পাক-ভারত সংঘাত: শিখলাম, এটম বোমা লাগবে আমাদেরও

কাল নরেন্দ্র মোদি পানি ঢেলে দিলেন ভারত-পাকিস্তান উত্তেজনার আগুনে। আক্ষরিক অর্থেই রণপ্রস্তুতির হাঁকডাক এর পর কাল তিনি যুদ্ধকে পরিণত করলেন একটা মেটাফোর এ – তিনি পাকিস্তানকে যুদ্ধের আহ্বান জানিয়েছেন, যে যুদ্ধ হবে দারিদ্র্য আর বেকারত্ব দূরীকরণের। (বিস্তারিত পড়ুন) যুদ্ধ লাগলে একটা দারুণ গরম খবর হয়তো আমরা পেতাম যেটা নিয়ে বেশ কিছুদিন মেতে থাকতে পারতাম। কিন্তু… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

সন্তানের দেয়া আগুনে পিতার মৃত্যু: বীজ বুনেছি, ফসল পাবো না?

আজকের খবরে সন্তানের দেয়া আগুনে পিতার মৃত্যু দেখে আমাদের অনেকে খুব অবাক হচ্ছেন দেখে আমিই খুব অবাক হচ্ছি। আমি তো পাল্টা প্রশ্নই করতে চাই তাদেরকে – অবাক হবার কী আছে, এমনই কি হবার কথা ছিল না? যে বীজ আমরা বপন করে যাচ্ছি দীর্ঘদিন থেকে, সেটার ফসল তুলে নিতে হবে না? ঘটনাটা ঘটেছিল কয়েকদিন আগে –… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১৯

ডিজিটাল নিরাপত্তা আইন: তাজউদ্দীন কন্যা শারমিনের বিচার হবে কি?

কিছুদিন আগে অরুন্ধতী রায় মোহনদাস করমচাঁদ গান্ধীকে ‘বর্ণবাদী’ এবং ‘বৈষম্যকারী’ বলেছেন (বিস্তারিত পড়ুন) আর অন্য দুই লেখকের বইতেও গান্ধীকে যখন ‘জাতবাদী’ এবং ‘ব্রিটিশের পতাকাবাহী’ বলা হয়েছে সেটাকে সমর্থন করে ওই বইতে ভূমিকা লিখেছেন তিনি (বিস্তারিত পড়ুন)। এবার আরেকটু এক্সট্রিম উদাহরণ, আমরা অনেকেই কি জানি, ভারতের হিন্দু মহাসভা এবং আরএসএস এর মত সংগঠনগুলো গান্ধীর হত্যাকারী নাথুরাম… Read more »

ঈদ-উল-আযহা: প্রাণ যখন পরিণত হয় খেলনায়

আমেরিকার আদিবাসী চেরকী ইন্ডিয়ানরা আদিতে শিকারজীবী ছিল। শিকারে যাবার আগে এদের নানা রকম কৌতুহলোদ্দীপক রিচুয়াল ছিলো, এই পোস্টের সাথে সরাসরি প্রাসঙ্গিক নয় বলে সেসব নিয়ে কিছু কথা বলার লোভ সম্বরণ করলাম। কিন্তু শিকারের পর তারা যা করতো সেটা এই পোস্টের বিষয়ের সাথে প্রাসঙ্গিক হওয়ায় সেটা নিয়ে কিছু কথা লিখছি। বেঁচে থাকার অনিবার্য খাদ্য হিসাবে একটা… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন ১৪