গারো পাহাড়ে মধুচন্দ্রিমা!

হাতের কাছে মাটির ক’খানা গহনাই ছিল, বিয়ে শাদির ব্যপার। কিন্তু মায়ের সোনার গহনায় হাত দেবার আর সাহস দেখালো না মিতা। যদি টের পেয়ে যায় তবে সব প্ল্যান ভেসতে যাবে। শান্তকে বলা আছে মহাখালি কাজি অফিস, ব্রীজের নীচেই থাকতে সকাল  দশটায়। এতো সকালে কাজিরা বিয়ে করাবে কীনা সেটা অবশ্য তাদের জানার কথা না। সদ্য চাকরীতে ঢোকা… Read more »

সুইসাইড করার এটাই বুঝি শ্রেষ্ঠ সময়!

আজ সারাদিন ধরে কেন জানিনা সবার সাথে মৃত্যূ নিয়ে কথা বলতে ইচ্ছে করছে। দেশে আত্মহত্যার সংখ্যা বেড়ে গেছে, এটা পুরনো গল্প আর আমরা এটাও জানি যে নারীর সংখ্যাই এই লিস্টে সব চাইতে বেশি। আমি কখনো আত্মহত্যার চেষ্টা করিনি, কলেজ পড়াকালীন সময় একবার ঘুমের অষুধ খেলাম। না,সুইসাইড করার জন্য না সেটা।অভিনয় করার জন্য,ইচ্ছে করেই বেশী খাইনি।… Read more »

ক্যাটাগরীঃ চিন্তা-দর্শন

প্রত্নতত্ত্ব আর ইতিহাস-ঐতিহ্যের শহর কুমিল্লা

জন্মাষ্ঠমীর ছুটি পেয়ে গেলাম হাতে,সাথে শুক্র-শনি বোনাস।তিন দিনের একটা সফর দিতে হবে।কলিগরা মিলে ভাবছিলাম ,কাছাকাছি একটা জায়গায় চলে যেতে যেখানে ঘোরাঘুরিটাও হবে আবার বাচ্চারা কিছু শিখতেও পারবে। আমিই প্রস্তাব করলাম কুমিল্লা শহরের নাম।তখন কেবল জানতাম ওখানে লালমাই পাহাড় আর বার্ড বলে একটা জায়গা আছে।তার চাইতে বেশি কিছু জানার উপায় ছিল না।কারণ সারাটা জীবন কুমিল্লাকে পাশ… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