এ অভিশাপ তোমাদের ছাড়বে না

“ঠিক হয়েছে! শালারা হেরোইন খোর! চেয়ারম্যান নিজে ধরে দিয়েছে পুলিশ দিয়ে।” গত কয়েক দিন আগে আমি আমার এলাকার একটা চায়ের স্টলে চা পানের উদ্দেশ্যে ঢুকতেই প্রথম এই কথাগুলি কানে পৌছুলো। আমি জিজ্ঞাসা করলাম, কাকে কাকে ধরছে? একজন বলল, উমুক, তুমুক। আমি বললাম, ও বুঝেছি! ওরা ভোটে চেয়ারম্যানের বিপক্ষে ভোট করছে ; তাই চেয়ারম্যান ক্ষমতা বুঝে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

জঙ্গি বা বিপ্লবী কে এবং কেন হয়?

যারা সমাজতন্ত্রের ছত্র-ছায়ায় সন্ত্রাস করে তারা হয় বিপ্লবী আর যারা ইসলামের ছত্র-ছায়ায় সন্ত্রাস করে তারা হয় জঙ্গি। কিন্তু এই দুই ধরণের সন্ত্রাসের উদ্দেশ্যই এক। শাসকশ্রেণীকে উচ্ছেদ করে তাদের অনুসারীদের মতাদর্শের সমাজ এবং রাষ্ট্র প্রতিষ্ঠা করা। কেন এই বিপ্লববাদ কেন এই জঙ্গিবাদ? কারা এই বিপ্লবী কারা এই জঙ্গি? শুধু ঘটনার চারপাশে ঘুরঘুর করলে চলবেনা। ঘটনার মূলে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সত্য কে? পুলিশ প্রধান না আইএস?

পুলিশ প্রধান বলেছেন, জঙ্গিরা জেএমবি সদস্য যারা গুলশানের হলি আর্টিসান বেকারিতে দেশি ও বিদেশী নাগরিকদের জিম্মি ও হত্যাকারী। অন্যদিকে আই এস দাবী করছে তারা আই এস এর সদস্য। সত্য কে ? না দুজনেই সত্য ? দুজনেই সত্য হলে সত্য কিন্তু এক রকম না, দুরকম। একদিকে ধামা চাপা দেওয়ার চেষ্টা অন্যদিকে আত্নপ্রকাশের চেষ্টা। আমার মনে হচ্ছে… Read more »