যে ছোট করে সেই ছোট হয়

আমরা আজ এমন একটি সমাজে বসবাস করছি তা খুবই অস্থির সমাজ। এ সময়ে সবারই একটু সমঝে চলা উচিত। সবাই আছে ছুতোয়। কাকে কোন ছুতোতে কে ছোট করবে। এই প্রতিযোগীতা। কেউ ধর্মকে ছোট করছে? কেউ ধর্মীয় গুরুকে ছোট করছে। কেউ মানবতাকে ছোট করছে? কেউ রাষ্ট্রকে ছোট করছে? নানা ছুতোয় সবাই ছোট করার খেলায় মত্ত। তবে এই… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

একটি শিশুর আত্মহত্যা -কিছু প্রশ্ন

টঙ্গীর সাতাইশ এলাকায় একটি এগার বছরের মেয়ে গলায় ফাস দিয়ে আত্মহত্যা করেছে। এটা আমাদের কমিউনিটি পুলিশের এলাকা আমার বাড়ির পাসেই। তাই খবরটা শুনার পরপরই হাজির হই স্পটে। লোকেলোকরন্য একটি বিল্ডিং। তার দুই তলায় একটি রুমে এই কান্ড। দরজা ভিতর থেকে আটকানো। ফাক দিয়ে উকি ঝুকি মেরে দেখা গেল একটি মেয়ে ঝুলে আছে। পা গুলো দেখা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

মেয়েটি উদ্ধার হবে কিভাবে?

আমার বাড়ির কাজের বুয়া। মর্জিনার মা বলে ডাকে সবাই। দুবার বিয়ে হয়েছে দুবারই তালকা হয়েছে। প্রথম ঘরেরই তার দুই মেয়ে মর্জিনা আর মারিয়া। মর্জিনাকে তার মা বেশ কয়মাস হল যাত্রাবাড়ী একবাড়ীতে কাজে দিয়েছে। ছোটটি আমাদের বাসায় থাকে। আমার দুই মেয়ে আর ভাইয়ের মেয়েদের সাথে খেলাধুলা করাই তার কাজ। মাঝে মাঝে ঘরের হালকা পাতলা কাজে সাহায্য… Read more »

slide

আপনার সচেতনতাই আপনার নিরাপত্তা

মেয়েটির নাম নূপুর। আসল নাম নাও হতে পারে। নিশি কন্যাদের আসল নাম মনে হয় থাকে না। তাদের নামের মত তাদের আবাসস্থলও অনেক। একজায়গায় বেশীদিন থাকতে পারে না। গোপনে গোপনে বিভিন্ন এলাকায় বাড়ী ভাড়া করে ব্যবসা চালায়। সমাজের মান্যগন্য থেকে শুরু করে রাস্তার ভিক্ষুকরাও তার খদ্দের। প্রশাসনের সাথে তার রয়েছে ভালই দহরম মহরম। শুনা যায় সে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

শ্রমিকরাও মানুষ রোবট নয়

আজ শ্রমিকদের একটি বিশেষ দিন। এ দিনটি আসলেই সবার মনে শ্রমিকদের জন্য রাজ্যের মায়া যেন উথলে উঠে। সারা বছর কোন খবর থাকে না। রানা প্লালাজায় কত শ্রমিক ভাই মারা গেল কতজন নিখোঁজ তাদের জন্য এ দিনে হয়তো দুটা ভাল ভাল কথা বলা হবে। কাউকে কাউকে হয়তো অর্থ সহায়তাও দেয়া হবে এই শেষ। কিন্তু এই হত্যার… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার ১০