বৃক্ষসখা মেঘের বাংলাদেশ!

শরতের গাঢ় নীল আকাশ মাথায় নিয়ে বুক উঁচিয়ে সটান দাঁড়িয়ে থাকিয়ে সবুজাভ বৃক্ষ। রূপসী সাদা মেঘ নিজেকে সাজায় বিচিত্র বহুরূপে। বলেঃ হা বৃক্ষ! এইতো আমি আছি তোমারই সুশীতল ছায়া হয়ে… নাম আমার বাংলাদেশ! আমি তোমার পরাণসখা! ………… ছবিটি গাজীপুরের কালীগঞ্জ উপজেলার জাঙ্গালিয়া থেকে তোলা। ২৯ সেপ্টেম্বর ২০১৬।

slide

জাগো বাহে কোনঠে সবায়: সৈয়দ হক ডাক দিয়ে যান

উত্তরের জনপদ কুড়িগ্রামের নাগেশ্বরীর গ্রামীণ সাদাসিধে এক হোমিওপ্যাথিক চিকিৎসক সৈয়দ সিদ্দিক হুসাইনের জ্যেষ্ঠপুত্র সৈয়দ শামসুল হক কালের পরিক্রমায় যে বাংলা সাহিত্যের নাগমনি হয়ে উঠবেন -তা কে জানত? এমনটা জানলে বাবা হয়ত পুত্রকে ডাক্তার হওয়ার জন্য জোরাজুরি করতেন না। আবার বাবার পীড়াপীড়িতে অতিষ্ট সৈয়দ হক তৎকালীন বোম্বাইতে গিয়ে সিনেমা প্রোডাকশন হাউজে সহকারী হিসেবে কাজ না করলে… Read more »

খয়েরি ফড়িং: প্রেমময় চতুরঙ্গ

খয়েরি ফড়িং এর ছবিটি আজ দুপুরে গাজীপুরের সুখেরছায়া থেকে তোলা! ভোর; আকাশের রং ঘাসফড়িঙের দেহের মতো কোমল নীল : চারিদিকে পেয়ারা ও নোনার গাছ টিয়ার পালকের মতো সবুজ। …….. প্রকৃতির কবি জীবনানন্দ দাশ তাঁর ‘শিকার’ কবিতায় প্রকৃতি বন্দনায় এমনটাই বলেছিলেন। আর আমি বলি, মাঝে মাঝে এক চঞ্চলা সহৃদয়া খয়েরি রঙা সুন্দরী অতিথি এসে আমার সুখেরছায়াকে… Read more »

ফুটবল জাদুকর মফিজুল প্রধান!

ফুটবল নিয়ে বিস্ময়কর ক্রীড়াকৌশল দেখিয়ে দর্শকের মন জয় করে চলেছেন গাজীপুরের মফিজুল প্রধান। ফুটবল জাদুকর হিসেবে এলাকার মানুষ মফিজুলকে এক নামে চেনে। দীর্ঘ অনুশীলনের পর মাথায় বল নিয়ে সাঁতার কাটা, জামা কাপড় পরা, মাথায় ও হাতে বল রেখে একটানা হাঁটাসহ ফুটবল নিয়ে নিত্যনৈমত্তিক কাজ করে রীতিমত তাক লাগিয়ে দেন তিনি। এই ফুটবল অন্তপ্রাণ মানুষটি জীবনের… Read more »

ফ্যানাটিক থেকে সাবধান!

১. যারা প্রকাশ্যে যত্রতত্র শিশু বা হার্টের রোগীদের সামনে গরু জবাই করে রক্তের বন্যা বইয়ে দিয়ে সেই কাটাকুটির ছবি সোশ্যাল মিডিয়ায় দেখায়ে মনের সাধ মিটায় আর গরু না খাওয়াদের নিজের আঞ্চলিক ভাষায় গালাগাল পেরে পোস্ট দিয়ে যায় -এরা নাম্বার ওয়ান ফ্যানাটিক! ২. খাদ্য শৃঙ্খলের সুত্র না মেনে কিছু লোক কোরবানীর বিরোধিতা করে যায়। তারা বুঝতে… Read more »

