শেষের মধ্যে অশেষ আছে…

শিরোনামটা নিশ্চয়ই সবাই জানেন, ররিঠাকুরের গানের কলি–শেষের মধ্যে অশেষ আছে’। কী দারুণ! শেষের মাঝেও অশেষ… মানুষের পরম কামনার বিষয় এই সুন্দর ধরণীতে বেঁচে থাকা। যে-ই অনাগত দিনগুলোর ছবি তার মানসপটে ভেসে বেড়ায় প্রতিনিয়ত তা একদিন বাস্তবে দেখার কী আকুতি! এই আকুতি জীবের মনের গভীরে অন্তঃসলিলা। কিন্তু হায়! জীবনটা বড়ই ক্ষণস্থায়ী… কালের অমোঘ নিয়মে দেখতে দেখতে… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

আশেপাশে-র “আশে”

পাশে পেতে চাই প্রিয়জনকে সবাই।একান্তে হলে তো কথাই নেই!! আশেপাশে কেউ থাকলে বিরক্ত লাগতেই পারে এমনই কোনো সময়! কিন্তু বিপদে পড়লে? আশেপাশের কাউকে না কাউকে তো ডাকতেই হয়,উদ্ধার পেতে বিপদ হতে। পাশে এসে দাঁড়াও হে বন্ধু বিপদের সাথী হও!! “সে যে পাশে এসে বসেছিল তবু জাগি নি। কী ঘুম তোরে পেয়েছিল হতভাগিনী…” আশেপাশে’র “পাশে” তো… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

উদ্ভট!

কবি শামসুর রাহমান তাঁর কবিতায় লিখেছিলেন– “উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ বিরানায়, মুক্তিযুদ্ধ, হায়, বৃথা যায়, বৃথা যায় বৃথা যায়…” কবির ভাবনায় ‘উদ্ভট উট’ কেমন ছিল জানি না। এই উদ্ভট শব্দটি নিয়ে বড়ই ভাবনায় পড়ে গেলাম! আমরা সবাই জানি শব্দটির আভিধানিক মানে– অদ্ভুত, আজগুবি, উৎকট, অসম্ভব… ইত্যাদি। কিন্তু শব্দটির মূলে গিয়ে দেখি এটি সংস্কৃত থেকে… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

কলহ

কলহের জের ধরে অনেক কিছুই ঘটতে পারে। পত্রিকার এক খবরে জানা গিয়েছিল এক বিয়েকে কেন্দ্র করে ▬“বরের বাবার লাঠির আঘাতে কনের বাবার মৃত্যু!” শিরোনামে। আমরা সবাই জানি- আমাদের দেশের প্রতিটি বিয়ে সাধারণত কনের বাবার বাড়িতেই বিয়ের অনুষ্ঠানাদি সম্পন্ন হয়। বরের ময়মুরুব্বি বন্ধু-বান্ধবসহ আসেন কনের বাবার বাড়িতে। সেখানেই চলে মহা ধুমধাম আর আনন্দ-উল্লাশ…চলে খাওয়া-দাওয়াসহ বিয়ের অনুষ্ঠানাদি।… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

ভুল!

ভুল করেই যাত্রা শুরু। এই মুহূর্তে কবি নজরুলের একটি বিখ্যাত গানের কথা বড্ড মনে পড়ে- ‘‘নামাজী তোর নামাজ হলো যে ভুল মসজিদে তুই রাখলি সিজদা ছাড়ি ঈমানের মূল…” ভুল হলেই শুদ্ধ করার/সংশোধনের সুযোগ তৈরি হয় বৈকি! হ্যাঁ, ব্লগে আমার যাত্রার কথাই বলছি। যাত্রাপথের শুরুতেই ভুল। না-জানা কারণেই ভুল। অতঃপর সবার সহযোগিতায় ভুল সংশোধন। ব্লগে প্রবেশ… Read more »