পৃথিবী খ্যাত নিক্কা হুইস্কি ইন্ডাস্ট্রি

জাপানের নিক্কা হুইস্কি পৃথিবীর হুইস্কি কারবারকারীদের কাছে বিশেষ আকর্ষণ। কোন এক বরফ শীতে নিশেকো বরফের স্কি দেখতে নামের কুচান শহরে গিয়েছিলাম। সেখানেই অবস্থিত এই জাদুঘরের আদলে তৈরি হুইস্কি ইন্ডাস্ট্রি। দেখা হলো কিভাবে তৈরি এবং বাজারজাত করা হয়। কিভাবে পরিবেশন এবং কিভাবে সংরক্ষন করতে হয়।

slide

ক্যাটাগরীঃ ফটো

ঢাকা এয়ারপোর্টে পাবলিক টয়লেটের ভয়াবহ দুরাবস্থা

(ছবি:ইন্টারনেট) বাংলাদেশের আন্তর্জাতিক এয়ারপোর্ট হিসেবে ঢাকা শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের নাম কে না জানে। প্রথমত ঢাকা বাংলাদেশের রাজধানি। খুব স্বাভাবিক ভাবে যে কোনো দেশের রাজধানির প্রতি বিদেশি রাষ্ট্রগুলোর আলাদা মনোযোগ থাকে। কিন্তু খুব দু:খজনক হলেও বাংলাদেশের এই আন্তর্জাতিক এয়ারপোর্টের পাবলিক টয়লেটের যে ভয়াবহ দুরাবস্থা তা দেখে যে কোনো সাধারন নাগরিকের এই দেশকে ভিক্ষুকের দেশ ভাবা অস্বাভাবিক… Read more »

অভিজ্ঞতা: মৃত নারীদের গ্রাম পর্ব -২

( হাজীগঞ্জ বাজার) ঘটনাটা এক বছর আগের। হঠাৎ আবহাওয়া,সময় জায়গা পরিবর্তন এবং দীর্ঘ ভ্রমন আমার ভিতরেও কিছু সমস্যা দেখা দিলো। আমার সারা শরিরে এক ধরনের এলার্জি টাইপ কিছু দেখা দিল। ভয়ংকর যন্ত্রণা। যাইহোক সেদিন শুক্রবার। আমার বর আমাকে ডাক্তারের কাছে নিয়ে গেল। আমরা তখন হাজিগঞ্জ। ডাক্তার ভদ্রলোক ধানমন্ডি কোন এক ক্লিনিকে বসে। ঐ জায়গায় ভীষনভাবে… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

রাজধানির ওভারব্রিজ গুলোর নিরাপত্তা দিবে কে?

( ছবি : ইন্টারনেট) রাজধানির অনেকগুলো মহাসড়ক এবং সাধারন সড়ক ওভারব্রিজে ঢেকে গেছে। ওভারব্রিজ গুলো ঢাকা শহরকে দিয়েছে নতুন অবকাঠামো। উন্নত দেশের সাথে মিল রেখে রাজধানীর আধুনিকায়নে ওভারব্রিজ গুলো নির্মানের উদ্যোগ নেওয়া হয়েছিল। সেই সাথে ঢাকা শহরের যানজট নিরসনে এই মহতি পদক্ষেপ। কিন্তু এই ওভারব্রিজ গুলো কি আদৌ যানজট কমাতে পেরেছে? ওভারব্রিজ গুলো তৈরি করার… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

লন্ডন প্রবাসী লেখক সালেহা বড়লস্করের চারটি বই

লেখক: সালেহা বড়লস্কর। তিনি ১৯৬৮ সাল থেকে লন্ডন প্রবাসি। জন্ম সিলেটের মৌলভীবাজার। ১৯৬৭ সালে ঢাকা বিশ্ব বিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর পাশ করেন। পরে পেশা হিসেবে বেছে নেন শিক্ষকতা কে। লন্ডন প্রবাসি হওয়ার আগ পর্যন্ত তিনি দৈনিক ইত্তেফাক, দৈনিক পাকিস্তান, দৈনিক আযাদ এবং” বেগম” নিয়মিতভাবে লিখেন। প্রবন্ধ, কবিতা রচনায় সিদ্ধ হস্ত হলেও সে খ্যাতি অর্জন… Read more »

বিস্মৃতির বিকেল

পৃথিবীর শান্তির নীড় হিসেবে খ্যাত দেশটির নাম কানাডা। যে দিকে চোখ যায় মানুষ শুধু কাজ আর হাসি বিনোদনে ব্যস্ত। বছর কয়েক আগে মন্ট্রিয়ালের ওল্ড পোর্টে ঘুরতে গিয়েছিলাম। অসাধারন সুন্দর এক জায়গা। পোর্টে ভীরে আছে নৌকা, বোট আর জাহাজ। রেস্তরা গুলো ব্যস্ত ক্রেতাদের মনোযোগ আকর্ষনে। আমি আর মন হারিয়ে যাই অতীতে। কানাডার পুরনো বিল্ডিং গুলো ইউরোপিয়ান… Read more »

slide

ভাটিয়ারিতে মেঘেদের খেলা

সেদিন চিটাগাংয়ের ভাটিয়ারির সানসেট পয়েন্টের আকাশে সূর্যাস্তের চেয়ে মেঘেদের খেলা ছিলো ব্যাখ্যাহীন। মেঘ দলের অসাধারণ রূপে চমৎকার অভিব্যক্তি। নিজের মোবাইলে তুলে নিলাম মেঘেদের ভালোবাসা। https://www.facebook.com/Nurun-Nahar-Lilian-1577383449206078/

slide

ক্যাটাগরীঃ ফটো

‘মেইড ইন জিঞ্জিরা’ খ্যাত কেরানীগঞ্জ হতে পারে পৃথিবী সেরা শিল্পনগর

’মেইড ইন জিঞ্জিরা’ খ্যাত কেরানিগঞ্জ ঢাকার অদূরেই এই উপজেলাটি একটি বিশেষ কারনে পরিচিত তা হলো মেরামত এবং মেরামতকারী যন্ত্রপাতিসমৃদ্ধির জন্য। অথচ এমন সম্ভবনা কে আমাদের বুদ্ধিজীবীরা যেন চোখেই দেখছে না। সম্প্রতি বাংলাদেশের ঢাকা জেল সরিয়ে নেয়া হয়েছে কেরানীগঞ্জ। যে কারনে ’কেরানীগঞ্জ’  কিছুটা জনগণের মনোযোগে এসেছে। অনেক গুলো ইউনিয়ন নিয়ে কেরানীগঞ্জ। প্রতিদিন ঢাকার গুলিস্তানের লেগুনা ধরনের… Read more »

অভিমানী ভৈরবের আকাশ

চলন্ত ট্রেন থেকে তোলা ছবি। তুর্ণা নিশিথা ট্রেনে ঢাকা থেকে চিটাগাং যাচিছলাম। অনেক দুর্যোগের মাঝেও ট্রেন যখন ভৈরব ব্রাক্ষণবাড়িয়া হয়ে যাচ্ছিল যেন মনে হচিছল প্রকৃতির অদ্ভুত রূপের ভিতরে আমরা প্রবেশ করেছি। ভৈরবের অভিমানী আকাশে যেন দুরন্ত দু:খকনা জীবন খুঁজতে ছুটে বেড়াচ্ছে।

slide

ক্যাটাগরীঃ ফটো

মুন্সিগঞ্জ-ঢাকা রুটে যোগাযোগ দুর্ভোগ

রাজধানী ঢাকার অদূরেই বিক্রমপুর মুন্সিগঞ্জ জেলা। প্রতিদিন অসংখ্য মুন্সিগঞ্জের লোকজন মুন্সিগঞ্জ থেকে ঢাকায় আসে। চাকরি, ব্যবসা কিংবা নিত্যদিনের প্রয়োজন। কিন্তু যাতায়াত ব্যবস্থায় নেই পর্যাপ্ত সুযোগ-সুবিধা। প্রায় প্রতিদিন মুন্সিগঞ্জ থেকে ঢাকায় বিশেষ সংখ্যক লোক আসে চাকুরির সুবাদে।তাদের নির্দিষ্ট সময়ে অফিসে পৌঁছতে হয়। আবার নির্দিষ্ট সময়ের মধ্যেই বাড়ি ফিরতে হয়। যারা ব্যবসা করে তাদের ব্যবসায়িক কাজে প্রয়োজনীয়… Read more »