বয়েল ডিম

এইজীবনে যারা বাসে, লঞ্চে, স্টিমারে, ফেরীতে, রাস্তায়, স্ট্যান্ডে বয়েল ডিম দেখেও কিনে খান নাই বা কিনে খাওয়ার সুযোগ পান নাই অথবা অজ্ঞান হওয়ার ভয়ে কিনে অন্যকে খাওয়ালেও নিজে মুখ খুলে খাওয়ার সাহস পান নাই- তাদের জন্য কিন্তু আজকের এই পোস্টের অবতারণা করি নাই। অবশ্য যারা ইতিমধ্যেই ইহা খেয়ে ফেলেছেন তাদের কথা ভিন্ন! আবার চক্ষুলজ্জা ঢেকে… Read more »

দুধ চা

বিষয়টা যদি কখনো ‘খাওয়া বিষয়ক’ হয়; তাহলে আমি এক্ষেত্রে দুটো টাউটামী থিয়োরি মেনে চলি! এর প্রথমটা হলো- “সুকান্ত তুঁই খেয়েই মরবি”! আর দ্বিতীয়টা হলো- “সুকান্ত, তুঁই না খেলেও মরবি”! এই থিয়োরি দুটো মেনে চলতে যেয়ে আমি মাঝে মাঝেই ভেজালে পড়ি! কেউ খাওয়াতে চাইলেও মুখের উপরে তাকে যেমন ‘না’ করি। আবার কেউ না খাওয়াতে চাইলেও তাকে… Read more »

ঢাকার রাস্তা ও আজন্ম পাপ

রাত দশটায় ট্রাফিক জ্যামে আটকে থাকতে থাকতে একসময় বিরক্ত হয়ে বাস থেকে নেমে ফুটপাত দিয়ে হাঁটছিলাম। হঠাৎ হোঁচট খেতে খেতে বললাম, শালার আগের জন্মে না জানি কত পাপ করেছিলাম; তাই এই জন্মে ঢাকায় বাস করছি! হঠাৎ করেই পিছন দিক থেকে একজন নাকি স্বরে বলে উঠলো, বস! আমরা বোধহয় আরও বেশি পাপ করেছিলাম! পিছন ফিরে দেখি… Read more »

মাছ ও মাছের বাজার

যমুনা পাঁড়ের মানুষ আমি। নদী, মাছ ধরা আর নৌকায় করে ঘুরে বেড়ানোর এক ভয়ংকর নেশা আছে আমার। বলতে পারেন মাছ ধরার এক ভয়ংকর সুন্দর নেশা আমার রক্তে মিশে আছে। এখন যেহেতু শহুরে মানুষে পরিণত হয়েছি। পরিণত হয়েছি এক কর্পোরেট দাসে, তখন আর কিছু করতে না পেরে মাঝে মাঝে আমি মাছের বাজারগুলো ঘুরে বেড়াই। কখনো কিনি,… Read more »

আগারগাঁও পাসপোর্ট অফিসের সেবা

পাসপোর্ট অফিসের কথা শুনলেই আরও অনেকের মত আমারও গায়ে জ্বর আসে! মনে মনে আতংকিত থাকি নানারকমের হয়রানির জন্য। আমার পাসপোর্টের ‘ম্যাচুরিটি ডেট’ এক্সপায়ার হয়ে যাবে আগামী ৫ মাসের মধ্যে। এবং যেহেতু আমাকে কর্মসূত্রে প্রায়ই বিদেশে যেতে হয়, তাই আমি একটু আগেভাগেই রিনিউ করে নতুন ‘এমআরপি পাসপোর্ট’ নেওয়ার সিদ্ধান্ত নিলাম এবং এই উদ্দেশে আজ সকাল পৌনে… Read more »

শিশিরে ভেজা রক্তগাঁদা

পৌষের সকালে শিশিরে ভেজা রক্তগাঁদা ফুল! হবিগঞ্জের একটা ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার বাগান থেকে তোলা! ছোটবেলায় আমি যখন বাগান করতাম, তখন এই ফুলের গাছ সবার আগে বুনতাম। কারণ এই গাছ সহজে মরে না। ডাল ভেঙ্গে বুনে দিয়ে কয়দিন জল ঢাললেই তা তাজা হয়ে ওঠে আর ফুলও আসে অনেক বেশি! পূজোর ফুল হিসেবেও বাড়ির সবার ছিল প্রথম পছন্দ!… Read more »

ক্ষীরের পাঠিসাপটা ও মালপোয়া

ক্ষীরের পাঠিসাপটা ও মালপোয়া! ঘটনাস্থল হবিগঞ্জ! ১৪/০১/২০১৭

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

ডাক্তারদের বাজে লেখা ও আমাদের মানসিকতা

একজীবনে ডাক্তারদের হাতের লেখা দেখার সৌভাগ্য কমবেশী সব মানুষেরই আছে। এমনকি এক ডাক্তার অন্য ডাক্তারেরও হাতের লেখাও দেখেছেন বলেই বিশ্বাস করি। এটা ঘটে প্রেসক্রিপশন আকারে। কিন্তু সবাই একবাক্যে এটাও স্বীকার করি যে, ডাক্তারদের হাতের লেখা খারাপ! কেন? এর রহস্য কী? আমরা যারা কমবেশি লেখাপড়া জানি, তারা সবাই নিজ হাতেও লিখতে পারি। এবং এটাও জানি আজ… Read more »

এটা কিচ্ছু না! (পর্ব-২)

যখন সাঁওতালদের ঘর পোড়ে, গুলি করে মেরে ফেলা হয়; তখন আমরা বলি, হায়! হায়! এসব করছেন কী? এই ভুখা-নাঙ্গা মানুষগুলোর উপর নির্বিচারে গুলি করছেন? পুলিশ কেন তাদের সামান্য কুঁড়ে ঘরেও আগুন দিচ্ছে? তখন আপনারা বলেন, এটা চিনিকলের জায়গা, ওরা জোড় করে দখল করে রেখেছে! আমরা বলি, তাই যদি হয় তাহলে বিজিএমইএ বিল্ডিংটা ভাঙছেন না কেন?… Read more »

এটা কিচ্ছু না! (পর্ব-১)

যখন শেয়ার মার্কেট লুট করা হয়! তখন আমরা চিল্লাই আর আপনারা হাসেন! বলেন, এসব কিচ্ছু না! সব দুষ্টুদের রটনা! জুয়া খেলতে আসলে তো এমন হবেই? যখন সেই লুটেরাদেরই আপনারা ক্ষমতার কেন্দ্রে নিয়ে আসেন। তখনো আমরাই চিল্লাই; আর আপনারা হেসে বলেন, মূর্খরা শুধুই চিল্লায়! ওরা জানে ইনি কে, কী তার মেধা! যখন সোনালী, জনতা, বেসিক, অগ্রণী,… Read more »