জলছায়া ফড়িং

উৎসাহে আলোর দিকে চেয়ে চাষার মতণ প্রাণ পেয়ে কে আর রহিবে জেগে পৃথিবীর পরে? স্বপ্ন নয়, শান্তি নয়, কোন এক বোধ কাজ করে মাথার ভিতরে! কবি জীবনান্দ দাস কী ভেবে কথাগুলো লিখেছিলেন জানিনা! জীবনটাই বিচিত্র নয় তারচেয়েও বিচিত্র আমাদের প্রকৃতি। ছবিটি সিলেট এয়ারপোর্ট সংলগ্ন এলাকা থেকে গত শুক্রবারে তুলে ছিলাম।   ছবি – সুমন দে।… Read more »

slide

ওগো আমার আগমনী, জাগো মা দুর্গা…

https://www.youtube.com/watch?v=l1qG9MK-3fI  ওগো আমার আগমনী  এই কন্ঠেই ছোটবেলায় এই গানটি শুনে শুনে বড় হয়েছি। শরতের ভোরে রেডিওতে আকাশবানী কলকাতা থেকে সম্প্রচার হত, বাবা মহালয়ায় ঘুম থেকে তুলতেন ভোররাতে, বাসার সবাই জড় হয়ে একসাথে শুনতাম। আজও সেই স্মৃতি হৃদয়ে বয়ে-চলেছি। আজ বাবা নেই, শরতের ভোর এসেছে, আগমনীর বার্তা নিয়ে দেবীদূর্গা আসছেন। প্রকৃতির কি লিলা? এখন আমি আমার ছেলেকে ঘুম… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১২

ডিজিটাল বাংলাদেশ হচ্ছে অপ্রস্তুতিতে

বায়োমেট্রিক পদ্ধতির জন্য যত প্রকার কৌশল তার সবটাই বাংলাদেশে প্রয়োগ হয়েছে। ডিজিটাল বাংলাদেশ গঠনে নেয়া হচ্ছে নানান পদক্ষেপ। রয়ে গেলো আক্ষেপ, টেলিটক-কে বিদেশি কম্পানি টেলিনর থেকে সকল অপারেটরই মার দিয়ে যাচ্ছে। টেলিটক বাংলাদেশের সম্পদ। প্রশাসন থেকে শুরু করে কর্পোরেট গ্রাহক গ্রামীনফোন ব্যবহার করছেন এখনও।আসুন আমরা জাতীয় ভাবে টেলিটক কে আরো সমৃদ্ধ ও দেশের পন্য হিসেবে… Read more »

এ লজ্জা রাখব কোথায়?

এক শিক্ষককে কান ধরে উঠ-বস করিয়ে সমালোচিত জাতীয় পার্টির সাংসদ সেলিম ওসমানের ফাঁস হয়ে যাওয়া । তখন ফেসবুকে ঝড় উঠেছিলো কানে ধরে প্রফাইল পিকচার করার। আর ঠিক সেই মুহুর্তে আমার সাড়ে ৩ বছরের ছেলে শুদ্ধ নিজেই বলেছিলো আমার ছবি এভাবে ফেসবুকে দাও। ছবি – সুমন দে।

নিরবে বয়ে চলা নদী

ছবি-সুমন দে। সিলেট তামাবিল টু ফেঞ্চুগঞ্জ বাইপাস থেকে সুরমার শাখা বয়ে চলেছে গোলাপগঞ্জ উপজেলার ওপর দিয়ে। ছবিটি সেখান থেকে তোলা।

slide

ক্যাটাগরীঃ ফটো

ভৌগোলিকভাবে সিলেট প্রকৃতির অপার সৌন্দর্য

  সিলেট সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকাই মূলত সিলেট শহর হিসেবে পরিচিত। সিলেট ২০০৯ সালের মার্চ মাসে একটি মেট্রোপলিটন শহরের মর্যাদা লাভ করে। এ জেলায় ছোট বড় মিলিয়ে মোট ৮২টি হাওর-বিল রয়েছে। চীন দেশীয় পর্যটক হিউয়েন সাং বলেছেন, “শ্রীহট্ট একটা প্রাচীন ও গৌরবশবলী দেশ”। সিলেটে বেশ কিছু ছোট ছোট পাহাড় ও টিলা রয়েছে, যার মধ্যে জৈন্তাপুর… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ভ্রমণ

দহনে দহনে জীবন

লোকটি সিলেট মালনীছড়া চা বাগানের চা শ্রমীক। জীবন-জীবিকার জন্য বাগান থেকে কাঠ সংগ্রহ করে বিক্রির জন্য তৈরী করছে। ক্যাপশন- দহনে দহনে জীবন। ছবি-সুমন দে।

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো