অর্থনীতির সরল পাঠটুকু গ্রামের শিক্ষিত মানুষের অন্তত বোঝা দরকার

অর্থনীতির সরল পাঠটুকু গ্রামের মানুষের বিশেষ করে শিক্ষিত মানুষের বোঝা দরকার। একটি দেশের অভ্যন্তরীণ অর্থনীতি যেমন রক্ষা করা লাগে, আমার মনে হয়েছে একটি গ্রামের অর্থনীতিও রক্ষা করার বিষয় অাছে। ধরা যাক, একজন লোক তার বাড়ি থেকে কিছু কলা কচু নিয়ে অন্য কোনো জেলার গ্রামে তার আত্মীয় বাড়িতে বেড়াতে গেল, এর মানে কিন্তু সে ঐ আত্মীয়র… Read more »

এত অবিশ্বাস মানুষের প্রতি মানুষের!

কোনো কিছু আমার ভাবার সবচেয়ে বড় বিপদ হচ্ছে, সেটি পাহারা দেওয়া লাগে। এই যেমন অনেকে আমাকে বলে ভালো ভালো কবিতাগুলো ফেসবুকে দাও লোকে চুরি করে নিয়ে যাবে না? আমি বলি, লোকে চুরি করতে (ভাবতে) হবে কেন, এমনিই নিয়ে নিক না। আমি ওগুলো রেখে কী করব? মানুষের প্রতি মানুষের অবিশ্বাস এত বেশি কেন? এরাই তো আবার… Read more »

কাউকে যেন আঘাত না করি

সময় নিরবিচ্ছিন্ন, আমরা সময় কেটে কেটে ভাগ করে নিয়েছি আমাদের কাজ এবং হিসাবের সুবিধার্থে শুধু। জীবন খণ্ডিত নয়, জন্ম থেকে মৃত্যু- পথটি বহুমাত্রিক হলেও বিযুক্ত নয়। জীবনের কোনো একটি বিশেষ ঘটনা বাদ দিলে হয়ত পরের ঘটনাগুলো আর পাব না। আমাদের হিসেবে একটি বছর চলে গেল, মানে জীবন কিছু ফুরালো। বিষয়টি আসলে দুঃখের, দুঃখ ভুলতেই হয়ত… Read more »

বুড়িগঙ্গা পাড়ে এক টুকরো জীবন

ছবিগুলো বুড়িগঙ্গা পাড়, ফরাশগঞ্জ ব্রিজের নিকট থেকে তোলা। সন্ধ্যের সময় জায়গাটিতে গেলে অনেক রকম জীবন-যাপন চোখে পড়বে। জায়গাটিতে অনেকগুলো স মিল রয়েছে, তাই মূলত শ্রমিকদেরই বসবাস জায়গাটিতে, পাশাপাশি একটি নৌকাঘাট রয়েছে এপার-ওপার করার জন্য।