নীরব অভিমান!

আমার বাসার অদূরে একটি বাসায় গৃহকর্মী হিসেবে কাজ করে ছোট্ট এ মেয়েটি। মাঝে মাঝেই দেখি বারান্দায় গ্রিল ধরে দাঁড়িয়ে থাকে। সেদিস দূর থেকে দেখছি, সেদিন ও মুখ ফুলিয়ে বসে আছে। কিন্তু কতক্ষণ ওর অভিমান করার সুযোগ আছে? কে দেখবে ওর অভিমান? ছবিটি গতবছর আমার বাসার বারান্দা থেকে জুম করে তোলা।

slide

মা ও শিশু

ছবিটি পুরনো ঢাকার মোহন দাস লেন খেকে তোলা।

slide

ক্যাটাগরীঃ ফটো

সুন্দর খোপা বাঁধতে চান?

শুক্রবারের সন্ধ্যাত্তোর রাত, বর্ষা হচ্ছে, গুলিস্তানে লোক নাই বললেই চলে। দেখলাম, ফাঁকা রাস্তায় এক লোক পুতুলের চুল বাঁধতাছে! সাথে বিভিন্ন গান বাজতেছে। ব্যাপারখানা কী? এগিয়ে গিয়ে কৌতুহল মিটালাম। মূলত জনৈক রফিকুল চুলের এক ধরনের ব্যান্ড বিক্রী করেন এভাবে। পুতুলের খোপা বেঁধে তিনি দেখাচ্ছেন কীভাবে ব্যান্ডটি ব্যবহার করে বিভিন্ন ধরনের খোপা বাঁধা যায়। রফিকুল জানালানে, এটা… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

এই ছবিটিকে আপনি কীভাবে ব্যাখ্যা করবেন?

এই ছবিটিকে আপনি কী বলবেন? কী দিয়ে ব্যাখ্যা করবেন? জঙ্গীবাদ, ধর্ম, রাজনীতি, অর্থনীতি, দুর্নীতি, অতিরিক্ত জনসংখ্যা, কোনটির মধ্যে ফেলবেন? দেখেই বোঝা যাচ্ছে, প্রকৃতই দুই সন্তান নিয়ে বসে আছেন একজন নারী। এখানে একটা বিষয় খুব করে লক্ষ্যণীয়, এ ধরণের ভিক্ষাবৃত্তির অন্যান্য ক্ষেত্রে দেখবেন এতটা যত্ন করে শিশুদের রাখা হয় না, তাতেই সন্দেহ হয় প্রকৃত মাতৃত্ব নিয়ে।… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

প্রেম ফুরালেও পথ তো ফুরায় না

মৃত্যু ব্যতীত জীবনের আর কোনো লক্ষ্য থাকতে পারে না। পারে কি? জন্ম থেকে মৃত্যু একটি নিরবিচ্ছিন্ন পথমাত্র। জন্ম যদি সে পথের শুরু হয়, মৃত্যুতে শেষ। মাঝখানে কোলাহল, দুঃখ, বিষাদ, সুখ সবই অনুষঙ্গ । আবশ্যিকতা বলে মানুষের জীবনে কিছু কি থাকতে পারে? ক্ষুধা-তৃষ্ণা ব্যতীত আর কিছুই কি অনিবার্য? প্রিয়তমা, একটি ভালো চাকরি, গাড়ি-বাড়ি ইত্যাদির চেয়ে শুধু… Read more »

আসলেই এক মাসে স্প্যানিশ ভাষা শেখা সম্ভব

প্রয়োজনীয় ৫০০০ শব্দ এবং ১০০০ বাক্য শিখলেই কাজ চালিয়ে নেওয়ার মত একটি ভাষা শেখা হয়ে যায়। সাথে শুধু ঐ ভাষার Sentence Structure টা জানতে হবে। ৫০০০ শব্দ নিয়ে পরে আসছি। আজকে স্প্যানিশ ভাষার Sentence Structure শিখি। শুধু ৫০০০ শব্দ এবং Sentence Structure শিখে ভাষাটি রপ্ত করা সম্ভব। নিচের পাঁচটি ধাপ মনে রাখলে স্প্যানিশ ভাষায় কাজ… Read more »

বর্তমান ব্যবস্থায়ই সবার জন্য অধিকার নিশ্চিত করা যায়

এটাকে কীভাবে সভ্যতা বলা যায়? এটাকে কীভাবে উন্নতি বলা যায়? আমার চারপাশে খাবার সাজানো থাকবে, কিন্তু ক্ষুধার্ত হলেও, ক্ষুধায় মরে গেলেও শুধু টাকা নেই বলে সে খাবার আমি খেতে পারব না! হাসপাতাল আছে, ডাক্তার আছে, ওষুধ আছে, কিন্তু টাকা নেই বলে আমি চিকিৎসা পাব না! এটা হতে পারে না। রাষ্ট্রব্যবস্থায় এর একটি বিকল্প খুঁজে বের… Read more »

পরিবারের কাছে আত্মীয়-স্বজনের কাছে বন্ধু-বান্ধবের কাছে আমি একজন অপরাধি

একটা ঘটনা সবসময় আমি চেপে রেখেছি। চয়েজে করে চাকরি নিয়েও কেন আমি কৃষি ব্যাংকের চাকরি ছেড়ে দিলাম, এ প্রশ্নের মুখোমুখি হয়েছি আমি বহুবার। কিন্তু সত্য ঘটনা সবসময় আমাকে চেপে যেতে হয়েছে। সবাইকে বলতে হয়েছে ভগিচগি একটা কিছু। আমি কৃষি ব্যাংকের চাকরি চয়েজ করে নিয়েছেলিাম, কারণ, গ্রামের বাড়িতে থেকে ভালো বেতনে এই একটি চাকরিই করা যায়।… Read more »

হতভাগ্য শিশু!

“হতভাগ্য শিশু” ছবিটি ওয়ারি র‌্যাঙ্কিন স্ট্রিট থেকে চলতি মাসে তোলা। কী মনে হয় মহিলা কি শিশুটির মা? আমার তো তা মনে হয়নি।

slide

ক্যাটাগরীঃ ফটো