছু না বললেও ইলিশ নিয়ে প্রশ্ন তুলেছেন। তাদের কথা পান্তা খেতে বাঙালি অভ্যস্ত হলেও ইলিশ পান্তার সাথে জরুরী নয় কিংবা বাঙালিরা সেটা খেত না। শহুরের আনুষ্ঠানিকতায় নববর্ষ প্রবেশ করায় এক শ্রেণির টাউট-বাটপাড় আর অসাধু ব্যবসায়ী অবৈধভাবে লাভবান হচ্ছে। নববর্ষের নামে অযথাই… Read more »

মৌলবাদ একটি বিশ্বজনীন ধর্মীয় প্রতিক্রিয়া- কারেন আর্মস্ট্রং

পড়ে শেষ করলাম কারেন আর্মস্ট্রং এর লেখা Islam : A Short History বইটির এর বাংলা অনুবাদ। অনুবাদক শওকত হোসেন। বইটি সংগ্রহ করেছিলাম এআইজি (গোপনীয়) মনিরুজ্জামান স্যারের কাছ থেকে। পুলিশ হেডকোয়ার্টার্সে এআইজি (গোপনীয়) এর অফিসে একটি চমৎকার ক্ষুদ্র অথচ সম্মৃদ্ধশালী পুস্তক সংগ্রহ রয়েছে। এটা আমাদের পুলিশ হেডকোয়ার্টার্সের লাইব্রেরির অংশ নয়। এআইজিদের ব্যক্তিগত উদ্যোগে কেনা কিংবা উপহার… Read more »

নেপালি ছায়াছবি ‘ঝোলা’ এবং আমাদের ঝোলার খবর

নেপালি ভাষা শেখার কৌশল হিসেবে কিছু কিছু নেপালি ছায়াছবি দেখেছি। নাটক বা ছায়াছবির সংলাপগুলো রপ্ত করলে ভোষা শেখার কাজটা অনেকটাই সহজ হয়। কোন পরিস্থিতিতে কোন কথা বলতে হবে, কিভাবে বলতে হবে নাটক বা সিনেমার সংলাপগুলো লক্ষ করলেই তা অতি সহজে আয়ত্ব করা যায়। ইতোমধ্যে বেশ কয়েকটি নেপালি ছায়াছবি দেখেছি। আমার মতে এগুলো সবই ছিল বাণিজ্যিক… Read more »

সান্ধ্যকালীন আদালতঃ ব্যতিক্রমী ব্যবস্থাকে সাধুবাদ জানাই

মামলার জট কমানো ও দ্রুত মামলা নিষ্পত্তির জন্য অতি শিঘ্রই নাকি চালু হতে যাচ্ছে সান্ধ্যকালীন আদালত। গত ১ এপ্রিল সাভারে বিচারকদের এক কর্মশালায় মাননীয় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এ কথা জানিয়েছেন। আমাদের দেশের আদালতগুলোতে মামলার জট সম্ভবত পৃথিবীর যে কোন দেশের চেয়ে বেশি । প্রধান বিচারপতির ভাষ্যমতেই তার সংখ্যা ত্রিশ লাখ। এত অধীক সংখ্যক… Read more »