শীতলক্ষ্যা নদীর কুচকুচে কালো পানি

একদিন আমার এক পরিচিত বন্ধুকে সাথে নিয়ে রওনা হলাম, আমার ছোটবেলার সেই প্রিয় প্রাইমারি স্কুলটি দেখতে। স্কুলটি শীতলক্ষ্যা নদীর পূর্বপাড়ে লক্ষ্মণখোলা আদর্শ কটন মিলস্ সংলগ্ন। বন্ধুকে আগে কিছু জানাইনি কোথায় যাবো আমরা, হাঁটতে হাঁটতে গেলাম চিত্তরঞ্জন গুদারাঘাট নদীর ধারে। নদী পারাপারে নিয়োজিত গুদারা আসতে একটু দেরি হবে বিধায় ভাবলাম নদীর পাড়ে একটু ঘুরে দেখি। ঘুরে… Read more »

ভিক্ষা করা খারাপ কাজ, বললেন এছাক মিয়া!

একজন ভিক্ষুক, দুইদিন পরপর নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জ গোদনাইল এলাকায় ভিক্ষা করতে আসে। তার বাহন চারটি পুরাতন ব্যারিং এর চাকার গাড়ী, শরীরে বাঁধা থাকে একটি ব্যাগ, যার মধ্যে থাকে মানুষের দেয়া কিছু টাকা পয়সা। লোকটি জন্ম প্রতিবন্ধী, জন্ম থেকেই তার দুটি পা বাঁকা এবং চিকন। নাম মোহাম্মদ এছাক। বাড়ি বরিশাল, দেশের বাড়িতে তেমন কোন জমি-জমা নেই, মা-বাবা… Read more »

আশা ছিল বিশ্ব ইজতেমায় যাবো, কিন্তু যাওয়া হলো না

বিশ্ব ইজতেমা শুরু হওয়ার পর থেকে আমাদের এলাকা থেকে লঞ্চ ভাড়া করে এলাকার কিছু মানুষ, এভাবে প্রতি বছরই ইজতেমায় যায় আখেরি মোনাজাতে অংশ নিতে। তাই এবার আমিও ভেবেছিলাম ইজতেমায় যাব এলাকার সবার সাথে, টিকেটও সংগ্রহ করে রেখেছিলাম ২২ জানুয়ারি ভোরবেলায় যাব বলে। কিন্তু যাওয়া হল না কিছু সংসারের ঝামেলার কারণে, আর নিজের চোখের সমস্যার জন্য।… Read more »

এখনো পাইনি তোমার পোস্টমর্টেম রিপোর্টখানা, জানতে ইচ্ছে করে তোমার মৃত্যু রহস্য!

আমি যখন কিশোর বয়সে, তখন আমার চেয়ে বয়সে যারা বড়, তাঁরা যখন বিয়ে করতেন, তখন তাঁদের বিয়েতে নিমন্ত্রণ পেতাম। তাঁদের বিয়ের বরযাত্রী সহ বিয়ের আনুষ্ঠানিকতা শেষ না হওয়া পর্যন্ত নিমন্ত্রনের আওতার মধ্যেই থাকতাম তাঁদের সাথে। তখন নিজে একদিন বিয়ে করবো বা করতে হবে সেই চিন্তাও করতাম, বিয়ে কোথায় করবো, কেমন মেয়েকে বিয়ে করবো এমন চিন্তাটাই… Read more »

দুই নম্বর ঢাকেশ্বরী দেব মন্দিরে, শেষ হলো ২৪ প্রহর ব্যাপী শ্রীশ্রী তারকব্রহ্ম হরিনাম মহাযজ্ঞ!

