‘১০০ টাকার বাতিতে স্বাস্থ্যের ক্ষতি’, ৩০০ টাকার বাতিতে ক্ষতি নেই?

প্রথম আলোর একটি রিপোর্ট নিয়ে সরব একটি আলোচনা এখন ঘুরপাক খাচ্ছে ফেসবুকে। তারা রিপোর্ট করেছে, “১০০ টাকার বাতিতে স্বাস্থ্যের ক্ষতি”। প্রশ্ন উঠেছে, “ঠিক কী কারনে ৩০০ টাকার বাতিতে স্বাস্থ্যের ক্ষতি হয় না, কিন্তু ১০০ টাকার বাতিতে স্বাস্থ্যের ক্ষতি হয়?” প্রথম আলো রিপোর্টে অবশ্য বৈজ্ঞানিকভাবে সে ব্যাখ্যা নেই, আছে শুধু দামের বিষয়টি। পাশাপাশি বুয়েটের একজন শিক্ষকের… Read more »

সকল আদর্শই তখন তুচ্ছ আমার কাছে!

জীবনে এতটা ক্লান্ত বোধ করিনি কোনোদিন। নিজের কোনো অপ্রাপ্তি বা ব্যর্থতা আমাকে এতটা ক্লান্ত করে না। কিন্তু শিশুদের মানবেতর অবস্থা আমার একেবারেই সহ্য হয় না। কাকরাইল বাসস্টান্ডে দেখলাম, আইল্যান্ডের পাশে ছোট্ট একটা শিশু কাঁদছে, ছোট্ট মানে খুব ছোট, এক বছর বয়সও হয়নি হয়ত। পাশে আরেকটি শিশু, তার বয়স বড় জোর পাঁচ বছর, স্বাভাবিকভাবেই শিশুটি অপুষ্ট,… Read more »

মানুষের অপরিপূর্ণতা এবং ধনীর কান্না

আমার ছোটবেলা খুব বেশি আগে নয়। তবু তখনো আমি কিছু পরিপূর্ণ মানুষ দেখেছি। পূর্ণতা মানে খ্যাতির চূড়া নয়, ধনাঢ্যতা নয়, এটা একটা অনুভূতি, সেই অনুভূতির মানুষ তখন ছিল। গ্রামের সেরা হাডুডু খেলোয়াড় তখন নিজেকে পরিপূর্ণ মনে করত, যে ঐ গ্রামে ভালো গাইত সে নিজেকে পরিপূর্ণ মনে করত, সবাইকে টেক্কা দিয়ে বাজারের বড় মাছটি কেনার সামার্থ… Read more »

গাড়ি আটকিয়ে রাস্তা পার হওয়া বন্ধ করার উপায় কী?

ঐ পাশের সিগন্যাল ছেড়ে দিয়েছে কিন্তু এ পাশের ট্রাফিক গাড়ি ছাড়তে পারছে না লোকের রাস্তা পার হওয়ার কারণে, অথচ পাশেই রয়েছে ফুট-ওভার ব্রিজ! ছবিটি জুলাই-২০১৬ মহাখালি মোড় থেকে তোলা।

slide

কয়লা বিদ্যুৎকেন্দ্র ‘তাইচুং পাওয়ার প্লান্ট’ এবং প্রাকৃতিক সৌন্দর্যের দেশ তাইওয়ান

তাইওয়ান স্বীকৃত স্বাধীন দেশ না হলেও প্রায় স্বাধীন, শুধু তাদের প্রতিরক্ষা নিয়ন্ত্রিত হয় চীন থেকে। দ্বীপ দেশ তাইওয়ান একটি শিল্পোন্নত দেশ। এবং তাদের এই উন্নতির মূল চাবিকাঠি হচ্ছে তাপ (কয়লা) বিদ্যুৎকেন্দ্র। ৫৫৫০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন তাইচুং পাওয়ার প্লান্টটি তাদের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। তাইওয়ানে মোট পাঁচটি কয়লা বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। এর মধ্যে সবচে’ ছোটটির (বর্তমানে যেগুলো… Read more »

তা কি আমি ছাড়তে রাজি আছি?

রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে আমার নিজস্ব মতামত হচ্ছে, বিদ্যুৎ কেন্দ্র আরো কয়েক কিলোমিটার সরিয়ে দেওয়া যায় কিনা। অন্তত দশ কিলোমিটার সরিয়ে নেওয়া উচিৎ। কিন্তু দক্ষিণ অঞ্চলে কয়লা বিদ্যূৎ কেন্দ্র করতে গেলে সেটি সুন্দরবন সংলগ্নই হবে। এর বিকল্প খুব কি হাতে আছে? সুন্দরবন সংলগ্ন ‘পঞ্চাশ লক্ষ’ মানুষকে বিদ্যুতের আওতায় আনতে হবে না? শুধূ তাই না, মংলা… Read more »