বইয়ের ফ্ল্যাপ, মেলার শেষ দিন এবং প্রচারণা

বইয়ের ফ্ল্যাপ লেখা ওপার বাংলার কথা সাহিত্যিক অমিতকুমার বিশ্বাসের। তাই বইমেলায় একজন বই হাতে নিয়ে প্রশ্ন করলেন, এই বই কি ওপাশেও প্রকাশ হয়েছে। আমারও ইচ্ছে ছিল প্রশ্নটা আসুক। কারণ কথাসাহিত্যক অমিতকুমার বিশ্বাসের লিখিত ফ্ল্যাপ আমার গল্পগ্রন্থের জন্য শুভেচ্ছাস্বরূপ। আমার বইযের প্রচ্ছদ প্রেসের যাওয়ার জন্য রেডি, ওরকম তাড়াহুড়োতে নিজের ভীষণ ব্যস্ততা, ঘুমে ঢুলু ঢুুলু চোখে ফ্ল্যাপ… Read more »

গল্পগ্রন্থ ‘জীবিতের বা মৃতের সহিত সম্পর্কহীন’

A book is a dream that you hold in your hand. –Neil Gaiman বইয়ের প্রচ্ছদ দেখার আনন্দ ছোট বেলার নতুন জামার আনন্দের মতই। লেখকের জন্য প্রচ্ছদই সর্বপ্রথম ও সর্বশেষ শর্ত নয়, তবু যেহেতু বই, যেহেতু পাঠক পয়সা ঢালেন, সেহেতু বাঁধাই, কাগজ, ঝক ঝকে মুদ্রণ, প্রচ্ছদ সব মিলিয়ে বই। সব মিলিয়ে কোয়ালিটি প্রোডাকশন। বইয়ের প্রোডাকশন মানসম্মত… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ১০

সুরক্ষাহীন শ্রম

চারতলা কি পাঁচতলা, ছয়তলাতেও হতে পারে। এসি সারানোর কাজ করছে দু’জন শ্রমিক। উপর থেকে মোটা দড়ি ঝুলে আছে। নীচে একজন দড়ি টেনে দাঁড়ানো। কাজ শেষে কি মাঝে উপরের শ্রমিক নীচে নামছেন এভাবে দড়ি বেঁয়ে। আমারা কম খরচে আন্তর্জাতিক বাজারে শ্রম বেচি। কারণ এমন ঝুঁকি নিয়ে আমরাই কাজ করতে পারি। (রাজলক্ষী মার্কেট, উত্তরা। ৯ ফেব্রুয়ারি ২০১৭। দুপুরের পর।)

slide

ক্যাটাগরীঃ ফটো