পনেরোই আগস্টের প্রতিরোধই প্রমাণ বাঙালি বেঈমান না

“আমি হিমালয় দেখিনি, আমি শেখ মুজিব কে দেখেছি,” বিশ্বের শোষিত মানুষের নেতা, কিউবা বিপ্লবের মহান নায়ক ফিদেল কাষ্ট্রো বঙ্গবন্ধু সম্পর্কে বলেছিলেন। সেই হিমালয়ের চেয়েও উঁচু বাঙালির নেতা বঙ্গবন্ধুকে যখন ঘাতকের হাতে প্রাণ দিতে হয়েছিলো সপরিবারে তখন বাংলাদেশের মানুষ কি কোনই প্রতিবাদ করে নাই? বাংলার মানুষ তাদের প্রিয় নেতার হত্যাকাণ্ডে কি কোন প্রতিরোধই গড়ে তুলতে পারেনি… Read more »

লেবাসের আড়ালে সবই জায়েজ!

আমাদের দেশে এক অদ্ভুত সিস্টেম চালু আছে। যে যতো বেশী দুই নাম্বারি করে সমাজে প্রতিষ্ঠা পায় তার গলার  জোর ততো বেশি। কেউ অন্যের কোম্পানিতে চাকরি করতো সেই ভদ্রলোক হঠাত করে নিজেই কোম্পানী খুলে বসলেন  এবং তিনিই সমাজে সর্বেসর্বা হয়ে উঠার প্রতিযোগিতায় ঝাঁপিয়ে পড়লেন। আবার স্বাধীনতা যুদ্ধের সময় রাজাকারি করলেন, মানুষের সম্পদ লুন্ঠনে সহায়তা করলেন, মানুষ… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

বাঙালির ২২শে শ্রাবণ কবিগুরুর মহাপ্রয়াণ

  ১৩৪৮ বাংলা সনের বাইশে শ্রাবনের সকাল টা ছিলো একই রকম। তবে কলকাতার কিছু কিছু মহলে উৎকণ্ঠা ছিলো কোন এক বিয়োগ ব্যথার খবর শোনার অপেক্ষায়। বিশ্বের রবি আমাদের কবিগুরু বেশ কিছুদিন ধরেই অসুস্থ্য। অসুস্থ্যতার জন্যেই তিনি তাড়াতাড়ি ফিরে এসেছিলেন কালিম্পং থেকে। বাইশে শ্রাবন দুপুর বারোটার পরপরেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের কে কাঁদিয়ে দিয়ে চলে গেলেন… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার