শিশু ধর্ষণ: ভয়ঙ্কর এই সামাজিক ব্যাধি রোধ করার উপায় কী?

ছয় বছরের স্কুলছাত্রী। কোরবানির ঈদের ছুটিতে মামার বাসায় বেড়াতে এসেছিল অবুঝ শিশুটি। ঈদের আগের রাতে টেলিভিশনে কার্টুন দেখার সময় পাশের বাসার ভাড়াটে জাকির শিশুটিকে ফুঁসলিয়ে ঘরের বাইরে ডেকে নিয়ে যায়। ধর্ষণ করে শিশুটিকে। তার পর তাকে নির্মমভাবে হত্যা করে জাকির। এমনকি লাশের পরিচয় নিশ্চিহ্ন করতে ফুটন্ত পানি ঢেলে দেয় তার শরীরে। ঈদের দিন সকালে বাড়ির… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

‘ঢাবি অবমাননা’ র শাস্তি কী নির্ধারণ হতে পারে?

নতুন মেটাফোর, মেটাফোর নয়, একেবারে পারসনিফিকেশন করে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে ঢাবিকে! এখন থেকে রাষ্ট্রে ‘ঢাবি অবমাননা’ যুক্ত হল। “ঢাবিয়ানরা আবার চাপাতিয়ান হয়ে পিছু নেবে না তো কোনো অবমাননাকারীর?” প্রশ্ন আমার এক অঢাবিয়ান ছোট ভাইয়ের। জবাব দিতে পারিনি। মি. সুশান্ত পাল অনেক দিন ধরেই সিমটম দেখাচ্ছিল। অবশেষে ধপাস। বিষয়টি ফেসবুকেই সীমাবদ্ধ থাকতে পারত, পাশাপাশি… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

ইংরেজি সাহিত্য তথা বিশ্ব সাহিত্য মিশে আছে সভ্যতার অগ্রগতির ধারক হয়ে

ইংরেজি সাহিত্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ আমার কাছে এলিজাবেথান পিরিয়ড। সে যুগ নাট্য সাহিত্যের জয়জয়কার হলেও ওগুলো আসলে কবিতাই। শেকসপিয়রের সব লেখাই আসলে কবিতা। প্রত্যেকটি লাইন কবিতা। মারলো, বেন জনসের নাটকও সেরকম। থমাস মুরের ইউটোপিয়া মোটেই ইউটোপীয় নয়, বরং অত্যন্ত বাস্তবসম্মত। রাজনীতি এবং জীবন-দর্শন নির্ভর উপন্যাস ইউটোপিয়া এতটাই গুরুত্বপূর্ণ যে মার্কসবাদের পাশাপাশি বা ভিন্নভাবে ‘মুরবাদ’ চর্চা করা… Read more »

অনার্স পাশ করে আবার স্কুল সিলেবাস পড়তে হবে কেন?

আমরা যা পড়ি এগুলো মূলত তৈরি জিনিস। অর্থাৎ, আমরা কিছু বানাই না, ব্যবহার করি। জিনিস কিনে এনে সেটির ব্যবহারবিধি জানতে হয়, আমাদের পড়াশুনাটাও তেমনই। এখানে ভালো পারা মানে কে কত তাড়াতাড়িতে ব্যবহারটা ধরতে পারে। ঠিক ব্যবহারের বিষয়ও নয়, কারণ, ব্যবহারীক পড়াশুনার ক্ষেত্র ক্রমম্প্রসারিত হলেও যাচাইমূলক পড়াশুনাই এখনো বেশি। অর্থাৎ আমাকে কোনো দায়িত্ব দিলে তা পালন… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

নিঃশেষিত জীবিকা

ছবিটা রাষ্ট্রপতি ভবন পিছনের গেটের বিপরীত পাশ থেকে ২০১৪ সালে তোলা। ছবিটি ২০০৯ সালে পুরনো ঢাকার জজ কোর্টের পিছন থেকে তোলা।

ক্যাটাগরীঃ জনজীবন

ধৃত প্রাণীদের প্রতি আমরা কতটা যত্নশীল?

মানুষ প্রাণী হত্যা করে খায় সেই আদিকাল থেকে। বলা চলে সম্ভবত এখন পর্যন্ত মানুষ সবচে’ বেশি সময় ধরে একমাত্র খাদ্য হিসেবে নির্ভর করেছে শিকার করা পশুদের উপর। এরপর সভ্যতা ধিরে ধিরে এগিয়েছে, মানুষের খাদ্যাভাসও বদলেছে, কিন্তু শুধু খাদ্য হিসেবে না হোক আমিষ হিসেবে প্রাণী হত্যা করে খাওয়ার রেওয়াজ কিছু কমলেও সারা বিশ্বেই তা বিদ্যমান। তালিকাটা… Read more »

ফেসবুকে ভাইরাল হওয়া সেই ছবিটি

একটি গবেষণা কাজে হাত দিয়েছিলাম, কিন্তু মাঝ পথে সেটি থামিয়ে দিতে হয়েছে। বিশ্বাস ঘাতকতার শিকার হয়েছি বলা চলে। গবেষণাটি করার জন্য বাজার থেকে প্রচুর বই আমাকে কিনতে হয়েছে। সেগুলো যাচাই বাছাই করতে হচ্ছে বহুদিন ধরে। বাচ্চাদের বই কিনেছি বেশি, কারণ, শিশুতোষ বইয়ের উপর মূল ফোকাসটা রাখতে চাচ্ছিলাম। বাচ্চাদের বই কিনে দেখি, কয়েকটা বইয়ে ভীষণ রকমের… Read more »

আমরা পরিষ্কার তারা ‘অপরিষ্কার’ বলে!

ছবিটি পুরনো ঢাকার কাগজীটোলা থেকে মোবাইল ক্যামেরায় তোলা।

slide

এ কেমন রঙ্গ জাদু!

সাইনবোর্ড টা যতভাবে দেখা যায় দেখেছি। বুঝতে চেয়েছি, ডাক্তার সাহেবের নাম কী? তিনি আসলে কোন মেডিকেল কলেজের বা বিশ্ববিদ্যালয়ের এসোসিয়েট প্রফেসর? বুঝতে না পেরে ভিতরে গিয়ে খুঁজলাম। তাও হদিস পেলাম না! কাউকে জিজ্ঞেসও করলাম না। ভিতরের ছবি তোলার ঝুঁকিও খামোখা নিলাম না, কারণ, বাইরের ছবিটিই তো বলে দিচ্ছে সব। ছবিটি রামপুরার বনশ্রী থেকে গত পরশু… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

মৃত্যু! মৃত্যুতেই সকল সাম্যবাদ

জীবিকার তাগিদটুকু বাদ দিলে আমি খুব পরিতৃপ্ত মানুষ। এর মানে এই নয় যে আমি অনেক কিছু পেয়েছি, বা পেতে চাইনি। জীবনের খুব সুস্পষ্ট একটা মানে খুঁজে পাওয়ার চাইতে বড় লক্ষ্য কিছু থাকতে পারে না। আপনি সব পাবেন কিন্তু জীবনের লক্ষ্যে কখনই পৌঁছানো হবে না ঐ দার্শনিকতাটুকু না থাকলে। এটা ভিন্ন হতে পারে, কিন্তু থাকা চাই।… Read more »