ঈদ উৎসব: ঘরে ফেরার টান

চিলির নোবেল বিজয়ী বিশ্বনন্দিত কবি পাবলো নেরুদা’র ‘১০০টি প্রেমের সনেট’ কাব্যে দয়িতা এবার ঘরে ফেরার পালা’ নামে একটি সনেট রয়েছে। সেখানে তিনি লিখেছিলেন- দয়িতা, এবার ঘরে ফেরার পালা যেখানে ঘরের জাফরি বেয়ে উঠে যায় লতানো আঙুর, গ্রীষ্ম পৌঁছে যায় মধু-মালতীর চকিত পায়ে, তোমার আগেই, তোমার শোবার আঙিনায়। …… আর এখন, এই তো ফিরছি, প্রেয়সী, সমুদ্র… Read more »

নিরন্তর অঙ্গার হওয়াই বুঝি শ্রমিকের আজন্মের ভাগ্য

মালিক শ্রমিক একতা উন্নয়নের মূল কথা -এমন কথা ধনতান্ত্রিক সমাজে হরহামেশাই শুনতে পাওয়া যায়। কিন্তু শ্রমিকের অকাল বা অসময় পরিণতি কেমন তা আমাদের দেশের চেয়ে আর কে বেশী জানে? এখানে রোজ ভয়ংকর কর্ম পরিবেশে নিশ্চুপ মানবেতর কর্মজীবন যাপন করে যায় শ্রমিকেরা। যে শ্রমিকের শ্রম ও ঘামের নির্যাসে গড়ে উঠে মালিকদের স্বপ্ন-সৌধ। অথচ নিদারুণ বিপর্যয় আর… Read more »

গোশাবকের জন্য মায়ের ভালোবাসা!

মহামহিম প্রবাদপুরুষ খনা যথার্থ বলেছেন, যে চাষা খায় পেট ভরে গরুর পানে চায় না ফিরে গরু না পায় ঘাস পানি ফলন নাই তার হয়রানি! ……. কিন্তু আমাদের ফার্ম হাউজের গরু মাতা ও তাঁর সন্তান দুধে ভাতেই আছে। কাজেই হয়রানি নয় সুশান্তিই আমাদের সখা! জয় গরু! ০৪ সেপ্টেম্বর ২০১৬ ভিডিওচিত্রটি গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার বাংগুরী গ্রামের… Read more »

গরুর হাটের কথকতা…

বিদ্যালয়ের বর্ষিয়ান পন্ডিত মশাই আর্ট ক্লাসে তাঁর ছাত্র-ছাত্রীদের গরু আঁকতে দিলে সবাই এঁকে খাতা জমা দিল। কিন্তু পল্টু জমা দিল একটা খালি কাগজ। পন্ডিত মশাই ফাঁকা কাগজ দেখে চটে গিয়ে বললেন: -এটা কী এঁকেছিস? -স্যার ঘাস এঁকেছিলাম, পল্টু জবাব দিল। এবার পন্ডিতের পাল্টা প্রশ্ন: -ঘাস কই? -স্যার, গরুতে খেয়ে ফেলেছে। -তাহলে গরু কই? -স্যার, গরু… Read more »

কলসিন্দুরের ফুটবল কন্যাঃ এই মণিহার আমায় নাহি সাজে

১৯১৫ সালে ইংল্যান্ডের রাণী ভিক্টোরিয়া বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে ‘নাইটহুড’ উপাধি দেন। কিন্তু ১৯১৯ সালে ব্রিটিশ বাহিনী কর্তৃক পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগে নিরীহ মানুষ হত্যার প্রতিবাদে কবিগুরু সেই ‘নাইট’ উপাধি ত্যাগ করেছিলেন। আর লিখেছিলেন সেই অমর গানঃ এই মণিহার আমায় নাহি সাজে… এরে পরতে গেলে লাগে, এরে ছিঁড়তে গেলে বাজে।। কণ্ঠ যে রোধ করে, সুর তো নাহি সরে।… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা ১৩