প্রতিবছরের ন্যায় এবারও নারায়ানগঞ্জ সিদ্ধিরগঞ্জ থানাধীন সাবেক ২নং ঢাকেশ্বরী কটন মিলস্‌, বর্তমান ইব্রাহিম টেক্সটাইল মিলস্‌ এর দেব মন্দিরে অনুষ্ঠিত হয়ে গেল ২৪ প্রহর ব্যাপী(৩ দিন) শ্রীশ্রী তারকব্রহ্ম হরিনাম মহাযজ্ঞ ৮ম বার্ষিকী মহোৎসব । পৃথিবীর সকল জীবের কল্যাণ ও শান্তি কামনায় মঙ্গল ঘট স্থাপনের মধ্য দিয়ে গত ১১ জানুয়ারি ২০১৬ ইং রোজ বুধবার শুরু হয় সিদ্ধিরগঞ্জ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

লক্ষ্মী নারায়ণ স্কুলের পুনর্মিলনী স্মরণিকায় ’অনুমতি ছাড়াই’ ব্লগ.বিডিনিউজ২৪.কমে প্রকাশিত আমার ধারণকৃত আলোকচিত্র ব্যবহার

একটি বইতে একটি ছবি দেখে আমি বিস্মিত! আমি হতবাক! আমি আবার আনন্দিত হয়েছি আমার দেয়া ছবিখানা দেখে। আমি গত ২২/০৫/২০১৬ ইং তারিখে বিডিনিউজ ব্লগে একটা লেখা লিখেছিলাম, শিরোনামটা ছিল ’বাংলাদেশ সমবায় শিল্প সংস্থা (সীঃ) জুট প্রেস’ সেই পোস্টখানায় আমি আমার এলাকার একটা শিল্প প্রতষ্ঠানের কাজের কথা তুলে ধরেছিলাম- কীভাবে বাংলার সোনালী আঁশকে পাটশ্রমিকরা পাট বেলিং… Read more »

স্কুলে পড়বে বড়লোকের সন্তান, গরীবের সন্তানরা মাঠে কাটবে ঘাস!

গত কয়েক দিন আগে আমার এক পরিচিত লোক আমার কাছে এসে বলছে, দাদা দুইদিন পরে আমাকে ১০০০ টাকা ধার দিতে পারবেন? বললাম পারব, তবে কেন? কিসের জন্য আমাকে বলতে হবে। লোকটা কান্নাজড়িত কণ্ঠে বললেন, ছেলে আর মেয়েটাকে স্কুলে ভর্তি করতে হবে তাই। লোকটা নারায়াণগঞ্জ শহরের রিকশা চালক, বাড়ি মতলব। এখানে অনেক বছর যাবত ভাড়া থাকে… Read more »

চৌধুরীবাড়ি বাসস্ট্যান্ডে স্থায়ীভাবে ট্রাফিক ব্যবস্থা অত্যন্ত জরুরী!

বর্তমানে বাংলাদেশের অন্যান্য জেলা শহরের মধ্যে নারায়ণগঞ্জ শাহর হলো উন্নয়নের মডেল। সম্মানিতা মেয়র আইভীর উন্নয়নের ছোঁয়ায় কোথাও প্যাঁক-কাঁদার রাস্তা নেই, প্রতিটি বাড়ির দরজা পর্যন্ত পোঁছে গেছে পাকা সড়ক। এটা নারায়ণগঞ্জবাসীর জন্য একটা আনন্দের বিষয়, সেই দিক দিয়ে আমরা গর্বিত। তার জন্যই এবার নাসিক নির্বাচনে নারায়াণগঞ্জবাসী সম্মানিতা মেয়র আইভীকে দলমত নির্বিশেষে সবাই বিপুল ভোটে নির্বাচিত করেছেন।… Read more »

জয়গুরু জয়গুরু, লেখা করলাম শুরু!

সময়টা তখন ১৯৭৪ সাল, চারদিকে শুধু অভাব। থাকি নারায়াণগঞ্জ বন্দর থানাধীন আদর্শ কটন মিলস্‌ এ। আমি তখন পঞ্চম শ্রেনীর ছাত্র, স্কুল ছুটির পর খাওয়া-দাওয়া করে সোজা চলে যেতাম মাঠে বন্ধুদের সাথে খেলতে। তখন ঘরে ঘরে এত টেলিভিসন ছিল না, এত মোবাইল ফোন ছিল না। একটা ওয়ান ব্যান্ডের রেডিও সোনার হরিণ। যার কাছে একটা রেডিও ছিল,… Read more »