ঈশ্বরপুত্র যিশু, পাপীদের পরিত্রাণে পুনরুত্থান

THE FIRST SIN  প্রথম পাপ অ্যাডাম এবং ইভ খুব শান্তিতে ইডেনের বাগানে বাস করছিলেন। ঈশ্বর যা বলতেন তারা সেটাই করতেন, খারাপ কিছু তারা জানতেন না। ঈশ্বর অ্যাডাম  এবং  ইভকে বললেন, কেবল একটি গাছের ফল ছাড়া, তোমরা এই বাগানের সকল গাছের ফল খেতে পার, কিন্তু এই গাছের ফল যদি খাও তবে তোমরা মারা যাবে।  সাপ এসে… Read more »

শহীদ বুদ্ধিজীবী ‘এ কে এম নূরুল হক’ পরিবার জানে না আজও, মৃত্যু কিংবা নিখোঁজ!

আমার বিজয় দিবস নিয়ে তেমন কোন স্মৃতি নেই । সংবাদপত্রে নানা ফিচার , একদিন স্কুল ছুটি  বাস্‌ এতোটুকুই  ছিল শৈশবে’র বিজয় দিবস!  স্কুলে পড়া অবস্থায় মুক্তিযুদ্ধ নিয়ে টেলিভিশন নাটক গুলো আমার কাছে খুব বিরক্তিকর লাগতো , সেখানে হানাদার বাহিনী নামক একটি প্রতিষ্ঠান কর্ত্তৃক বাঙ্গালী মা বোন’দের অত্যাচারের কাহিনী , আমার হৃদয়’কে মথিত করেছে সেটা বললে… Read more »

‘বাবার একাত্তরের আংটি’- শাওন মাহমুদ

“পিতা তুমি জেনে যাও- আমরা শুধিয়া দিছি তোমার ঋন দেখেছি রেখেছি , বহাল তবিয়তেই-কেটেছে ওদের দিন ” ২৫ মার্চ ১৯৭১ কালো রাত থেকেই শুরু হয় বুদ্ধিজীবীদের নিধনযজ্ঞ কার্যক্রম যা ১৬ ডিসেম্বর পরেও সাধিত হয়েছে নিপুণ নৃশংসতায় । পরিকল্পিতভাবে ১৪ ডিসেম্বরেই সবচেয়ে বেশী-সংখ্যক বুদ্ধিজীবী নিধন করা হয়েছিল। তাই তাজউদ্দিন আহমেদ  এই দিনটিকে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ ঘোষণা করেন। আন্তর্জাতিক… Read more »

হাজার শিশুর মা ‘প্যাট ক্যার’ ও ‘শ্রীপুর গার্লস ক্রিকেট টিম’

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের পর দেশ তখন স্বাধীন, অসংখ্য বিপর্যস্ত শিশু পড়ে আছে শহরের রাস্তায় রাস্তায়। ‘কানাডিয়ান চ্যারিটি ফ্যামিলিস ফর চিলড্রেন’ নামে ছোট একটি প্রতিষ্ঠান সেই সময় একটি শিশু-হোম স্থাপন করল ঢাকায়।  ১৯৭৭ সালে বৃটিশ ভিত্তিক সংগঠন ‘ফ্যামিলিস ফর চিলড্রেন’ শিশু-হোমটির দেখভালে নিয়োজিত হল। ১৯৮১ সালে ব্রিটিশ এয়ারওয়েজের একজন স্ট্যুঅর্ডেস্, তিনি তখন মাঝে মাঝে ছুটি… Read more »

কিসিঞ্জারি আর নিউট্রন বোমা বুঝি, মানুষ বুঝি না আমি -হেনরি কিসিঞ্জার

“There cannot be a crisis next week. My schedule is already full.” -Henry Kissinger.   ১৯৭১ সাল ১৩ই মে। পূর্ব পাকিস্তানে গণহত্যা বন্ধের জন্য ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধি প্রেরিত একটি পত্র , হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট বিশ্বশান্তি কংগ্রেস সম্মেলনে পাঠ করা হয়। ২৩ই মে পাকিস্তানকে বোঝানোর জন্য ইন্দিরা দেখা করেন , মিসরের প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের… Read more »

পাকিস্তানে ‘শান্তি’ নয়, ‘বুদ্ধ’  ফিরে এলেন নয় বছর পর

আজ থেকে প্রায় ২০০০ বছর আগের কথা । প্রাচীন গ্রিক ভাস্কররা অনুপ্রাণিত হলেন এবং স্বেচ্ছায় নিয়োজিত হলেন বুদ্ধমূর্তি নির্মাণে । এই ঘটনা পরবর্তীতে ভারতবর্ষে জন্ম দিল  ‘গান্ধার’ নামে এক অভূতপূর্ব শিল্পরীতি । এটি ছিল মূলত ভারতীয় বুদ্ধ’র সাথে গ্রিক শিল্পরীতির এক মিশ্রণ । বর্তমান পাকিস্তানের পেশোয়ার ও রাওয়ালপিন্ডিতে অবস্থান ছিল প্রাচীন গান্ধার রাজ্য। গান্ধারের রাজধানী… Read more »