সংস্কৃতির বিস্তার প্রক্রিয়ায় খ্রিষ্ট্রিয় নববর্ষ

ইংরেজি নববর্ষ সমাগত হলেই বাঙালি সমাজে কিছুটা বিতর্কের সৃষ্টি হয়। এ নববর্ষ পালন করা কি আমাদের চিরায়ত সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ? ‘থার্টিফার্স্ট নাইট’ নামের যে সান্ধ্যক্রিয়া— এটা কি আমাদের সমাজে মানায়? আমাদের মেয়েদের এমনিই তো রাতের বেলা বাইরে যেতে মানা। তার উপর একটা বিজাতীয় বর্ষবরণ পালনের উদ্দেশ্যে তারা যদি টিএসসি-ফিএসসিতে নিশিজাগে সেটা কি তাদের জন্য শোভনীয়?… Read more »

অন্য দেশে, অন্য মিশনেঃ গোমা শহর, আফ্রিকান বিশ্বযুদ্ধ

পূর্ব প্রকাশিতের পর অবশেষে গোমা শহরে দুপুর পৌনে বারটার দিকে আমরা গোমা বিমান বন্দর থেকে বের হলাম। আমাদের গন্তব্য সাত/আট কিলোমিটার উত্তর-পূর্ব দিকে বাংলাদেশ সেনাবাহিনীর ইন্জিনিয়ারিং কোম্পানির মুনিগি ক্যাম্প। বিমান বন্দর থেকে বের হয়েই অপেক্ষাকৃত প্রসস্থ রাস্তা। রাস্তাটা পরিচ্ছন্নই মনে হল। আমাদের সাথে কোন কঙ্গোলিজ কারেন্সি নেই। একই সাথে একটি সিম কার্ডও কিনতে চাইলাম। রাস্তার… Read more »

অধম সমাজও উত্তম পুলিশ খোঁজে

ভাল হোক আর মন্দ হোক, পুলিশ সম্পর্কে কোন খবরই আমার চোখকে ফাঁকি দিতে পারে না। আজ অনলাইনে পত্রিকা পড়তে পড়তে হটাৎ একটি শিরোনামে চোখ আটকে গেল। ‘কচুয়ায় নিজের টাকায় লাশবাহী গাড়ি ছাড়িয়ে দিলেন ওসি’। ভিতরের গল্প পড়ে জানা গেল, বাঘেরহাট জেলার কচুয়া থানার অফিসার-ইন-চার্জ জনাব কবিরুল ইসলাম মাওয়া ফেরিঘাটের ফেরি ভাড়া দিতে অপারগ এক ব্যক্তির… Read more »

অন্য দেশে, অন্য মিশনেঃ ব্যানব্যাটের বোগোরো ক্যাম্প

পূর্ব প্রকাশিতের পর কিস্তি-১, কিস্তি-২, কিস্তি-৩ বোগারা ক্যাম্প দুপুরের খাবার পর আমরা রওয়ানা দিলাম বুনিয়া শহর থেকে দক্ষিণ-পূর্ব দিকে প্রায় ২৬ কিলোমিটার দূরে বোগারা নামক স্থানের দিকে। বোগারো নামক স্থানের একটি পাহাড়ের উপর বাংলাদেশ সেনা ব্যাটালিয়নের একটি কোম্পানি/ক্যাম্প আছে। আমাদের উদ্দেশ্য দ্বিবিধ। ক্যাম্পটি পরিদর্শন করে এই বিদেশ বিভূঁইয়ে আমাদের সেনাবাহিনীর সদস্যরা কিভাবে কাজ করেন ও… Read more »

