নারায়ণগঞ্জ শহর যানজট মুক্ত হোক

সারা বাংলাদেশের মানুষের কাছে এক পরিচিত নাম নারায়ণগঞ্জ৷১৮৭৬ সালে নারায়নগঞ্জ শহরের সার্বিক উন্নয়ন এবং ব্যবস্থাপনা করার লক্ষে নারায়নগঞ্জ পৌরসভা প্রতিষ্ঠিত হয়। ২০১১ সালে ৫ই মে নারায়নগঞ্জ পৌরসভা, সিদ্ধিরগঞ্জ পৌরসভা ও কদমরসূল পৌরসভাকে বিলুপ্ত করে ২৭টি ওয়ার্ড সমন্বয়ে ঘটিত হয় নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন। এটি বাংলাদেশের সপ্তম সিটি কর্পোরেশন। এর আয়তন৭২.৪৩কিঃমিঃ। শহরের কেন্দ্রস্থল রাস্তাগুলো হচ্ছে চাষাঢ়া, নিউমেট্রো… Read more »

নারায়ণগঞ্জ টু গোপালগঞ্জ, ভায়া টেকেরহাট

গত ২২/০৪/২০১৬ ইং ভোর ছয়টার সময় রওনা দেই জেলা শহর গোপালগঞ্জের উদ্দেশ্যে। গোপালগঞ্জ বৌলতলী কড়পাড়া আমার মেয়ের বাড়ি। ২১ তারিখ রাতেই আমার পরিচিত এক অটোরিক্সা চালককে বলে রেখেছি আমাকে যেন ভোর ৫:৩০ মিনিটে আমার বাসা থেকে চিটাগাং রোড নেওয়ার জন্য চলে আসে। অটোরিক্সা চালক রাজি হয়ে হ্যাঁ সূচক জবাব দিল, আমি বুঝতে পারলাম ও ঠিক… Read more »

ভাসমান ‘ডকইয়ার্ড’ নারায়ণগঞ্জ

ভাসমান ডকইয়ার্ড বন্দর থানাধীন লক্ষনখোলা সোমবাড়িয়া বাজার গুদারা ঘাঁট সংলগ্নএই ভাসমান ডকইয়ার্ড অবস্থিত৷ এই ভাবেই শুরু হয় মেরামতের কাজ৷   নারায়ণগঞ্জ,বন্দর থানাধীন লক্ষনখোলা সোমবাড়িয়া বাজার গুদারা ঘাঁট সংলগ্ন এই ভাসমান ডকইয়ার্ড অবস্থিত৷ বহু প্রাচীন এই ডকইয়ার্ডটি৷দেশের বিভিন্ন জেলা থেকে বিভিন্ন রকমের দেশী বিদেশী জল জাহাজ,স্টীমার,মেরামতের জন্য এই ভাসমান ডকইয়ার্ডে আসে৷ এই ভাসমান ডকইয়ার্ডটি যেমন পানির… Read more »

আমার সব চাওয়া বিধাতার কাছে

আমি তখন সিরাজগঞ্জ বেলকুচি চাকরি করি৷ সেটা ২০০৭ ইংরাজী সালের কথা, জায়গার নাম বেলকুচি৷ এখানে টেক্সটাইল মিলের অভাব নাই, যত্রতত্র টেক্সটাইল মিল৷ জাপানী তাঁত ও চায়না তাঁতের সমারোহ৷ সেই তাঁতে তৈরী হতো আমাদের দেশীয় লুঙ্গী, জামদানী, বেনারসী চাদর, ওড়না, নাইলন, সিল্কসহ আরো হরেক রকমের বস্ত্র৷ তার মধ্যে বেনারসী ও লুঙ্গী নজরকাড়া, মেয়েদের সেলোয়ার কামিজের কাপড়… Read more »

প্রিয় ব্লগার আমি সারাক্ষণ আপনাদের খুঁজি

মোবাইল ফোন বা সেলুলার ফোন,যখন হাতে-হাতে ছড়াছড়ি তখন এই মোবাইল ফোন দেখলে’ই সামনে গিয়ে চুপি-চুপি দেখতাম৷ আর ভাবতাম,কি দিয়াযে তৈরি করলো এই মোবাইল,ইস যদি আমি একটা কিনতে পারতাম!এভাবে শুধু ভাবতাম৷ভাবতে ভাবতে ২০০৬ ইংরেজি সালে নোকিয়া ১১১০ মডেলের একটা মোবাইল সেট নিজেই খরিদ করি৷দাম ৩৬০০ টাকা,বাংলালিঙ্ক সিম কার্ড ৫৫০ টাকা, মোট ৪১৫০ টাকা,পরিচিত দোকান তাই অল্পকিছু… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ৭৯

