সিলেটে রাজনৈতিক ব্যক্তিত্ব ক্লিন ইমেজের “আসাদ উদ্দিন আহমদ”

সিলেটে রাজনীতির মধ্যে আলাদা কিছু আছে! বাংলাদেশের আধ্যাত্মিক রাজধানী হিসেবে সিলেট সুপরিচিত। ১৯৭১ সাল হতে দেশের সরকার গঠনের জন্য, সিলেট-১ আসনে যিনি যে দলের নির্বাচিত হয়েছেন সেই দলই সরকার গঠন করে আসছে আজ অবধি।  সিলেটে যে কোন সমস্যায় সুদীর্ঘ  ইতিহাস বলে, সকল রাজনৈতিক ব্যক্তিত্বরা এক সাথে বসে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করেন। সেই ধারাবাহিকতা আজও… Read more »

দেশেই সেবা করার প্রত্যয় রেজওয়ানা আফরিণের

বাংলাদেশে রাজনীতির ও শিক্ষার মান পাশাপাশি থাকলেও রয়েছে নানা ধরণের যুক্তি-তর্ক। সিলেট শিক্ষাবোর্ডে ছেলেদের জয়রথ ছুটছেই। এবারও এসএসসি পরীক্ষায় মেয়েদের চেয়ে ভাল করেছে ছেলেরা। গড় পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তি উভয় দিক থেকে এগিয়ে রয়েছে ছেলেরা। এবার পরীক্ষায় ৩৭ হাজার ৬৭২ জন ছেলে পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৩২ হাজার ৩১৮ জন। ছেলেদের পাশের হার… Read more »

স্বাধীনতাযুদ্ধে সবচাইতে নির্যাতিত হিন্দুজনগোষ্ঠি : শিবনারায়ন

  সুমন দে : স্বাধীনতা দিবস, ২১শে ফেব্রুয়ারি ভাষা দিবস (আন্তর্জাতিক ভাষা দিবস), বিজয় দিবস, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ঘোষিত অন্য যে কোন দিবসে শিবনারায়ন দাশের পতাকাটি পরিচিত । পতাকা উৎসব দিবসে শুধু স্মরণকরি বাংলাদেশের জাতীয় পতাকার স্রষ্টাকে,  এবং জাতীয় পতাকা বেসরকারি ভাবে বহুল ব্যবহার দেখতে পাই । সত্যি কী মূল্যায়ন হয়েছে বাংলাদেশেরে পতাকার স্রষ্টার ? অনুগ্রহ… Read more »

প্রচার বিমুখ সুনির্মল কুমার দেবমীন

বিচিত্র নেশা ও ঝোঁকের অধিকারী এবং অবহেলিত প্রচার বিমূখ একজন জীবিকার সংগ্রামী সাহসী পুরুষ সুনির্মল কুমার দেবমীন। প্রাবন্ধিক এবং রম্য লেখক  নিষ্ঠাবান একজন লেখক, তাঁর লেখার বিষয় ও বৈচিত্র লক্ষণীয় । হালকা নিবন্ধের পাশাপাশি তিনি গবেষনামূলক কাজেও দক্ষতার সাক্ষর রেখেছেন। নাটক রচনায় বিশেষ করে আঞ্চলিক ভাষায় নাটক রচনায় সিদ্ধহস্ত। মীন বাবু পঞ্চাশের দশক থেকে সাহিত্যাঙ্গণে বিচরন… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ পাঠাগার

৪ লক্ষাধিক মানুষের জীবিকা অনিশ্চিত, নেই সরকারি পৃষ্ঠপোষকতা

হাকালুকি হাওরের ঐতিহ্য হারাচ্ছেঃ  ৪ লক্ষাধিক মানুষের জীবিকা অনিশ্চিত হাকালুকি ফিরতে চায় আপন প্রাকৃতিক বৈচিত্রে   বাংলাদেশের সর্ববৃহৎ হাওর। এটি এশিয়ার অন্যতম বৃহত্তম মিঠাপানির জলাভূমি। এর আয়তন ১৮,১১৫ হেক্টর, তন্মধ্যে শুধুমাত্র বিলের আয়তন ৪,৪০০ হেক্টর। এটি মৌলভীবাজার জেলার় বড়লেখা (৪০%), কুলাউড়া (৩০%), এবং সিলেট জেলার় ফেঞ্চুগঞ্জ (১৫%), গোলাপগঞ্জ (১০%) এবং বিয়ানীবাজার (৫%) জুড়ে বিস্তৃত। ভূতাত্ত্বিকভাবে এর অবস্থান, উত্তরে ভারতের… Read more »

সিলেটের যত্রতত্র অবৈধ জুয়াখেলা, হারাচ্ছে শ্রমিকের কষ্টার্জিত টাকা

সিলেটে নগরিতে ইন্ডিয়ান প্রিমিয়ায় লীগ (আইপিএল) খেলা নিয়ে যত্রতত্র জুয়াখেলার অভিযোগ পাওয়া গেছে। সিলেটে নগরিতে ইন্ডিয়ান প্রিমিয়ায় লীগ (আইপিএল) খেলা নিয়ে যেখানেসেখানে প্রকাশ্যভাবে গড়ে তোলা হচ্ছে বাজি নামে জুয়ারআসর। প্রতিদিনই এক,দু শত থেকে শুরু করে লক্ষাদিক টাকার জুয়াখেলছেন স্থানীয় বাজিগররা। ফলে বাজিগরদের হাতে কোটি কোটি টাকার হাত বদল হচ্ছে। আইপিএল খেলাকে কেন্দ্র করে, স্কুল কলেজের… Read more »

মাঝ বৈশাখে বর্ষার আগমনীতে ভ্রমণ

মূলত বর্ষায় ভ্রমণের আনন্দটাই আলাদা। সবুজ বাংলায় বৃষ্টির শুরুতেই গাছ-পালা নতুন করে পাতা ছাড়ে। বৃষ্টির পর ধূলো আর পাহাড়ঘেসা আবহাওয় না থাকাতে প্রকৃতির সব কিছুই সুন্দর দেখায়। প্রকৃতির এই নিরবতায় স্নিগ্ধ হাওয়া শহুরে জীবন থেকে টেনে আনে ভ্রমণ বিলাসীদের। আমরাও প্রকৃতির দান তাই প্রকৃতি আমাদের বিভিন্ন মৌসুমে কাছে টানে।    

সিম নিবন্ধনে এজেন্টদের অবৈধ টাকা দাবি

সিম নিবন্ধনের শেষ সময়ে সিলেটে বিভিন্ন থানা, গ্রামাঞ্চলে, পাড়া-মহল্লায় গ্রামীণ ফোন এবং বাংলালিংকসহ অন্যান্য অপারেটরের এজেন্ট কর্তৃক সিম প্রতি ২০ টাকা করে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। মার্চ মাসের শুরু থেকে সিলেটের বিভিন্ন এলাকায় সিম নিবন্ধন বাবদ টাকা হাতিয়ে নিচ্ছে, কিন্তু এ ব্যপারে মন্ত্রনালয় কর্তৃক কোন নজরদারি না থাকায় অসাধু এজেন্টরা অবৈধ টাকা উপার্যনের মাধ্যমে সিম নিবন্ধনে… Read more »