সন্তানের ইচ্ছাটাকেও প্রাধান্য দেওয়া উচিত

আমরা হাঁটি-হাঁটি পা’ পা’ করে বড় হয়েছি, ব্যক্তিবিশেষ কমবেশি লেখাপড়াও শিখেছি ৷ কর্মফলে ধনী-গরিবও বনেছি, পূর্বপুরুষদের বংশ অনুসারে কেউ রাজা জমিদারও হয়েছি, এই ভবের মাঝে৷ বিয়ে করেছি, সংসার করছি কেউ কেউ ৷ কেউ আবার থেকে যাই চিরকুমার হয়ে ৷ কেউ সন্তান জন্ম দিচ্ছি, কেউ’বা আবার নিঃসন্তান (আঁটকুড়ো) হয়ে থাকতে হয় ৷ বিয়ে করার পর যখন… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

নিজ নামের অপব্যবহার চলছে বিশ্বজুড়ে

গর্ভধারিণী মায়ের গর্ভ হতে যখন ভূমিষ্ঠ হলাম, তখন সমাজে পরিচিতির জন্য আমার একটা নাম রাখা হয় ৷ তা হয় আবার অনেক ঢাক-ঢোল বাজিয়ে, খাওয়া-দাওয়ার অনুষ্ঠানের মাধ্যমে ৷ সেই নামেই ছোট থেকে বড় হতে থাকি এই দুনিয়ার বুকে, মানুষের সমাজে ৷ বড় হয়ে লেখাপড়া শিখে সুশিক্ষিত হয়ে সেই নামের করছি অপব্যবহার, রাখছি মনগড়া ছদ্মনাম ৷ আমাদের… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ১৬

বিমান বাংলাদেশ এয়ার লাইন্স!

এটা কি আমাদের বাংলাদেশী বিমান? তা কিন্তু আমিও জানিনা ৷ তাহলে বলতে পারেন, এই বিমানের ছবিটি কোথায় পেলেন? পেয়েছি স্বাদের ফেসবুকে ৷ ছবিখানা দেখেই নিজের মোবাইলে ডাউনলোড করেছি ৷ হুবহু রয়েল বেঙ্গল টাইগারের ছবি ৷ আমার মনে হয় এটা কোন ফেক ছবি, যদি আমাদের দেশের বিমান হতো, তবে তো দেখা মিলতো এয়ারপোর্টে বা কোন অনলাইনে… Read more »

slide

একজন লেইছ ফিতাওয়ালা

দীর্ঘদিন প্রেম-প্রেম খেলা শেষ করে, বহু কষ্টে মা’কে রাজি করিয়ে লোকটা কেবল বিয়েটা করল ৷ অভাবের সংসারে নববধূ, নবজীবনের সূচনায় যখন মশগুল, তখনই পড়ে গেল বেকারের রাহুগ্রাসে ৷ ছোটখাট একটা চাকরি করে, মা’কে নিয়ে শহরের এক মহল্লায় ভাড়াবাসায় থাকত কোনরকম ভাবে ৷ দুইটাকা আয় না থাকলেও ঋণ ছিলনা কোথাও ৷ এখন ঘরে নববধূ, তার উপর… Read more »

এক বিকেলের ভালো লাগা, সারাজীবনের স্মৃতি, পর্ব(২)

সেদিন বিয়ে সম্পাদন হতে রাত প্রায় শেষ হয়ে গেল ৷ অমি আর কানাই সহ এলাকার আরো তিন চারজন বন্ধু বাড়ির বাহিরে পুকুরপাড়ে ছালার চট বিছাইয়ে বসে বসে গল্পগুজব করতে করতেই রাত শেষ করলাম ৷ মাঝে মাঝে ওরা আমাকে জিজ্ঞেস করে কিরে, তোর কি একটুও খারাপ লাগছেনা? ওদের প্রশ্নের উত্তরের প্রত্যুত্তর দেই লাগলেই কী কিছু করা… Read more »

টাকার কাছে মানবতার পরাজয়!

টাকাই যেখানে বড়, মানবতা সেখানে নাই বললেই চলে৷ মানব সৃষ্টি করেছে সৃষ্টিকর্তা, টাকা সৃষ্টি করেছে মানব৷ আর সেই টাকার কাছেই মানবতার পরাজয়৷ এই টাকার জন্য আমরা কত না অভিনব কায়দা কৌশল অবলম্ব গ্রহণ করে থাকি৷ এই টাকার জন্য একটা অবুঝ শিশুকেও পণ্য করতে আমরা দ্বিধা করিনা৷ হায়রে টাকা, তুমি কি বিধাতার চেয়েও বড়? প্রিয় পাঠক,… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

কলিকাতার মেট্রোট্রেনে, ট্রামগাড়িতে চড়েছেন?

বাংলা ১৪০০ সালে আমার এক ঘনিষ্ঠ বন্ধুর সাথে ভারতের কলিকাতা গেলাম, তখনকার কিছু ভ্রমণের স্মৃতি আজও মনে পড়ে ৷ একদিন কানাই আমাকে বলল জীবনে ট্রামেতো উঠিসনি, কাল তোকে ট্রামে ছড়াবো ৷ কথাগুলো বলল ভারত যাওয়ার দুই তিনদিন পর, ওর কথা শুনে বললাম, কাল কেন রে, কানাই, আজকেই নিয়ে চল না অামাকে ৷ কানাই বলল, আজ… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ ১৪

মাওয়া লঞ্চঘাট, ব্যস্ততা সবসময়

ব্যস্ততার একনাম মাওয়া লঞ্চঘাট। দিনরাত সবসময় শুধুই ব্যস্ততা আর তাড়াহুড়া। কিছু খেতে বসলেও শান্তি নেই লঞ্চ ছেড়ে দিচ্ছে, ছেড়ে দিচ্ছে। ওমনি খাওয়া রেখেই দৌড়ে আসতে হয় লঞ্চের কাছে, কিন্তু লঞ্চ ছাড়ছে তো ছাড়ছেই। কই চলছে না তো! আবার লঞ্চের ভিতরে আছে “হোটেল মনগড়া” ইলিশমাছ ভাজা দিয়ে ভাত খাওয়ার পর একপ্লেট ভাত আর একটুকরো মাছের দাম… Read more »

slide

নারায়ণগঞ্জের উন্নয়ন

এটি একটি গুদারাঘাট, নারায়নগঞ্জ সিটিকর্পোরেশনের চেয়ারম্যান ডাঃ সেলিনা হায়াৎ আইভির উপহার, চৌরাপাড়া গুদারাঘাট। কেউ বলে লক্ষনখোলা গুদারাঘাট। এই গুদারাঘাট নারায়নগঞ্জ সিটিকর্পোরেশন পূর্বপাড়। যা বন্দর থানাথীন সোমবাড়িয়া বাজার সংলগ্ন এলাকায় অবস্থিত। আগে ছিল বাঁশ-মূলির বাঁধা সাঁকোর মত, এখন ইট-সিমেন্টের তৈরি পাকাঘাট।

slide

নির্মাণাধীন পদ্মা সেতুর টোলপ্লাজা

এই টোলপ্লাজাটি মাওয়া ফেরি ঘাট থেকে প্রায় দেড় কিলোমিটার আগে অবস্থিত ৷ যেখান থেকে টোল আদায় কেরা হবে ৷ এখনো পুরোপুরি ভাবে তৈরি হয়নি ৷ তবে হয়ে যাবে শিগ্‌গির ৷

slide