গণভবনে ‘তেলের নহর’: অবাক হওয়া কিংবা হবার ভান

রাজনীতির নানা ঘটনা ব্যাখ্যায় অর্থনীতির চাহিদা-যোগান তত্ত্বের উদাহরণ টেনেছি আমি একাধিক লিখায়; টানবো আজও। সেটা যে প্রসঙ্গে, সেই প্রসঙ্গ নিয়ে আগে কয়েকটা কথা বলে নেয়া যাক। রামপাল ইস্যুতে গণভবনে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে সাংবাদিকগণ (২/১ জন ব্যতীত) মুখ থেকে ‘তেলের নহর’ বইয়ে দিলেন; বিষয়টাকে আদৌ ‘গরম’ কোন বিষয় বলে মনে হয়নি আমার কাছে, তাই লিখতে ইচ্ছে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১০

ফারাক্কা নিয়ে চর্বিত-চর্বন

  কালকের ফেইসবুক যারা খেয়াল করেছেন, তাদের কাছে আজ সকালের ব্রেকিং নিউজটা তেমন কোন আবেদন যোগায়নি। কারণ গতকালই ফেইসবুকে জল্পনা-কল্পণা চলছিল ফারাক্কার সব গেইট খুলে দেবার পর দেশের উত্তরাঞ্চলে যে বিপর্যয় ঘটেছে সেই পরিস্থিতি সামাল দেবার জন্য কোন কোন ইস্যু ‘পয়দা’ হতে পারে। জিয়ার স্বাধীনতা পদক প্রত্যাহার করার খবর ছিল, ছিল রামপাল নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ… Read more »

শাহাদাত-হ্যাপি কাণ্ড: ন্যায়বিচার নয়, ভাতই সুগন্ধময়

অনেকটা কাছাকাছি সময়ে আমাদের জাতীয় দলের দুই ক্রিকেটার রুবেল আর শাহাদাত এর নামের সাথে দুই ‘হ্যাপি’ যুক্ত হয়েছিল। রুবেলের সাথে যুক্ত হ্যাপিকে আমরা খুব ভালোভাবে চিনি, কারণ মুহুর্মুহু ফেইসবুক স্ট্যাটাসে সে আমাদের সামনে এসে নানা কথা জানাতে পেরেছিল। কিন্তু শাহাদাত এর সাথে যুক্ত হ্যাপি এতো সৌভাগ্যের আশেপাশেও নেই – কারণ, সে হলো ‘ফকিন্নির ঝি’। আমরা… Read more »

১৫ আগস্ট: ‘শোকের উৎসবে’ দেখি না একজন ‘রুদালি’ -ও

“কাঁদো বাঙালি কাঁদো” বলে মানুষকে কাঁদার আহ্বান জানিয়ে আরেকটি জাতীয় শোক দিবস এলো। মানুষের কান্না শেষ হয়ে গিয়েছে বলেই কি কাঁদার জন্য উদাত্ত আহ্বান? কিন্তু কাঁদার আহ্বান, আর শোকের কথা বলাটাই কি একমাত্র কথা হবার কথা ছিল এই দিনে? আজকের শোক দিবস নিয়ে একটা অন্যরকম চিন্তা পেলাম আব্দুল গাফফার চৌধুরীর সাম্প্রতিক একটা কলামে। কলামিস্ট আব্দুল… Read more »

পুলিশ মরিয়া প্রমাণ করিলো, অভিযানখানা সহি ছিল!

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম মিডিয়ায় খুব পরিচিত মুখ। এর আগেও যখন ডিবি তে ছিলেন, তখনও মাঝে মাঝেই ক্যামেরার সামনে এসে নানা রকম ‘চাঞ্চল্যকর’ অপরাধ নিয়ে পুলিশের কর্মকান্ডের আপডেইট দিতেন। বাস্তব জীবনে মানুষটি কেমন জানি না, কিন্তু সদা হাস্যোজ্জ্বল, আন্তরিক মানুষটিকে বিনয়ী এবং… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

আসুন হিন্দি শিখি, প্রয়োজনে হিন্দি বলি

লিখাটা ঝুঁকিপূর্ণ, সমূহ সম্ভাবনা আছে অনেকের চোখে ‘ভারতের দালাল’ হয়ে যাবার, তবুও লিখছি। তবে পোস্টের শুরুতে একটা বিষয় স্পষ্ট করে নেয়া দরকার – দেশের অসংখ্য মানুষের মতো আমারও ন্যূনতম ভারতপ্রীতি নেই। ভারতকে একটা ভয়ঙ্কর সাম্রাজ্যবাদী দেশ বলে আমি মনে করি, আর আমাদের মতো একটা দেশকে সবদিক থেকে শোষণ করে ছিবড়ে বানিয়ে দেবার চেষ্টার কারণে দেশের… Read more »