সুখপ্রীতার ১০ বছর: আলোকের এই ঝর্ণাধারায় ধুইয়ে দাও!

আমার একমাত্র আত্মজা ওর মমতাময়ী মায়ের উদরাশ্রয় থেকে পৃথিবীর মুখ দেখবার পরই নিয়মভাঙ্গা দিয়ে যাত্রা শুরু করে। মানুষের এই ধর্ম যে, ভূমিষ্ঠকালেই কান্না দিয়ে জানিয়ে দেয় মাতৃজঠরের প্রশান্তির চেয়ে পৃথিবী কতোটা অসুখের, কতোটা অনিরাপদের। কিন্তু আমাদের ক্ষুদে জননী তা করল না। কান্না হাসির ধারেকাছেই গেল না ও। সেসময় আকাশ ভেঙ্গে বৃষ্টি নামল ওর হয়ে আমাদের… Read more »

ও নদীরে একটি কথা শুধাই শুধু তোমারে…

ব্যক্তির জীবনদর্শন, বোধ, অভিজ্ঞতা, উপলব্ধি বা চিন্তাচেতনাকে গভীরভাবে আলোড়িত ও আচ্ছন্ন করতে পারে কে? নিঃসঙ্কোচে চোখ বন্ধ করে একবাক্যে বলে দেয়া যায় নদী, বন ও মানুষের কথা। বন ও নদী মানুষের চিত্তকে যেভাবে অধিকার করে, আর কে তা পারে? যে নদী ঈশ্বরের কৃপায় আবহমানকাল থেকে লালন পালন করে আসছে আমাদের, সেই নদীর ডাকে, নদীর গানে… Read more »

সেলিম ওসমানের ধর্মরক্ষা ও অসহায় শিক্ষকের করুণ আর্তনাদ

বাংলাদেশের এখনকার অসহিষ্ণু সময় বিবেচনায় ধর্মাবমাননার মতো জ্বলন্ত ইস্যুকে কেন্দ্র করে জোরজবরদস্তিতে নারায়ণগঞ্জের ওসমান বংশের কনিষ্ঠ ভ্রাতা সাংসদ সেলিম ওসমানের উপস্থিতিতে একজন শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে মারধর ও কানে ধরে উঠবস করার ঘটনার ডালপালা ব্যাপকভাবে বিস্তৃত হয়েই চলেছে। শিক্ষকের অমর্যাদার বিরুদ্ধে দেশবাসীর জোরদার সমস্বরিক প্রতিবাদের মুখে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি কর্তৃক উদ্দেশ্যপ্রণোদিতভাবে বহিষ্কৃত ওই শিক্ষকের বিরুদ্ধে… Read more »

শিক্ষকের মর্যাদা: আইনের নিদারুণ শাসন ও আত্মসমর্পিত প্রতিবাদ

বিশ্ব শিক্ষক সংঘের প্রচেষ্টায় শিক্ষাকে একটি মৌলিক মানবাধিকার ঘোষণা করে ১৯৬৬ সালের ৫ অক্টোবর জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) যৌথভাবে ‘শিক্ষক সনদ’ প্রণয়ন করে। শিক্ষকের অধিকার, কর্তব্য ও মর্যাদা সম্পর্কে আন্তর্জাতিক উদ্যোগ ও প্রচেষ্টায় প্রণীত ও স্বীকৃত প্রথম এই ঐতিহাসিক সনদের মাধ্যমে শিক্ষার অগ্রগতি, মানবজাতির ক্রমোন্নতি এবং আধুনিক… Read more »

বাড়ছে ঢাকা: দাও ফিরে সে অরণ্য, লও এ নগর

১. ভালোবাসার চেয়ে ক্ষণস্থায়ী জীবনের ক্ষুদ্রতা নিয়ে কবি গান বাঁধেন, ‘ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়’। অন্যদিকে রাজধানী বা সিটি করপোরেশনের ভাগাভাগির রেশ না কাটতেই এর আয়তন বাড়িয়ে দেয়ায় সেবা সঙ্কোচনের আশঙ্কায় নগর কবি ঐ গানের প্যারোডি করেন, ঢাকা শহর যত বড় সেবা তত বড় নয়। একজন নগর কবির আশঙ্কা যে অমূলক নয় ৪০০… Read more »

তুমি হাতখানি যবে রাখো মোর হাতের প’রে!

মিষ্টিকুমড়া’র বাড়িয়ে দেয়া হৃদ্যতার হাতে করল্লা’র সকৃতজ্ঞ হস্ত! এমন হৃদয়ছোঁয়া দৃশ্য চোখের মনিকোঠায় আসামাত্রই প্রেমের কবি কাজী নজরুল ইসলাম সুরের সৌরভ ছড়িয়ে যানঃ তুমি হাতখানি যবে রাখো মোর হাতের প’রে, মোর কন্ঠ হ’তে সুরের গঙ্গা ঝরে।। তব কাজল আঁখির ঘন পল্লব তলে বিরহ মলিন ছায়া মোর যবে দোলে তব নীলাম্বরীর ছোঁয়া লাগে যেন সেদিন নীলাম্বরে।।… Read more »

আনন্দধারা বহিছে ভুবনে!

জীবন সে তো কচু পাতার পানি। অকাল ও ক্ষণস্থায়ী জীবনের সাথে কচু পাতার এই তুলনা হয়ত সুখকর বা আনন্দদায়ক নয়। কিন্তু সাতসকালে বৃষ্টিজল বিধৌত কচু পাতার সবুজ গালিচায় বসে এক সুন্দর ফড়িং যদি সুস্বাদু খাবারে তার সারারাত্রির উপবাসভঙ্গ করে, তবে তা দেখতে বড় মনোমুগ্ধকর দৃশ্যই বটে। বৃহৎ যৌগিক চোখ, দুই জোড়া শক্তিশালী ও স্বচ্ছ পাখা,… Read more »

রবীন্দ্রনাথ ঠাকুর ও আমাদের বাঙালিয়ানা

অন্তর মম বিকশিত করো অন্তরতর হে। নির্মল করো, উজ্জ্বল করো সুন্দর করো হে! আজ ২৫শে বৈশাখ সেই সুন্দরের পূজারী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের শুভ জন্মদিন। ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে বাবা দেবেন্দ্রনাথ ও মা সারদা দেবীর কোল আলো করে ধুলির ধরায় গুরুদেবের আগমন ঘটেছিল। ‘জল পড়ে পাতা নড়ে’ দিয়ে যার দর্শনকথার শুরু তার গৌরবময় পরিসমাপ্তি ঘটে ‘তোমার… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ১৪

প্রতিবাদের বাংলাপ্রতীক শহীদ জননী জাহানারা ইমাম

১৯৭১’র মহান মুক্তিযুদ্ধ! বাঙালির হাজার গৌরব ও অযুত বেদনার বছর। ঐ একটি বছরেই পরাভব না মানা দুঃসাহসী বাঙালি তাঁর সত্যিকারের জাত চিনিয়ে দিয়েছিল বিশ্ববাসীকে। সেসময় স্বাধীনতার জন্য কৃষক, মজুর, জেলে, তাঁতি, কামার, কুমোর, শিক্ষক, চিকিৎসক, শিল্পী, ছাত্র, কন্যা, জায়া, জননী সবার প্রাণের আবেগ দুর্দমনীয় হয়ে ওঠেছিল। তাই মাত্র নয় মাসেই ছিনিয়ে আনতে পেরেছিল বড় কাক্সিক্ষত… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব