আধুনিক ও পৌরাণিক সুখ

আধুনিক সুখ মূলত নির্ভর করে সাধারণের চেয়ে কতবেশী সুযোগ-সুবিধা ও সম্পদ তুমি নিজে ভোগ করতে পারছো। অথবা সহজভাবে বলা যায়- তুমি তাদেরকে কতটুকু শোষণ করতে পারছো? আবার সুখ নিয়ে এভাবে যদি বলি- আধুনিক ‘সুখ’ নির্ভর করে- কত বেশী সম্পদ তুমি তোমার নিজের ভোগে ব্যয় করতে অথবা সন্তান-সন্ততির জন্য জমা রেখে যেতে পারছো তার উপর। অর্থাৎ… Read more »

সময়, পরিবর্তন ও বিলুপ্তি

আমরা কি কখনো ভেবেছিলাম কোডাক, নোকিয়ার মত কোম্পানি একদিন বিলুপ্ত হয়ে যাবে? অথবা পিরামিড তাজমহল বানানোর সময়ে সেই সময়ের রাজা-বাদশারা কি ভেবেছিলেন তাদের বংশধররা একসময় নিশ্চিহ্ন হয়ে যাবে? না, ভাবেনি এবং সুসময়ে এ নিয়ে কেউই ভাবে না! বর্তমানে আমরা কি ভাবছি- গুগল, এপলের মত পৃথিবীর সবচেয়ে বড় প্রতিষ্ঠানদ্বয়ও একসময় বিলুপ্ত হয়ে যাবে? অথবা আমরা যে… Read more »

দুধের স্বাদ ঘোলে মেটান!

অনেকদিন পর ব্লগে একটা রমরমা ভাব চলে এসেছে। সমানে রিডিং আসছে- অনেকটা ইলিশ মাছের মত ঝাঁকে ঝাঁকে আসছে! হাজারে বিজারে আসছে; লাখে লাখে আসছে। এতে অনেকেই খুশি! অথচ মুখে গোমড়ার ভাব নিয়ে ঘুরে বেড়াচ্ছে! ভাবছে আমরা বোধ হয় দেখছি না! কাক চালাক আর কি? আরে ভাই, আপনারা যারা পোষ্টে রিডিং না পেয়ে আমার মত মন… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ১৬

হেলিকপ্টার ও তার যাত্রীর ’সেলফি’ রোগ

কয়েক মাসের মধ্যে আমার দুইবার হেলিকপ্টারে চড়ার সৌভাগ্য হয়েছে। যার প্রথমটা ছিল পারটেক্স এভিয়েশনের ফোর সিটার আর দ্বিতীয়টা ছিল আর, আর, এভিয়েশনের সেভেন সিটার। উভয় ফ্লাইটে আমাদের সাথে ছিলেন যথাক্রমে জাপান ও মালয়েশিয়ার ব্যবসায়ী প্রতিনিধি দল। প্রথমবার আমাকে সেলফী রোগ তেমন একটা ধরেনি, তাই কপ্টারের ভিতরেই অল্পবিস্তর সেলফি তুলেছিলাম। কিন্তু দ্বিতীয়বার আমি মোটামুটি ‘সেলফি রোগে’… Read more »

ভালবাসার ভালমন্দ

গ্রাম বাংলায় একটা কথা প্রচলিত আছে, “স্বামী-স্ত্রী একসাথে থাকতে থাকতে তাদের চেহারায় মিল চলে আসে”। কথাটা আসলে কতটুকু সত্য বা আসলেই সত্য কিনা তা যাচাই করা আমার পক্ষে সম্ভব না! এটা হতে পারে- আপামর জনসাধারণের মধ্যে যারা সেই দম্পতীদের নিয়মিত দেখছেন তাদের হেলুচুয়েশন! তবে এটা নির্দ্বিধায় বলা যায়, ক্রমাগত একে অপরের সাথে মিলেমিশে থাকার চেষ্টা… Read more »

একটা দূর্লভ ফুটবল টিম ও তার রক্ষণাবেক্ষণ

বিদেশে অসাধারণ খেলে আসা আমাদের ‘অনূর্ধ্ব ১৬ ফুটবল টিম’ দেশে ফেরার পর তাদের সাথে ঘটে যাওয়া বাফুফের দুর্ব্যবহার নিয়ে অনেক আলোচনা হচ্ছে। আমি এখানে ‘ফুটবল টিম’ বললাম কারণ বিদেশে জিতে আসে একমাত্র মেয়েদের ফুটবল টিম। তাই আমি নামকরণে জেন্ডারকরণ করলাম না। আমাদের জাতীয় স্বার্থে এই টিমকে রক্ষণাবেক্ষণ করা উচিত এবং দরকার কয়েকটি বিষয় নিয়ে আলোচনা… Read more »