রিকশা হোক জাতীয় বাহন

রিকশা (রিক্সা) চড়েনি এমন মানুষ এদেশে পাওয়া যাবেনা নিশ্চয়ই ৷ গ্রামে, গঞ্জে, হাট বাজারে, দেশের আনাচেকানাচে সর্বত্র রিকশা ৷ কোন একসময় আমিও নারায়নগঞ্জ শহরে রিকশা চালিয়ে দিনাতিপাৎ করেছি, অভাব আর বেকারত্বের কারণে ৷ যখন রিকশা চালাতাম তখন ভাবতাম, এই দেহ চালিত বাহনটির আবিষ্কারক কে? কে এই যানবাহন’টি এই দেশে আনলেন? নিজের প্রশ্ন, নিজের কাছেই থেমে… Read more »

slide

হায়রে দিন, তুমি অনেক বদলে গেছো!

আমি তখন খুব ছোট, বয়স আনুমানিক পাঁচ-ছয় হবে, ক্লাশ ওয়ানে পড়ি। ওয়ান বলতে কী শুধু একটা বাল্যশিক্ষা বই আর একটা খড়ি মাটি। আমাদের গ্রামের বাড়ি নোয়াখালীর বেগমগঞ্জ থানাধীন বজরা রেলস্টেশনের পশ্চিমে মাহাতাব পুর গ্রামে। আমাদের বাড়ি থেকে, আমাদের প্রাইমারী স্কুলটা ছিলো প্রায় আধা কিঃমিঃ দূরে। স্কুলে একজন প্রধান শিক্ষক সহ মোট শিক্ষক ছিলো পাঁচজন, সবাই… Read more »

আমাদের সেদিনের কৃষ্ণচূড়া আড্ডা

  ১৩মে রোজ শুক্রবার ঢাকা সংসদ ভবন সংলগ্ন চন্দিমা উদ্যানে আমাদের কৃষ্ণচূড়া আড্ডায় আমরা বিডি নিউজ২৪ ব্লগটিমের ক’জন ব্লগার ৷ এই আড্ডায় উপস্থিত ছিলেন সম্মানিত ব্লগের শিরোমণি জনাব মোনেম অপু সাহেব, সম্মানিত তুখোড় মন্তব্যদানকারী ব্লগার জনাব জুলফিকার জুবায়ের সাহেব ৷ আরো উপস্থিত ছিলেন উক্ত আড্ডার আয়েজক সম্মানিত লেখক, ব্লগার, পরিবেশবাদী আইরিন সুলতানা দিদিমণি ৷ আরো… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ১৯

বাংলাদেশ সমবায় শিল্প সংস্থা (সীঃ) জুট প্রেস

বাংলার সোনালী আঁশের কথা কার না জানা, ছোট-বড় ছেলে-বুড়ো সবাই জানে বাংলার সোনালী আঁশের কথা। প্রাথমিক শিক্ষা পাঠ্যপুস্তক থেকেই সোনালী আঁশের শিক্ষা শুরু হয়, বাংলার গৌরব গাঁথা এই সোনালী আঁশের ইতিহাস। তার নাম পাট। পাট একটি বর্ষাকালীন ফসল, পাটই বাংলার শত বর্ষের ঐতিহ্য। এই পাটকেই বলা হয় বাংলার সোনালী আঁশ। পাট মূলতঃ দুই ধরনের জন্মায়-… Read more »

আমরা সংখ্যালঘু, তাই লঘুচাপের শিকার

এই দেশে আমরা সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের জনগোষ্ঠী ৷ আমারা হিন্দুরা সংখ্যায় কম বিধায়, আমরা সংখ্যালঘু, অমুসলিম, বেদ্বীন, মালা-উন, চাড়াল ইত্যাদি ইত্যাদি ৷ আমরা যুগ-যুগ ধরে নির্যাতিত হয়ে আসছি, এদেশের কিছু সংখ্যক সম্মানিত মুসলিম ভাইদের হাতে। কখনো নির্বাচনের কারণে, কখনো আল-কুরান অবমাননার কারণে, কখনো বাবরি মসজিদ ধ্বংসের কারণে, নির্যাতিত হয়ে আসছি সেই ১৯৪৬ সাল থেকে শুরু… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১৮

