বাঙালির ধর্ম মানব ধর্ম -৩

ধরেন, আপনি বা আমি অসুস্থ। সুস্থ হওয়ার জন্য ডাক্তারের কাছে গেলাম। ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী ঔষধ সেবন করছি…করছি…করছি কিন্তু রোগ সারছে না! আবার গেলাম ঐ একই ডাক্তারের কাছে। ঐ একই ঔষধ দিলেন আবার খেলাম কিন্তু রোগ সারছে না বরং বৃদ্ধি হচ্ছে! তাহলে আমার কি বুঝা উচিত? হয় ডাক্তারের চিকিৎসা ভুল। তারপরেও আবার গেলাম ডাক্তারের কাছে, হাজার… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

বাঙালির ধর্ম মানব ধর্ম-২

পৃথিবীতে মূলত: দু-ধরনের মানুষ দেখা যায়। এক বিশ্বাসী আর এক অবিশ্বাসী। বিশ্বাসী মানে আস্তিক যারা সৃষ্টিকর্তায় বিশ্বাস করে। অবিশ্বাসী মানে নাস্তিক যারা সৃষ্টিকর্তায় বিশ্বাস করে না। (অনেক নাস্তিক আছে যারা অনেক আস্তিক অপেক্ষা অনেক গুনে সৎ এবং নীতিবান। এটা একদল পণ্ডিতদের জন্য ফ্যাশন কারণ তারা নিজেকে বিশ্বাস করে কিন্তু ঈশ্বর বিশ্বাস করেনা! আসলে আমি মনেকরি… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১৫

বাঙালির ধর্ম মানব ধর্ম

বাঙালি হিন্দুও না মুসলিমও না, বাঙালি শুধুই বাঙালি। আমাদের এই বাঙালি সত্ত্বা আর্য পূর্ব হতে আজকের এই পর্যন্ত যা একটা রূপান্তরিত সত্ত্বা। এই রূপান্তর প্রক্রিয়ার পথ-পরিক্রমায় আমরা কখনও অষ্ট্রিক বা দ্রাবিড় বা আর্য বা বৌদ্ধ বা মুসলিম সুফি বা কখনও রাজা রাম মোহন রায় এর ব্রাহ্মবাদের দ্বারা নিজেদের মননের উৎকর্ষতা বৃদ্ধি করেছি। কিন্তু আমরা বাঙ্গালি।… Read more »