তনু হত্যার তদন্তঃ ফরেনসিক বিশেষজ্ঞরা ব্যর্থ হলেও পুলিশের ব্যর্থ হবার সুযোগ নেই

বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত হত্যাকাণ্ডগুলোর মধ্যে কুমিল্লার কলেজছাত্রী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডটি। দেশে প্রতিনিয়তই  কোন না কোন প্রকারের হত্যাকাণ্ড সংঘটিত হচ্ছে। ২০০২ সাল থেকে শুরু করে ২০১৫ সাল পর্যন্ত পুলিশ পরিসংখ্যানে হত্যামামলাগুলোর গড়ি নিলে দেখা যাবে প্রতি বছর গড়ে দেশে ৩,৯৮৭টি করে হত্যা মামলা হয়। কোন কোন মাহলায় একাধিক ভিকটিম থাকে। তাই এ মামলার সংখ্যা… Read more »

ঘুরে এলাম তানজানিয়া (৪র্থ কিস্তি- স্টোন টাউন)

খাবারের খোঁজে হোটেলে ব্যাগপত্র রেখে হাতমুখ ধুয়ে কয়েক মিনিট বিশ্রাম নিলাম। তারপর বের হলাম শহর দেখতে। সকালের নাস্তা ভাল হয়নি। দুপুরে শুধু কযেকটা বিস্কুট দিয়ে মধ্যাহ্ন ভোজ চালিয়ে দিয়েছি। তাই বেশ ক্ষুধাও লেগেছে। কিন্তু খাবার হলেইে যে সুস্বাদু হবে এমন নিশ্চয়তা নেই। আফ্রিকান খাবার এশিয়ানদের জন্য কোনভাবেই রুচিকর নয়। সকালে রঙ্গুয়ে হোটেলে নাস্তা করতে তার… Read more »

জঙ্গি তৎপরতা মোকাবেলায় কয়েকটি হাইব্রিড টিপস

২০০৫ সালের ১৭ আগস্টের দেশব্যাপী এক যোগে বোমা হামলার মধ্য দিয়ে দেশের চরমপন্থী ইসলামী জঙ্গিরা যে প্রকাশ্য ধ্বংসাত্মক কার্যক্রম শুরু করেছিল, কিছু সময় তা স্তিমিত বা সুপ্ত থাকলেও সেটা যে একটা নির্দিষ্ট গতিতে চলছেই সেটা আর অস্বীকার করার উপায় নেই। জেএমবি/জেএমজেবি, হরকাতুল জেহাদ ইত্যাদি নামের চরমপন্থী দলগুলোর শীর্ষ নেতারা হয় ফাঁসিতে ঝুলেছে কিংবা ফাঁসির রায়ের… Read more »

ঘুরে এলাম তানজানিয়া (৩য় কিস্তি-কারিবু জানজিবার)

কারিবু জানজিবার উত্তাল সমুদ্র অবশ্য সারাক্ষণ সহিংস থাকেনি। জানজিবার উপকুলের কাছাকাছি আসার সাথে সাথেই সাগর অনেকটাই নদীর মতো শান্ত হয়ে এল। জানজিবারের মালিন্দি বন্দরে এলাম দুপুর দুটার দিলাকা। এখানে এখনও পুরাতন আমলের বাড়িঘর দৃশ্যমান। পুরাকালে পাথর দিয়েই তৈরি হত এসব বাড়িঘর যেখানে কে। বেশ সিমসাম বন্দর। এ বন্দরের যাত্রা সেই ১৪৯৮ সালে যখন ভাস্কো ডা… Read more »

ঘুরে এলাম তানজানিয়া (২য় কিস্তি- সাগর পথে জানজিবারে)

পোরিজ নয়, ভুট্টার চিনিযুক্ত ডাল স্বাভাবিকভাবেই গত রাতটা ভাল কাটেনি। শেষ রাতে ঘুম ভাংলে তার আর জোড়া লাগল না। অতি ভোরে উঠেই নাস্তার টেবিলে গেলাম। নিয়মানুসারে হোটেল ভাড়ার সাথে সকালে নাস্তাও অন্তর্ভুক্ত থাকে। এর জন্য আলাদা দাম দিতে হয় না। কিন্তু কোন বাঙালির কাছে খাবার মতো ভাল কিছুই ছিল না এখানে। ভাত নেই, পরাটা নেই,… Read more »

এসপি বাবুলের জন্য আমাদের কী সান্ত্বনা আছে?

দক্ষিণ সুদানের স্থানীয় সময় ভোর সাড়ে পাঁচটার দিকে ঘুম থেকে উঠে বরাবরের মত বিডিনিউজ টুয়েন্টি ফোর ডট কম ব্লগে পরখ করছিলাম আমার পাতাগুলো। প্রত্যেক পাতার শেষ দিকে দেয়া থাকে ঐ অনলাইন পত্রিকার খবরের শিরোনামগুলো। বরাবরের মতোই চোখ রেখেছিলাম শিরোনামগুলোতে। কিন্তু প্রথম খবরটিতেই আটকে গেল চোখ। চট্টগ্রামে এসপি বাবুল আখতারের স্ত্রীকে দুর্বৃত্তরা গুলি করে হত্যা করেছে।… Read more »

ঘুরে এলাম তানজানিয়া (প্রথম কিস্তি-নাইরোবি থেকে দারুস সালাম)

দারুস সালাম এর পথে দক্ষিণ সুদানে এটা আমার দ্বিতীয়শান্তিরক্ষা মিশন। প্রথমবার এখানে ছিলাম ২০০৮/০৯ সালে। তখন দক্ষিণ সুদান ছিল সুদানের অংশ। তাই আমাদের বিমান অবতরণ করত সুদানের রাজধানী খার্তুমে। কিন্তু ২০১১ সালে দক্ষিণ সুদান স্বাধীন হলে মিশন এলাকার সাথে বহির্বিশ্বের যোগাযোগ শুরু হয়ে উগান্ডার এনটেবে ও কেনিয়ার নাইরোবি হয়ে। যেহেতু নাইরোবি ও এনটেবেতে জুবা থেকে… Read more »

সাবিরার আত্মহত্যা, দুর্খেইমের এনোমি ও আমাদের সামাজিক অস্থিরতা

আত্মহত্যা কোন অপরাধ নয়। কিন্তু আত্মহত্যার চেষ্টা, আত্মহত্যায় সহায়তা, প্ররোচনাদান কিংবা আত্মহত্যায় বাধ্য করা রীতিমত অপরাধ। যে আত্মহত্যা করে, সে তো পার্থিব চাওয়া-পাওয়া, দুঃখ-কষ্ট,পুরস্কার-শাস্তি সব কিছুর ঊর্ধ্বে উঠে যায়। তাই তার জীবিত অবস্থার কৃতকর্মটিকে পার্থিব আইনে অপরাধ বলার কোন হেতু নেই।   তবে রাষ্ট্রীয় আইনেই কিন্তু মানুষের জন্য সব কিছু নয়। রাষ্ট্রীয় আইনের বাইরেও রাষ্ট্রসমূহের… Read more »