জীবন থাকতেও ফেসবুক, মৃত্যুর পরেও ফেসবুক

ফেসবুক প্রোফাইল নেই এমন মানুষ পাওয়া বেশ মুশকিল৷স্কুল হোক,কলেজ হোক, চাকরিজীবি হোক যেকোন পেশার লোকেই হোকনা কেন ফেসবুকে একটা আইডি চাই চাই ৷ লেখাপড়া না জানা বহুলোকও বর্তমানে ফেসবুকে পারদর্শী হয়ে উঠছে৷ আমি দেখছি এমন লোক আছে নিজের নাম লেখতে কলম বেঁকা হয় সে লোকও ফেসবুক ব্যাবহারকারী ৷ জানতে চাইলাম কীভাবে মেসেস দেন, কীভাবে আপনার… Read more »

মাদকাসক্ত কি সমাজের বোঝা?

আমার বড় দাদার সাথে টেক্সটাইল মিলে তাঁতের কাজ শিখে কাজ করছিলাম৷ সময়টা ছিল ১৯৮৪ ইংরাজী৷ কিছুদিন কাজ করার পর রাত জাগা কাজ আর ভালো লাগছিলনা। বড় দাদাকে বললাম, বড় দাদা বিষয়টি মাথায় রেখে মিলের ম্যানেজারের সাথে আলাপ আলোচনা করে আমাকে রিচিং (ড্রয়ারম্যান) এর কাজ দেয়৷ এই কাজে রাতের কোন ডিউটি নেই শুধুই দিনের কাজ৷ তখন… Read more »

কেমন হবে এবার আমাদের ‘বৈশাখ বরণ’

আর ক’দিন পরেই আমাদের দরজায় কাড়া নাড়বে পহেলা বৈশাখ৷ নিরানন্দে কারো দিন কাটলেও পহেলা বৈশাখের দিন আর কোন নিরানন্দ নয়, শুধুই আনন্দ উদ্দীপনা৷ শহরে যারা বসবাস করে প্রায় অধিকাংশ পরিবারের ঘরেই ইলিশের ঘ্রাণ৷ পহেলা বৈশাখতো আমাদের জাতিগত ভাবে রক্তের সাথে মেশা৷ ঐ দিন ইলিশ না হলে কি আর চলে? মোটেই চলেনা, ঘরে না হোক ঐ… Read more »

পবিত্র ব্রহ্মপুত্র নদে পূণ্যস্নান করে আমি কি পাপ মুক্ত হয়েছি?

এই চৈত্রমাস আসলেই আমি একটা দুশ্চিন্তায় থাকি সব সময়৷ কারণ হলো লাঙ্গলবন্ধ স্নান! সারাদিন বাইরে কাজ করে ঘরে আসলেই শুরু হয় ঐ লাঙ্গলবন্ধের প্রেমতলার বাদ্যযন্ত্রের আওয়াজ৷ আর এই আওয়াজ হলো আমার স্ত্রীর গলার আওয়াজ৷ এবার আর ছাড়বো না, এবার যেতেই হবে, মা বাড়ি থেকে এখানে আসছে স্নানে যাওয়ার জন্য, তোমাকে সাথে যেতেই হবে ইত্যাদি ইত্যাদি৷… Read more »

আমার ভারত ভ্রমণ

ভ্রমণটা ছিল সেই ১৪০০ বাংলা, এপ্রিল ১৯৯৩ ইংরেজি সালে৷ আমার বড় দিদির বাড়ি ভারত জলপাইগুড়ি জেলার বীরপাড়া, রবীন্দ্র নগর কলোনীতে৷ আমার বড়দিদির যখন বিয়ে হয় তখন আমার বয়স মাত্র দের বছর৷ কথটা আমার মায়ের মুখ থেকে শোনা৷ আমি যখন গিয়েছি তখন আমার বয়স ৩১৷ যাক দিদির বাড়ির কথা না হয় পরে বলবো, প্রথমে যাওয়ার কথটা… Read more »