শ্যামপুর গ্রামের গোলাপ বাগান

মিরপুর বেড়িবাঁধ বটতলা পর্যন্ত পৌঁছে সময় নিয়ে ইতস্তত করেও ঘাটে গিয়ে ইঞ্জিন নৌকায় চড়ে বসলাম। ২০-২৫ মিনিট সময় লাগল গন্তব্যের ঘাটে ভিড়তে। এটা একটা গ্রাম। আড়ং  চলছে। চরকা। পেঁয়াজু। লাড্ডু। মুরলি। গ্রামের লোকে হাঁটতেই অভ্যস্ত। যাকেই জিজ্ঞেস করা হয়, তারা জানান গোলাপ বাগান সামনে। অটো রিকশাওয়ালারও একই কথা। হাঁটতে কতক্ষণ লাগবে? ১০ মিনিট। কী মনে… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

কোরবানি কড়চা

রক্তস্রোতে ভাসা শহরের আলোকচিত্র ফেসবুকে প্রচারের সময় যদি নিজের মনে ধর্মীয় ভাবগাম্ভীর্য জাগে, তাহলে নিজের অনুভূতি যে এলার্মিং লেভেলে রয়েছে, সে সম্পর্কে সতর্ক হোন প্রথমেই। যে ’রক্ত’ খোদ সৃষ্টিকর্তাও গ্রহণ করেন না বলে জানান দেন, সে ’রক্ত’ গায়ে মেখে দাঁড়িয়ে সেফলি তুলে অথবা রাজপথে ভাসিয়ে তাতে ধর্মীয় ভাবাবেগ চাপিয়ে দেয়াটা ধর্মীয় অন্ধতার একটি গুরুত্বপূর্ণ ধাপ।… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১০

‘হামার মাই ত সাইকেলত চড়েহ স্কুলত যাছেহ’

মালয় মেয়েটি কণ্ঠে বিস্ময় নিয়ে বলছিল, “তাহলে তোমরা (বাংলাদেশি মেয়েরা) বাইকে কীভাবে বস?” মোটামুটিভাবে বোঝাতে সক্ষম হলাম, মোটরসাইকেলে চালকটি (অবশ্যই পুরুষ) দুপাশে দুপা দিয়ে বসে আর নারীযাত্রী চালকের আসনের পিছনের অংশে পশ্চাদ্দেশটুকু রেখে দুপা একত্রে বামে ঘুরিয়ে রাখে এবং পতন রোধে সম্পর্কের ধরন অনুযায়ী চালক-পুরুষটিকে ধরে রাখে। মালয় মেয়েটি বলল, “ইটস নট সেইফ!” বস্তুত মালয়শিয়াতে… Read more »