কৃষ্ণচূড়া আড্ডা স্মৃতি হয়ে থাকুক সারাজীবন

গত ৮ই মে রোজ রবিবার রাত আনুমানিক ১০:৩০ মিনিটে আমার মোবাইলে একটা কল আসলো, কল রিসিপ করে বললাম নমস্কার ৷ অপর পান্ত থেকে একজন ভদ্রমহিলা’র গলার আওয়াজ পেয়ে চমকে উঠলাম ৷ নমস্কার গ্রহণ করে’ই জানতে চাইলো আমি নিতাই’দা না কি ! বললাম হ্যাঁ আমি নিতাই বাবু ৷ কিন্তু আপনি ? হাসির সুরে বললো, দাদা আমি… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ২২

ঘৃণিত এক পেশার নাম ভিক্ষাবৃত্তি

ছবিটি নারায়নগঞ্জের গোদনাইল এলাকার নীট কনসার্ন সংলগ্ন কো-অপারেটিভ পুকুরপাড় হইতে তোলা ৷ ছবিতে দেখা যাচ্ছে একজন অসুস্থ রুগী শুয়ে আছে, আসলে এই মহিমা অসুস্থ নয় ৷ অসুস্থতার ভান করে শুয়ে আছে ৷ রাস্তা ফাঁকা থাকলে সাথের পুরুষমানুষটার সাথে কথা বলছে ৷ গাড়ি বা পথচারী আগমন টের পেলেই কাপড় দিয়ে মাথা ঢেকে রাখছে, আর পুরুষমানুষটি হাত… Read more »

যুবক কালের দুষ্টামির স্মৃতিকথা

নোয়াখালী থেকে আমরা এসে সপরিবারে যেখানে স্থায়ী বসবাস করতাম, সেই জায়গা হলো নরায়নগঞ্জের বন্দর থানাধীন লক্ষনখোলা আদর্শ কটন মিল্ স ৷ আমার বড়দা’র চাকরির সুবাদে’ই আদর্শ কটন মিলের ভিতরে শ্রমিক কর্মকারী কলোনিতে থাকা ৷ একসময় আদর্শ কটন মিল বিক্রী করে দেয় সরকার ৷ সেই সাথে বাবার মৃত্যু, আর বড়দা’র চাকরি নাই ৷ আদর্শ কটন মিলেও… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

ভাসমান পাথর ও সিলেট জাফলং

পাথর দেখেনি এমন মানুষ খুঁজে পাওয়া দায়, হীরা, চুনি, পান্না, আকীক, শিলা, চুনা আরো কত কী ৷ স্রষ্টার সৃষ্টির প্রশংসা করে শেষ করা যায় না ৷ আকাশ, বাতাস, আসমান-জমিন, গ্রহ-নক্ষত্র, নদ-নদী, সাগর- মহাসাগর, পাহার-পর্বত আরো কত কী ৷ স্রষ্টার সৃষ্টির এগুলো সবাই দেখে, জানে ও এগলো সমন্ধে জ্ঞান অভিজ্ঞতাও আছে কম-বেশি সকলের ৷ স্রষ্টার সৃষ্টির… Read more »

slide

এই সেই কালা পাথর, জাফলং ভ্রমণকারীদের প্রথম নজরে পড়ে এই পাথরটি ৷ পাথরটার গায়ে অনেক গর্ত, যা বলা হয় কামানের গোলার দাগ ৷ ওই গর্তগুলো দিয়ে সর্বদা পানি পড়তে দেখা যায়, যেন পাথরটি কাঁদছে ৷

ক্যাটাগরীঃ ভ্রমণ ১০

পাথর কি পথ চলতে পারে?

আমরা সবাই জানি যে, জীব মাত্রই জীবন। তার খাবারের প্রয়োজন, আলোর প্রয়োজন, বাতাসের প্রয়োজন, বেঁচে থাকার জন্য নির্দিষ্ট স্থান ও সুযোগসুবিধা ও থাকার প্রয়োজন। এই পৃথিবীতে অনেক জীব আছে তাদের দেখাশোনার ও প্রয়োজন হয়না।  তাঁরা অনেক প্রতিকুল পরিবেশে ও খেয়ে বেঁচে বড় হতে পারে। কিন্তু মাঝেমাঝে অনেক কিছুই আমাদের প্রশ্নের মধ্যে ফেলে দেয়। যেখানে বিজ্ঞান… Read more »

ক্যাটাগরীঃ জানা-অজানা ১০