আত্মকথা বনাম স্মৃতিকথা এবং বাঙাল নামার তপন বাঙাল

‘জেলেরা মাঝে মাঝে ইলিশ মাছের জাল তুলত। জালের কালো সুতোর আড়ালে রৌদ্রে উজ্জ্বল রূপার ঝকমকি। ইলিশ মাছ জলের বাইরে দু-এক সেকেন্ড মাত্র বাঁচে। সেই সদ্য ধরা ইলিশ মাছ জেলেদের কাছ থেকে কিনে ভেজে খাওয়া হত। ও বস্তু পেলে দেবতারা তুচ্ছ অমৃত খেতে যেতেন না – এ বিষয়ে আমি নিঃসন্দেহ।’ হ্যাঁ এটা একজন খাঁটি বাঙালের বিশ্বাস… Read more »

একজন আদার ব্যাপারির ট্র্যাম্প-বিশ্লেষণ

মার্কিন যুক্তরাষ্ট্রের বহুল প্রতীক্ষিত রাষ্ট্রপতি নির্বাচনটি হয়ে গেল। দ্বিদলীয় গণতন্ত্রের এ দেশের রিপাবলিকান দলের প্রার্থী ছিলেন ডোনাল্ড জন ট্র্যাম্প। তিনি একজন ব্যবসায়ী। তার রাজনৈতিক কেরিয়ার বেশি দিনের নয়। অন্য দিকে ডেমোক্রাটিক পার্টির প্রার্থী ছিলেন হিলারি ক্লিন্টন। হিলারির রাজনৈতিক জীবন তার স্বামী প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের সাথে সম্পর্কিত। ইতোপূর্বের ডেমোক্রাটদের হয়ে তিনি প্রার্থী হতে চেয়েছিলেন। কিন্তু… Read more »

সাম্প্রদায়িকতা মানুষের আন্তরিক উপলব্ধি নয়, বহিরাগতদের স্বার্থগত জুলুম

সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়াতে ফেইসবুকের একটি স্টাটাসকে কেন্দ্র করে কতিপয় অশিক্ষিত ও কুশিক্ষিত মানুষ হিন্দু মন্দিরে হামলা চালিয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে বড়ই তোলপাড়। বলার অবকাশ রাখে না যে চিন্তাশীল মানুষ মাত্রই এ ঘটনার তীব্র নিন্দা করবেন। এক হিন্দু যুবক তার ফেইসবুক স্টাটাসে নাকি পবিত্র কাবা ঘরের উপর শীবের মূর্তি বসিয়ে দিয়েছেন। আর এই জঘন্য… Read more »