সিলেটের সারদাহল সংস্কার ও পুরাকীর্তি সংরক্ষণ আইনের দাবি

সিলেটের প্রখ্যাত আইনজীবী, চা-ব্যবসায়ী সারদাচরণ শ্যামের স্মরণে ১৯৩৬ সালে তৈরি হয় সিলেটের সংস্কৃতি অঙ্গনের অন্যতম স্তম্ভ সারদা হল। স্বদেশী আন্দোলনের অন্যতম নেতা সারদাচরণের স্মৃতি বিজড়িত শতাব্দি পুরাতন মিলনায়তনকে কেন্দ্র করেই সিলেটের সাংস্কৃতিক কর্মকান্ডে আবর্তিত হত। কলকাতার ইউনিভার্সিটি ইন্সটিটিউটের আদলে গড়ে ওঠা এ মিলনায়নের মোট জায়গার পরিমাণ ৩৯ শতক। সুরমা পারের তীরে দাঁড়িয়ে থাকা সারদাহল আজো… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

দুটি পাতা একটি কুঁড়ি

”চারা গাছে লতুন পাতি সবুজ বরণ টিলা লো, সবুজ বরণ টিলা, ঘুচনি মারি কুদাল মারি, মারি ছারা ছারিলো। সায়েব দিলো রঙিন সাড়ি, বাবু দিলো ধুতি লো বাবু দিলো ধুতি।”- চা শ্রমীকদের আঞ্চলি গানের কথা। সিলেটের চা বাগানের খ্যাতি রয়েছে সারা বিশ্বজুড়ে। দেশের মোট চায়ের ৯০ শতাংশই উৎপন্ন হয় সিলেটে। এজন্য সিলেটকে দুটি পাতা একটি কুঁড়ির… Read more »

slide

অসাম্প্রদায়িক দেশে নাম দিয়ে ধর্ম জানা প্রকৃত শিশুশিক্ষা নয়

ঘন ঘন পড়ালেখার পদ্ধতি পরিবর্তন করে দেশের শিক্ষার মান কতটা বিজ্ঞানসম্মত শিশু মনের জন্যে? স্থায়ী আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা বিশ্বমানের  কবে হবে? এতসব প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অভিভাবকদের মাথায়। মানুষ গড়ার কারিগর হিসেবে পরিচিত প্রবাদটিতে প্রাইমারী স্কুলের শিক্ষককে বুঝানো হত। সেই শিক্ষকগণও হিমসিম খাচ্ছেন সৃজনশীল পাঠদানে। সম্প্রতি হয়ে গেল প্রাথমিক শিক্ষা সমাপনীর (পিএসসি)  ইংরেজি পরীক্ষা। এই… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

কানা মাছি

মাছির এক জোড়া পাখাই একে মাছি জাতীয় অন্যান্য পতঙ্গ (যেমন: ফড়িং, ঘাসফড়িং, প্রজাপতি ইত্যাদি) থেকে আলাদা করেছে। প্রায় ২৪০,০০০ প্রজাতিবিশিষ্ট। এটি পরিবেশগত দিক থেকে এবং মানুষের জন্যে (চিকিৎসা ও অর্থনৈতিক) খুবই গুরুত্বপূর্ণ একটি পতঙ্গ বর্গ। বিশেষত কিউলিসিডা মশা বিভিন্ন রকম রোগের বাহক হিসাবে কাজ করে। মাছি সমস্ত মাথার অংশেই চোখ থাকে বলে এদের ছবি তোলা আমার… Read more »

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

যদি জানতে পারতেন?

কেউ যদি জানত !! “আচ্ছা বলুন তো আপনার জন্মের পূর্বেই আপনাকে জিজ্ঞেস করা হল; আপনি কোথায় জন্মগ্রহন করতে চান (কোন দেশে)? তাহলে আপনি কি বাংলাদেশ বেছে নিতেন না অন্য কিছু ? আমার দেশ আমার অহংকার। সততার সাথে নিজের কাছে নিজেই জবাব দিন। কিন্তু বাস্তবতা হল সে সুযোগ মানুষেরই নেই । কখন, কোন মাতা-পিতার সন্তান হয়ে, কোন… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

আলোক প্রজ্বলন

ভ্রাতৃত্ব আর সম্প্রীতির মানবতার মিল বন্ধনে অনুষ্ঠিত হয় শারদীয় দুর্গাপুজা। গতমাসে সারদীয় দুর্গাপূজায় মহাঅষ্টমী ও মহানবমীর সন্ধিক্ষনে সন্ধি পুজায় প্রদীপ দিয়ে আরতী করা হচ্ছে। এক মাসের ব্যবধানে বদলে গেলো বাংলাদেশের চিত্র। ব্রাহ্মণবাড়িয়া, মাধবপুর ও ছাতকে হিন্দুদের বাড়ি ও ধর্মীয় উপাসনালয়ে হামলার প্রতিবাদে সিলেটে সাম্প্রদায়িকতা ও মৌলবাদ রুখতে শত হাতে আলোক প্রজ্বলন কর্মসূচি পালন করা হয়েছে। বৃহস্পতিবার… Read more »

slide

কঠোর হতে বাধ্য করবেন না

বাংলাদেশের প্রেক্ষাপটে অসাম্প্রাদায়িকতার যতটা পথ পেরিয়ে এসেছে…। সাম্প্রতিক দেশের প্রথম নাসিরনগরে তারপর হতে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে বিচ্ছিন্ন ভাবে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যে নির্যাতন চলছে। দেশব্যাপী তাতে সরব; সাম্প্রদায়িকতার বীজ উপরে ফেলার করণিয় ব্যবস্থার নানান কৌশলে। প্রতিবাদ, মানববন্ধন, পদত্যাগ দাবি ইত্যাদি।  দেশের একটি বড় রাজনৈতিক দল বিএনপি যখন মানুষসহ জ্বালাও-পুড়াও অন্দোলনে অরাজগতায় বিপন্ন করেছিল… Read more »