নেতানেত্রী ভ্যান রিক্সায়, আমজনতা মূর্ছা যায়

একটি ছবির গল্প এবং ফলাফল মাননীয়া প্রধানমন্ত্রী একটি ভ্যান রিক্সায়  বসে আছেন -কোলে বসা তাঁর নাতি , সাথে পরিবারের অন্যান্য সদস্য । তিনি উদযাপন করছেন ভ্রমণ , অবলোকন করছেন পারিপার্শ্বিক , রোমন্থন করছেন তাঁর হারানো শৈশব স্মৃতিময় দিনগুলো । গোপালগঞ্জের টুঙ্গীপাড়া ঘটনা স্থল । এই ছবি  দেখে আমজনতা – কেউ উচ্ছ্বসিত, কেউ উদ্বেলিত, কেউ হতাশ,… Read more »

রামপালে বিদ্যুৎ কেন্দ্রের জন্য মানববন্ধন ও অসহায় দেবী দুর্গা

কক্সবাজার সমুদ্র তীর। বালুতটে বসে অন্ন গ্রহণ, স্নান ও ত্যাগ বিনে নির্ঘুম আজ প্রায় সাত দিন। সুকঠিন তপস্যায় নিমগ্ন, এক যুবক। এক তালে সে ভগবানকে ডেকেই চলছে। সমুদ্রের প্রচণ্ড গর্জন, সুউচ্চ ঢেউ, ১২নম্বর বিপদ সংকেত কোন কিছুতেই- টলানো যাচ্ছে না তাকে। অবশেষে যুবকের প্রগাঢ় প্রার্থনায় ভগবানের একাংশ সদয় হতে বাধ্য হলেন। ব্রহ্মা- যিনি সৃষ্টি করেন,… Read more »

শিশুর কাঁধে ভারী ব্যাগ – সবাই নিরুদ্বেগ

কাঁধে ছিল ব্যাগ, ওজন ছিল অনেক ২৫ জানুয়ারি ২০১২, ময়ুর বিহার,  দিল্লী। ‘বরুণ জৈন’ ছিল রিষভ পাবলিক স্কুলের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র। তখন ঘড়িতে  দুপুর ১-৩০, স্কুল ছুটি হয়ে গেলে সবাই নীচে স্কুল লনে দাঁড়িয়ে ছিল। স্কুল বাসে উঠবে বলে- ছিল প্রতীক্ষায়। কাজিন ভাইটিও ছিল বরুণের সাথে। প্রথম বাসটি বলতে বলতেই চলে গেল। আচমকা বরুণের খেয়াল… Read more »

যে সূর্য সেনকে সাগরে ডুবিয়েছিলি ব্রিটিশ মূর্খ, সেই অগ্নিশিখাতেই ডুবে গিয়েছিল তোদের সূর্য

সূর্য সেন তখন আত্মগোপনে -এখানে সেখানে দৌড়ে বেড়াচ্ছেন। নেত্র সেনের স্ত্রী , যিনি সূর্য সেনের  অন্ধ সমর্থক ছিলেন , যিনি অত্যন্ত গোপনীয়তার সাথে তার বাড়িতে সূর্য সেনের অবস্থান তথ্যটি গোপন রেখেছিলেন। কিন্তু বাড়ির মালিক নেত্রসেন মিরজাফরী করে বসলেন  একদিন। সেটি ছিল ১৯৩৩ সালের ফেব্রুয়ারি মাসের ঘটনা। পুলিশকে সূর্য সেনের অবস্থানের কথাটি জানিয়ে দিলেন নেত্র সেন। পরবর্তীতে… Read more »

ইংরেজি বড় অক্ষরে লেখা হোক প্রেসক্রিপশন

একজন নাছোড়বান্দা’র প্রেসক্রিপশন উদ্ধার! ফেসবুক ওয়ালে এক বন্ধুর সাম্প্রতিক পোস্ট- ঘটনা নিতান্ত সামান্য। এক ব্যক্তি সুদূর সিলেট থেকে রোগীসহ ঢাকা আসেন দুপুরে। পূর্বে নির্ধারিত শিডিউল অনুযায়ী বিকেলে একজন বড় চিকিৎসকের স্মরণাপন্ন হন। রোগী দেখিয়ে, সেই দিন সন্ধ্যার পর তিনি সিলেট ফিরে যান। পরদিন সকালে, সিলেট থেকে ওষুধ কিনতে যেয়ে তিনি ভয়াবহ সমস্যায় পতিত হন।  ছোট… Read more »

নাগরিক সাংবাদিকতা ও নাগরিকের দায় 

নাসা ওয়ার্কশপ মিস্‌ করলেন, ডিজিটাল মানব রাজার নির্দেশে মন্ত্রী মহোদয় কবুতরের পায়ে বেঁধে দিয়েছিলেন চিঠি । কবুতর , রাইট টাইমেই অচিনপুরের রাজদরবারে পৌঁছে দিয়েছিল সেই চিঠি । তদানুযায়ী  চার মাস পর শুক্লপক্ষ পূর্ণিমার রাতে ছিল -তাদের বিয়ের লগ্ন । অচিনপুর থেকে রাজপুত্তুর ডালেম কুমার , রাজকন্যা লগ্নভ্রষ্টা হওয়ার আগেই এসে পড়েছিলেন বিয়ের আসরে । টাইম… Read more »