মেয়ে জেনে রাখো, তোমার পিতাও একজন ‘ধর্ষক’ হতে পারেন, কেননা তিনিও পুরুষ

খোলা চিঠি  আংকেল, আপনার  কন্যা শিশুটিকে টিকা দিতে নিয়ে গেলে , স্বাস্থ্য-কর্মীটি  যখন তার তুলতুলে মোমের মতো শরীরে সূঁচ ফুঁটিয়ে দিতে উদ্যত হন , আপনি তা দেখে অবাক হয়ে যান, স্বাস্থ্য-কর্মী গুলো এতো নির্দয় হয় কিভাবে ! আপনি সেই অমানবিক দৃশ্যটি  সইতে পারেন না । আপনার  কন্যা শিশুটির যন্ত্রণায় আপনি কাতর হয়ে যান, যেন সুঁই ফুঁটে যাচ্ছে… Read more »

অল্প স্বল্প গণিত গল্প -পর্ব ১

‘0’ মানেই ‘শূন্য’ নয়   প্রশ্ন (ক) রবিনের কাছে মোট ৩টি ফাউন্টেনপেন ছিল , ২টি ফাউন্টেনপেন সে শিপনকে দিল, রবিনের কাছে এখন কয়টি ফাউন্টেনপেন আছে ? উত্তর (ক): ১টি ।   প্রশ্ন (খ) অবশিষ্ট ১টি ফাউন্টেনপেন সে নিলাদ্রীকে  দিল, রবিনের কাছে এখন কয়টি ফাউন্টেনপেন আছে ? উত্তর(খ) : ১টিও নেই / কিছুই নেই ।   প্রাচীন… Read more »

রাষ্ট্র অস্বীকার করেছিল বীরের অর্জন, মাহবুবুর রব সাদী অস্বীকার করেছিলেন বীরের খেতাব

ছিলেন নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তান। সুনামগঞ্জ কলেজের ছাত্র ইউনিয়নের নেতা । মাত্র পনের জন সদস্য দিয়ে প্রথমে যাত্রা শুরু , ক্রমে ক্রমে তিনি গড়ে তোলেন এক বিস্ময় জাগানিয়া গেরিলা দল –নাম ‘দাস পার্টি’। সুনামগঞ্জ ও হবিগঞ্জ-এর বিস্তীর্ণ অঞ্চল জুড়ে পাকি সেনা আর রাজাকারদের কাছে এই ‘দাস পার্টি’ ছিল এক ভয়াবহ আতংকের নাম।  ভাটি এলাকায় মানুষের… Read more »

সমালোচনা করতে যেও না, যা তুমি বোঝ না – বব ডিলান

“I wanted to be successful, not famous.” – George Harrison কম্পিউটার চেপে বাংলায় একটা কিছু লিখে ফেলার টেকনোলজি , খুলনা শহরে তখনও নতুন , প্রেসে ছাপালে সম্ভব কিন্তু সেটা অনেক টাকার মামলা ! আর সে কাজ করতেও চাচ্ছিলাম না –হাতে লিখে ফটোকপি করে ফেলা সম্ভব -কিন্তু দেয়াল পত্রিকা , ওয়াল চিকায় আর পোস্টারে – এতো এতো… Read more »

বাংলার সুস্বাদু ‘কৈ’ -অস্ট্রেলিয়ায় হৈচৈ।

এই গ্রামে এখন সন্ধ্যার পর নেমেছে রাত । আষাঢ়স্য মাস। মেঘ ডাকছে গুরুম গুরুম। চারদিক অন্ধকার , গুড়ি গুড়ি পড়ছে বৃষ্টি । বাড়ির পাশে স্কুলঘর তার সামনে পুকুর , পেছনে বাঁশ ঝাড় । চাই মেঘের আরও একটু বেশী বেশী গর্জন , আজ রাত যেন উৎসবের রাত হয় , গ্রামবাসী প্রতীক্ষারত । এ তো জানা কথা… Read more »

ভিআইপি দুর্গা দর্শন

না ঘটনা এই রকম নয়, যে আপনি একটি সিএনজি কিংবা রিক্সা থেকে নামলেন। মাঝে মাঝে আত্মীয়-স্বজন করুণা করলে ২০১৫ মডেল পার্ল কালার, আনরেজিস্টার্ড প্রিমিও থেকেও আপনি নামতে পারেন। তথাপি ঘটনা’র ফলাফল হয়ে যেতে পারে অনেকটা এই রকম – যেন, গাঁও গেরাম থেকে নাইট কোচে গাবতলী নেমে সোজা ৬৯ নং এলিফ্যান্ট রোড , ভোর সকাল ছয়টা… Read more »

ম্যাম্‌ আমি এখন আর কোন নেশা-টেশা করি না

-আপনি একটু ডিটেইলস বলুন, অনেকের কাজে লাগবে। -ম্যাম্‌ , আমি টানা ২৬ বছর নেশা করেছি। পরিবারের সবার অশান্তির কারন ছিলাম। ২১ বছর ফেন্সিডিল গাঁজা খেয়েছি। এই নেশার কারনে অনার্স কম্প্লিট করতে পারিনাই। তারপর ৫ বছর ইয়াবা ছিল আমার নিত্য সঙ্গী। – আপনি এখন? – না ম্যাম্‌  , গত তিন বছর ধরে আমি শুধু রং চা… Read more »

সুন্দরবন ও দুর্গা

‘দুর্গা’  বাঙালি হিন্দুদের অন্যতম প্রধান পৌরাণিক দেবী,  বিভিন্ন অঞ্চলে তাঁর  ভিন্ন ভিন্ন নাম, কাশ্মীর ও দাক্ষিণাত্যে  তিনি  অম্বা ও অম্বিকা, গুজরাটে হিঙ্গুলা ও রুদ্রাণী, কান্যকুব্জে কল্যাণী, মিথিলায় উমা এবং কুমারিকা প্রদেশে তিনি কন্যাকুমারী ।   “দুর্গ বা সংকট থেকে রক্ষা করেন” তাই তিনি দুর্গা । অন্যমতে, “যে দেবী দুর্গম নামক অসুরকে বধ করেছিলেন” । অথচ লাইফ… Read more »