বাংলাদেশ-ভারত ঐতিহাসিক বন্ধু

ভারত-মার্কিন যে চুক্তি হল, তার উপরে ভিত্তি করে সামনের দিকে দৃষ্টিপাত করে দেখতে পাচ্ছি। ভারত অজেয়। ভারত জয় করছে এশিয়ার অনেক অনেক অঞ্চল। যার মধ্যে পাকিস্তান- চীন-জাপানও চলে আসছে, তারপরে আরও..। হঠাৎ প্রধানমন্ত্রীকে বললাম, “ভারতের এমন দখলদারিত্বের নীতিতে আমরা বাঙালিরা কেন সামিল থাকবো না? দখলকৃত মুসলিম দেশগুলি বাংলাদেশের, ঢাকার অধীনে থাকবে। অন্যান্য আর সকল থাকবে… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার

এদের বাবা-মার মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ও সুসম্পর্ক নাই

পিতা-মাতা’র সাথে ভুল বুঝাবুঝি বা দ্বন্দ্ব হতেই পারে। পিতা-মাতা’র সাথে ভুল বুঝাবুঝি বা দ্বন্দ্ব একেবারে না হওয়াটাও এক ধরনের অ-স্বাভাবিকতা। কেউ যদি বলেন, পিতা-মাতা’র সাথে তার কোন দিন কোন প্রকার রাগ-জিদ হয়নি বা মনমালিন্য হয়নি বা ঝগড়া করেননি, তাহলে বুঝবো আপনি ডাহা মিথ্যা কথা বলছেন। আমি ব্যক্তিগত ভাবে বাবা-মা’র প্রতি রাগ-জিদ করি না, তা কিন্তু… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

সৃষ্টির মাঝেই অটুট থাকবে তার জীবন বীক্ষণ

যিনি শব্দের পর শব্দ গেঁথে তৈরি করেছেন শব্দ সৌধ; যার রূপ- কাঠামো দিয়েছেন কখনও কবিতায়, কখনও উপন্যাসে, কখনও গল্পে, কখনও নাটকে, কখনও শিশু সাহিত্যে, কখনও কলাম-প্রবন্ধে। এক কথায় বাংলা সাহিত্যের সকল মাধ্যমে যিনি সফলতার স্বাক্ষর রেখেছেন। যার লেখায় বাঙ্গালির স্তবক গাঁথা। যার লেখায় মুক্ত মননশীলতা। যার লেখায় প্রেম ও মানবতার উদাত্ত আহবান। যার লেখায় ঈগলের… Read more »

দিন দিন আমাদের অনুভূতিগুলো ভোঁতা হয়ে যাচ্ছে

মানুষ হিসাবে আমাদের অনুভূতি যত খানি সূক্ষ্ম থাকা উচিৎ তা না থেকে দিন দিন আরও ভোঁতা হয়ে যাচ্ছে। চোখের সামনে মৃত্যু দেখে দেখে আমাদের আর মৃত্যুর জন্য দুঃখ বোধ সৃষ্টি হয় না। চোখের সামনে অন্যায় হতে দেখলে আমাদের আর খারাপ লাগে না। পত্রিকায় অনাকাঙ্ক্ষিত কোন ঘটনার নিউজ পড়লে আমাদের মন আর আলোড়িত হয় না। কোন… Read more »