নিজেদের চুল ছেঁড়া ছাড়া উপায় থাকবে না

সামাজিক মাধ্যম গুলোতে আজকাল ভীষণভাবে একশ্রেণির মানুষের মধ্যে অস্থিরতা দেখা যাচ্ছে। অস্থির উঠছে দেশের সামগ্রিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে, চিন্তিত হয়ে উঠছে প্রতিদিনের খুন ধর্ষণ আর হানাহানির খবরে। পত্রিকার পাতাগুলো ভরে থাকছে খুন, ধর্ষণ, চুরি ডাকাতি, রাহাজানি আর মানুষে মানুষের সংঘর্ষের খবরে। আগে মানুষ এইসব খবর পড়তো এবং নিজেদের মধ্যেই আলাপ আলোচনার মাধ্যমে নিজেদের মতামত আর… Read more »

পহেলা বৈশাখের সার্বজনীনতা

বাঙ্গালীর জাতিয় উৎসব পহেলা বৈশাখ আসছে। প্রায় দ্বারপ্রান্তে আসা নববর্ষকে বরন করতে সারা বাংলাদেশ নানা আয়োজনে, অনুষ্ঠানে প্রস্তুত হয়েছে। সম্রাট আকবর ফসলের খাজনা আদায়ের নিমিত্তে ফসলী সন বিন্নাসের যে উদ্যোগ গ্রহন করেছিলেন তারই বাস্তবায়ন এই পহেলা বৈশাখ। প্রথমদিকে চৈত্র মাস কে বছরের প্রথম মাস হিসেবে ধরা হলেও পরবর্তীতে বৈশাখকে বাংলা সনের প্রথম মাস হিসেবে ধরা… Read more »

চিকিৎসা ব্যবস্থার চিকিৎসা প্রয়োজন!

আমার মা যখন ঘাতক ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হলেন এবং পরবর্তীতে বাংলাদেশে যে চিকিৎসা ব্যবস্থার মধ্য দিয়ে চিকিৎসা শুরু হয়েছিলো তা নিয়ে অনেকদিন আগে থেকেই ইচ্ছে ছিলো কিছু লিখবো। কিন্তু লেখা হয়ে উঠে নাই। প্রথমতঃ মনে হয়েছে কি হবে লিখে, অবশ্য সেই পঁচানব্বই সালে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থা এখনকার মতো এতো উন্নত হয়ে উঠছিলো না। এরপরে অনেক… Read more »

স্বরাষ্ট্রমন্ত্রীর মাথা ব্যথার জন্যে মাথা কেটে ফেলার তত্ত্ব!

আমরা জানি সামরিক স্বৈরশাসক জিয়াউর রহমান এবং হো মো এরশাদের আমলে রাত এগারোটা বারোটার পর থেকে ঢাকা নগরে সান্ধ্য আইন চালু থাকতো। নগরের মানুষ রাত এগারোটার মধ্যেই বাড়ী ফিরে আসতেন। সে এক বিভীষিকাময় সময় ছিলো। অনেক ভদ্রলোককেই সেই সময় অহেতুক হয়রানির শিকার হতে হয়েছিলো। এরশাদের আমলে তো হরহামেশাই এই হয়রানির শিকার হতে হয়েছে। সেই বর্বর… Read more »