তারগুলো ওখানে যাদুমন্তরে বাঁধা হয়নি

উঁচু উঁচু খাম্বা। সেই খাম্বাগুলোতে ঢেউ খেলানো তার বাধা। সেই তার বেয়ে আসে কারেন্ট। কখনো ভেবে দেখেছেন, ঐ তারগুলো ওখানে যাদুমন্ত্ররে বাঁধা হয়নি। কেউ না কেউ ওখানে উঠে রিস্ক নিয়ে বেঁধেছে। মাঝে মাঝে ওগুলো ঠিকঠাক করতে হয়, কাজটি কি খুব সহজ? যারা করে কিসের বিনিময়ে করে, কতটুকু মূল্য পায়? উঁচু উঁচু দালান, বাহিরটাও তার খুব… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

গণজাগরণ মঞ্চ ভুল পথে হেঁটেছে

বাংলাদেশের বাম রাজনীতির সবচে’ বড় সংকট হচ্ছে জনসমর্থনের জন্য এখনো তাদের বিএনপি-জামাতের দিকে তাকিয়ে থাকতে হয়। গণজাগরণ মঞ্চও শেষ পর্যন্ত সেই ভুল পথে হেঁটেছে। অনেকের মতে রসদটা যেহেতু ঐখান থেকে আসে, তাই কিছু করার থাকে না। তাহলে এই বামপন্থা শেষ পর্যন্ত আসলে কার পালে হাওয়া দেয়? বাংলাদেশের রাজনীতির এখন সমাধান হচ্ছে, আওয়ামী লীগ ঠেকানো, এবং… Read more »

শিশু হত্যাগুলো দুর্বলের উপর অত্যাচারেরই চিরাচরিত দৃষ্টান্ত

ডান্ডি দিয়ে পিটিয়ে, খুঁচিয়ে খুঁচিয়ে সিলেটের শিশু রাজন হত্যার কথা এখনো নিশ্চয়ই আমরা ভুলে যাইনি। রাজনের পিতা ছিল তরকারি বিক্রেতা, সেও তরকারি বিক্রি করত। ডাকাত সাজিয়ে গণপিটুনি দিয়ে কিশোর মিলন হত্যার কথা মনে আছে? পুলিশের ভ্যান থেকে তাকে টেনে নামিয়ে হত্যা করা হয়েছিল। অনেক আগের ২০১১ সালের ২৭ জুলাইয়ের ঘটনা এটি। জানি না বিচার হয়েছে… Read more »

আস্তিকতা-নাস্তিকতা নিয়ে বিখ্যাত কয়েকটি উক্তি

আস্তিকতা এবং নাস্তিকতা নিয়ে সবচেয়ে চমৎকার উক্তিটি করেছেন ফ্রেডরিক নিটসে। তিনি প্রশ্ন করেছেন, “মানুষ কি ঈশ্বরের ভুলে সৃষ্ট, নাকি ঈশ্বর মানুষের ভুলে সৃষ্ট?” উড এলেনের বক্তব্যটিও চমৎকার। তিনি বলেছেন, “তোমাদের কাছে আমি নাস্তিক, কিন্তু ঈশ্বরের কাছে আমি শুধু একজন অন্ধ বিশ্বাসের বিরুদ্ধতাকারী।” আমেরকিার বিখ্যাত সাহিত্যি কুট ভনেগার্ট বলেছেন, “পরকালে বিশ্বাস থাকলে ইহকালে কখনই তুমি মানবিক… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

অপ্রয়োজনীয় পণ্যের সমাহার বেড়েই চলছে, কি করতে পারে সরকার?

বাজারে আপনি কত রকমের চিপস্ দেখেন? কমছে কম একশো রকম চিপস আছে বাজারে। চকলেট আছে কত রকমের, তা দু’শো পদের কম না। পানীয় আছে তাও একশো রকমের কম না। এটা উদাহরণ মাত্র, এরমক অনেক কিছুর কথা বলা যায়। এইগুলো না থাকলে আপনার আনন্দ বিনোদনে কোন ঘাটতি হত বলে কি আপনি মনে করেন? হত না। এগুলো… Read more »

আমি দুই মাথার মানুষ

আমার শক্তির জায়গাটা হচ্ছে, আমি দুই মাথার মানুষ। আমার ধারণা এটা প্রাকটিসের ফলে হয়েছে। পরীক্ষা দেওয়ার সাথে সাথেও অন্য একটি প্লান আমি নির্বিঘ্নে করতে পারি। তবে এর নেতিবাচক দিকও আছে। হঠাৎ এবসেন্ট মাইন্ডেড হয়ে ভুল করে ফেলতে পারেন। তাতে বর্তমান পারফরমেন্স খারাপ হবে। দুই এর জায়গায় চার লিখে ফেলার সম্ভাবনা থাকে। অর্থাৎ, এই প্রকাটিসের কারণে… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

ধর্ম নিয়ে কিছু কথা: প্রধানত অমুসলিম, অজ্ঞেয়বাদী, সংশয়বাদী, প্রকৃতিবাদী এবং নাস্তিকদের জন্য

১. হেফাজত ইসলামের আমীর বলেছেন, ইসলামের পাঁচটি স্তম্ভ নিয়ে কেউ কোন নেতিবাচক কথা বললে তার উপর ঝাঁপিয়ে পড়তে হবে। তো নিশ্চয় সবার জানা থাকা দরকার ইসলামের পাঁচটি স্তম্ভ কি, নাহলে নিজের অজান্তেই কোন মন্তব্য করে ফেঁসে যেতে পারেন। সরকার আপনারে বাঁচাতে পারবে না, কারণ, সরকার হেফাজতের চেয়ে শক্তিশালী নয়। সরকার হেফাজত না হলেও হেফাজতই সরকার।… Read more »

‘ইসলামের অসমাপ্ত যুদ্ধ’

”ইসলামের অসমাপ্ত যুদ্ধ“ নামে একটি বইয়ের কাজ করছি, কাজ করছি মানে লিখছি। না ঝামেলার কিছু নেই। আমি ধর্মগ্রন্থ, বা নবীজী সম্পর্কে কোন আলোচনাতেই যাইনি। ও নিয়ে আলোচনা করার মত সাহস আমার নেই। আমি বইটিতে দেখাতে চেয়েছি- যে লক্ষ্য নিয়ে মুসলিম মুর রা ৭১১ সালে দক্ষিণ-পশ্চিম ইউরোপের দিকে অগ্রসর হয়েছিল, এবং স্পেন এবং পর্তুগাল দখল করেছিল,… Read more »

সাম্প্রদায়িকতা এক ধরনের ট্রেন্ড: একজন ভালো মানুষও সাম্প্রদায়িক আচরণ করতে পারে

কে সাম্প্রদায়িক? সাম্প্রদায়িক মানেই কি সে খারাপ? সাম্প্রদায়িক মানেই সে খারাপ না, তবে সাম্প্রদায়িকতা অবশ্যই খারাপ। সাম্প্রদায়িকতা এক ধরনের ট্রেন্ড, একজন ভালো মানুষও সাম্প্রদায়িক আচরণ করতে পারে। ব্যাখ্যা করা প্রয়োজন ‘সাম্প্রদায়িকতা কেন ট্রেন্ড’। ‘ট্রেন্ড’ শব্দটির সহজ অর্থ হচ্ছে- সমাজের গড়পড়তা টেনডেনসির (ঝোঁক) দিকে ধাবিত হওয়া। এখনো বিশ্ববাস্তবতা হচ্ছে- ধর্মকেন্দ্রিক জাতিসত্তা বা সম্প্রদায়। এবং একটি ধর্মকেন্দ্রিক… Read more »

“সামর্থ্য থাকলে দেশ অচল করে দিতাম”

সন্ধ্যা সাড়ে সাতটায় তনু টিউশনির বাসা থেকে বেরিয়েছে। দশটায় তার লাশ পাওয়া গিয়েছে। এ থেকে ধারণা করা যা, খুন হওয়ার সর্বোচ্চ দুই ঘণ্টার মধ্যে লাশ পাওয়া গিয়েছে। শীঘ্রই পুলিশের হাতে লাশ পৌঁছেছে। একদম জ্বলজ্যান্ত বিষয়। কিভাবে খুন করা হয়েছে, তা দেখেও কিছু ধারণা করা যায়, পোস্টমর্টেমে না আসার তো কোন কারণই নেই। কেন আসল না?… Read more »