অন্য দেশে, অন্য মিশনেঃ সারি নদী ও বুদানা জলপ্রপাত

পূর্ব প্রকাশিতের পর কিস্তি-১,কিস্তি-২ ২২ নভেম্বর, ২০১৬। মঙ্গলবার ডিআর কঙ্গোর প্রথম সকাল) সকাল ছয়টায় ঘুম থেকে উঠলাম। রুম থেকে বের হয়ে দেখি পূর্বাকাশে সূর্য অনেকটা উপরে উঠেছে। ব্যানব্যাটের এ ক্যাম্পটি একটি অনুচ্চ মালভূমির উপর অবস্থিত। পূর্ব দিকে আনত হয়ে এ মালভূমি শহরের দিকে গেছে। শহরটা ক্যাম্প থেকে বেশ নিচুতে। শহরের পূর্ব দিকে পাহাড় শ্রেণি। সূর্য… Read more »

বিবাহ বনাম বাল্য বিবাহঃ একটি নৈতিক দ্বন্দ্ব

২০০৯ কি ২০১০ সালে নোয়াখালী জেলায় অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলাম। এক দিন সন্ধ্যায় বেগম গঞ্জ থানা এলাকা থেকে এক ভদ্রলোক আমাকে ফোন করলেন। কণ্ঠে তার উদ্বেগ। যত কথা বলেন, তার চেয়েও বেশি কাঁদেন। বললেন, স্যার, আমি গরিব মানুষ। আমার মেয়েটার বয়স কম, সেটা আমি জানি। কিন্তু গরিব মানুষ মেয়ে যখন বড় হয়েছে, বিয়ে… Read more »

অন্যদেশে অন্য মিশনেঃ অবশেষে কঙ্গোর মাটিতে

পূর্ব প্রকাশিতের পর ২১ নভেম্বর, ২০১৬। সোমবার (আশা- নিরাশার দোলাচলে বাংলা হাউজ ত্যাগ) দক্ষিণ সুদানের জাতিসংঘ শান্তিরক্ষা মিশন (UNMISS) এবং ডেমোক্রাটিক রিপাবলিক অব কঙ্গোর শান্তিরক্ষা মিশন (MONUSCO) দুটোই জাতিসংঘের ডিপার্টমেন্ট অব পিস কিপিং (DPK) এর অধীন পরিচালিত হলেও দুটো মিশনই সম্পূর্ণ পৃথক। তবে পূর্বেই বলেছি, এ দুটিসহ মোট চারটি মিশনেরই পশ্চাৎভূমি হল উগান্ডার এনটেবে শহরে।… Read more »

অন্য দেশে অন্য মিশনেঃ কঙ্গো ভ্রমণে এগারো দিন

জুবা-এনটেবে ২০ নভেম্বর, ২০১৬, রবিবার। সকালে উঠে দৌড় দিলাম বিমান বন্দরের উদ্দেশ্যে। বেড়াতে যাচ্ছি ডিআর (ডেমোক্রাটিক রিপাবলিক) কঙ্গোতে। এটা কঙ্গো যবার দ্বিতীয় উদ্যোগ। প্রথম উদ্যোগটি নিয়েছিলাম গত মাসের শেষ দিকে। কিন্তু এনটেবে থেকে কঙ্গোতে যাবার ইউএন ফ্লাইটে আমাদের নেয়া হবে কি না সে বিষয়ে নানা সন্দেহ ছিল। তাই শেষ মুহূর্তে তা বাতিল করতে হয়েছিল। আজ… Read more »

পুলিশের কার্যক্রম বিশ্লেষণে আমরা কতটুকু বস্তুনিষ্ঠ ও স্বার্থ নিরপেক্ষ?

পুলিশিং বিষয়টিকে আমজনতা অতি সরল করে ভাবতে অভ্যস্ত হলেও এটা তার স্বগুণেই জটিল। পুলিশিং তা এক কথায় প্রকাশ করা গেলেও পুলিশের কাজ কি সেটা কিন্তু সহস্র বাক্যেও পরিষ্কার করা যায় না। যারা পুলিশকে অতি সরল কাজের কাজী ভাবেন, তাদেরও যদি পুলিশের দায়িত্বগুলোর একটি তালিকা তৈরি করতে বলা হয়, তিনি কযেক ঘন্টা নয়, কয়েক দিনেরও সে… Read more »