ঘুরেফিরে অতীত এসে আহত করছে আমায়

আমি কোনোদিনই ভালো ছাত্র ছিলাম না, কিন্তু অনেকের ধারণা ছিল আমি ভালো ছাত্র। মামাবাড়ি থেকে বলা হল, বৃত্তি পরীক্ষা দিতে। বাবা একটা বৃত্তির বই কিনে দিয়ে গেছিলেনও, বইটা নিয়ে আমি পড়তে চলে গেছিলাম বাগেরহাটে বড় মামার বাসায়। পড়ব কি? আমি তো তখন ঈশপের মত রাস্তায় গাড়ি চলা দেখি। পার্থক্য, গাড়ি দেখে ঈশপ চেঁচায়, আর আমি… Read more »

ঈশ্বর বনাম নিরীশ্বর নয়, হতে হবে সম্প্রদায় বনাম অসম্প্রদায়

ধর্মের আধ্যত্মিক দিক বলে এখন আর কিছু নেই। ধর্ম এখন পুরোটাই সাম্প্রদায়িক, এজন্য অনভূতিও তার এখন খুব প্রবল। ধর্ম বা ধার্মিকের আঘাত পাওয়ার তো আসলে কিছু নেই, আঘাত পায় সম্প্রদায়, আঘাত তো আসলে পায় না, বড়ামী আহত হয়। তো যারা চাপাতি হাতে তুলে নেয়, তারা কিন্তু একটা বড় দায়িত্ব পালনের সুযোগ পায়, তারা একটি সম্প্রদায়ের… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

একটার পর একটা প্রয়োজন এবং আধুনিক সভ্যতার সংকট

প্রয়োজনের পর প্রয়োজন অনুভূত হওয়া, এবং তা যে কোনোভাবে মেটানোর চেষ্টা আধুনিক সভ্যতার সবচেয়ে বড় সংকট বলে মনে হয়। ঢাকায় এসে যখন আমেরিকান তালার সাথে পরিচিত হই, তখনই বিষয়টি নিয়ে আমি ভাবতে বাধ্য হয়েছিলাম। মনে মনে প্রশ্ন তুলেছিলাম, এমন একটি তালার (ঘরে বা বাইরে থেকে খোলা যায়) প্রয়োজন হয়েছিল কেন? প্রয়োজন তো অবশ্যই আছে, পাশাপাশি… Read more »

কর্মজীবী নারী

slide

ক্যাটাগরীঃ ফটো

বাইরে ফিটফাট, ভেতরে সদরঘাট

ছোটবেলায় একটা প্রবাদ শুনতাম বাইরে ফিটফাট ভেতরে সদরঘাট। সেই থেকেই আমার সদরঘাট দেখার ইচ্ছা। ঢাকায় এসেই তা দেখেছিও। কিন্তু ভেতরকে কেন সরদঘাট বলা হয়, তা বুঝি না। এতটুকু বুঝি যে, ভেতরটা অন্তঃসারশূন্য। একটু খেয়াল করলেই দেখবেন, ঢাকা শহরের বিভিন্ন ফুটওভার ব্রিজের উপর ফুলের গাছ লাগানো হচ্ছে। টবে ফুলের গাছ লাগানো এবং তা বাঁচিয়ে রেখে বিনোদিত… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

ঘুরে এলাম টেকনাফ, শাহপরীর দ্বীপ এবং মিয়ানমারের মংডু

      টু দ্যা পয়েন্টে ফকিরেপুল পৌঁছে বাস ধরলাম। নারী-পুরুষের স্বস্তিদা্য়ক অনুপাতে (আমি বাদে সমান সমান) প্রিত হলাম এই ভেবে যে, তাতে অন্তত অহেতুক ফ্রয়ডীয় ঈর্ষা থেকে অনেকে মুক্তি পাবে। অবশ্য শেষ পর্যন্ত তা হয়নি। না হোক, সেও তো আরেক মজা। টেকনাফ পৌঁছলাম সকাল আটটা নাগাদ। হোটেলে উঠে প্রাতঃকর্ম সেরে চলে গেলাম দলবলে শাহপরীর… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