রডরিগো দুতার্তেরা কেন ক্ষমতায় আসে?

অর্থনীতির সূত্র মতে- মানুষের মনে প্রথমে কোন কিছুর জন্য আকাংখা তৈরী হয়! যখন সেই আকাংখা পূরণ করার মত অর্থ বা সক্ষমতা তাদের হাতে আসে; তখন বাজারে এর চাহিদা তৈরী হয়! আর এই চাহিদা পূরণ করতে এগিয়ে আসে ‘যোগান’। যাকে আমরা ‘পণ্যের যোগান’ বলি। বাকী কাজটা বা পণ্যের বাজার দর নির্ভর করে সেই পণ্যের চাহিদা আর… Read more »

নিষিদ্ধ, তবুও চলছে সিগারেটের বিজ্ঞাপন!

আজ ঢাকার একটা চা স্টলে চা খেতে যেয়ে ফেস্টুনটাতে চোখ আটকে গেল! পরিচিত দোকানদার ছেলেটিকে জিজ্ঞাসা করলাম, এই ফেস্টুনটা কেন দিয়েছে? উত্তরেও বলল, বাজারে একেক দোকানে একেক রেটে সিগারেট বিক্রি হচ্ছে! তাই বেনসন কোম্পানি দাম ঠিক রাখার জন্য এটা দিয়েছে! বললাম, সেটা ঠিক আছে! কিন্তু এর আড়ালে ব্রিটিশ আমেরিকান কোম্পানি যে সিগারেটের বিজ্ঞাপন প্রচার করছে,… Read more »

ফেসবুক তবে মানুষ চেনার উত্তম জায়গা?

অনেক আগে ফেসবুকে আমার বন্ধুদের আচরণে বিরক্ত হয়ে একটা স্ট্যাটাস দিয়েছিলাম পরে তা ব্লগেও দিয়েছিলাম। তাতে বলেছিলাম- “খুব বেশি আর দেরি নাই যখন চাকুরিদাতারা তোমার সিভির বদলে ফেসবুক একাউন্ট দেখতে চাইবেন। এবং মিঃ জুকারবার্গ তোমার ফেবুর যাবতীয় তথ্য তাদের কাছে বিক্রি করবেন। এমনকি বিদেশের ভিসাও হবে ফেসবুকের এক্টিভিটি লগ দেখে! এমনকি বিদেশি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বা… Read more »

মাননীয় প্রধানমন্ত্রী, যাচাই-বাছাইয়ের নামে মুক্তিযোদ্ধাদের হেনস্থা ও চাঁদাবাজি চলছে

আমাদের মুক্তিযুদ্ধ ছিল একটা শতভাগ গণযুদ্ধ। এই যুদ্ধে বহু মানুষ বহুরকমভাবে অংশ নিয়েছিলেন। কেউ ভাবেনি তাদের সেই কাজের স্বীকৃতি আদায় করার জন্য তাদেরকে ৪২ বছর পর সাক্ষ্য দিতে হবে? নিজের কাজ প্রমান করতে হবে সেইসব মানুষের কাছে; যারা তাদের চেয়ে বয়সে অর্ধেক এবং স্বাধীন রাষ্ট্রের যাবতীয় সুবিধাভোগী লুটেরাগোষ্ঠি! আমাদের মুক্তিযুদ্ধের প্রক্রিয়াটা যেমন ছিল- ১) প্রথমে… Read more »

এমন যদি হয়!

ঘটনাস্থল মিরপুর-১০ গোল চত্বরঃ খুব ভোরে, অবৈধভাবে মেইন রাস্তায় চলতে থাকা ‘কপি ইউথ ভ্যান’টাকে পুলিশ আটকে ফেলেছে! ভ্যান চালক কাঁচুমাচু মুখে অনুরোধ করছে তাকে ছেড়ে দেওয়ার জন্য। কিন্তু পুলিশ কিছুতেই তাকে সেই রাস্তা দিয়ে যেতে দিবেন না! অগত্যা আর কোন উপায় না দেখে, ভ্যানচালক ট্রাফিক পুলিশকে পাঁচ টাকা হাতে গুঁজে দিতে যেতেই তিনি ইলেক্ট্রিকে শক… Read more »