বরফের কারুকাজ

প্রতি বছর হোক্কাইডো আইল্যান্ডে ফেব্রুয়ারি মাসে স্নো ফেস্টিভ্যাল হয়। বরফ দিয়ে অসাধারণ সব কারুকাজ আর স্ট্যাচু বানানো হয়। তেমন এক বছর ছবিটা তুলে ছিলাম।  

slide

ক্যাটাগরীঃ ফটো

বহু ভাষা প্রেমিক স্কটিশ নারী লেখক এলেনর থম (পর্ব-১)

তিনি স্কটিশ লেখক এলেনর থম। শৈশব থেকেই বিভিন্ন ভাষা চর্চা করতে ভালোবাসতেন। ১৯৭৯ সালে ইংল্যান্ডে জন্মগ্রহণ করলেও ‘দ্য টিন কিন’ উপন্যাসের জন্য ২০০৯ সালে স্কটল্যান্ডে বর্ষসেরা পুরস্কার জিতে নেন। শুধু তাই নয়, ব্রিটিশ সৃজনশীল লেখা প্রতিযোগিতায়ও সেরা হন। এর আগে ২০০৮ সালে তিনি রবার্ট লুইস স্টেভান ফেলোশিপ অর্জন করেন এবং দ্বিতীয় বইয়ের কাজ শুরু করেন।… Read more »

মনোরম আতশবাজির খেলা

আগুনের খেলার মধ্যেও সুখ আছে ।আর সেই সুখ পেতেই ২০১৫ সালে গিয়েছিলাম তেমন এক আতশবাজির উৎসবে । সারা পৃথিবীতেই হয়তো ফায়ার ওয়ার্কস বা আতশবাজির নামের এই উৎসব অনেক জনপ্রিয় ।দুনিয়ায় মানুষের সুখের জন্য কতো কিছুই আয়োজন থাকে । কোটি টাকার ব্যয়ে মানুষকে এক ঝলক সুখ দেওয়ার জন্য এই আয়োজন । যে আয়োজনে আমারও মন কিছুটা… Read more »

ক্যাটাগরীঃ ভিডিও

বিজ্ঞানী ও চিত্রশিল্পী মাহমুদা লাভলীর প্রথম গ্রন্থ ‘পাঁচফোড়ন’

চিত্রশিল্পী মাহমুদা লাভলী নিজের মনের প্রশান্তির জন্য মনের নানা অভিব্যক্তিকে পেন্সিল কিংবা রঙে রূপ দিতে ভালবাসেন। কিন্তু এই বছর তিনি তার দীর্ঘ বর্ণীল জীবনের নানা অভিজ্ঞতা, অর্জন, অনুভূতি আর ঘাত প্রতিঘাতকে আপন মনে শব্দে রূপ দিয়েছেন। সৃষ্টিশীল প্রকাশনা সংস্থা এ্যালবাম থেকে প্রকাশ হয় প্রথম গ্রন্থ “পাঁচফোড়ন”। কোন নির্দিষ্ট বিষয়ে নয় বরং তার নিজের অনুভূতিতে লেখা… Read more »

‘ফ্রেঞ্চ ওমেন ডোন্ট গেট ফ্যাট’- মেরিল গুইলিয়ানো (পর্ব- ১)

ফরাসি নারীরা মোটা হয়না। কথাটা শোনার পর হয়তো অনেকেই থামবে। কপাল কুচকাবে। তারপর চিন্তা করবে। কিন্তু কেন? কি কারণে তারা মোটা হয়না? পৃথিবীর সব নারীদের মতো ফরাসি নারীরাও ব্রেড খায়, পেস্ট্রি খায়, ড্রিঙ্ক করে এবং তিন বেলার খাদ্য ও আনন্দের সাথে গ্রহণ করে। শুধু তাই নয় নারীদের জীবনেও আনন্দ-বেদনা, সুখ-দুঃখ, মজা, প্রেম, বন্ধুত্ব আর আছে… Read more »

তবুও আমরা রাস্তার খাবার খাই!

পৃথিবীর প্রায় সব দেশেই মোটামুটি স্ট্রিট ফুড বা রাস্তার খাবার জনপ্রিয়। রাস্তায় মানুষ বের হলে মানুষ খাবেই। কিন্তু আমাদের দেশে রাস্তার খাবারগুলো কিংবা নরমাল ফাস্ট ফুড রেস্তরার খাবারগুলো কতটুকু স্বাস্থ্য সম্মত? একদিন এক পরিচিত সাংবাদিক অসুস্থ ছিল পিজি হাসপাতালে। আমরা কয়েকজন দেখতে গিয়েছিলাম। যেতে যেতে রাস্তায় চা খেতে ইচ্ছে হল। কিছু দূর এগুতেই দেখি ড্রেনের… Read more »

দুর্দমনীয় কৈশোরের স্মৃতি ভেজা উপন্যাস ‘দুর্দম্য কৈশোর’

ফেসবুকে লেখকের হাতে তাঁর প্রিয় উপন্যাস দুর্দম্য কৈশোর জাপান প্রবাসী লেখক জুয়েল আহসান কামরুলের লেখা উপন্যাস ‘দুর্দম্য কৈশোর’ । এবারের বই মেলায় একজন পাঠক হিসেবে নতুন পুরাতন প্রিয় লেখকদের বই মনের আনন্দে ক্রয় করেছি আর ছবি তুলে ফেসবুকে দিয়েছি । এর আগে শ্রদ্ধেয় এই লেখকের আরও দুইটি বই পড়েছিলাম । বই দুইটি হলো ‘এঞ্জেলার সান্নিধ্যে’… Read more »

কানাডার মেরিন ল্যান্ডের মনোমুগ্ধকর ডলফিন শো

কানাডা ভ্রমণে ভাল-মন্দ মিলে অনেক অভিজ্ঞতা। কিছু কিছু মনোমুগ্ধকর বিষয় ভুলা যায়না। প্রকৃতির পশু-পাখিও মানুষের চাতুর্য আর বুদ্ধির কাছে কেমন খেলা হয়ে যায়। যাই হোক টরেন্টো সিটির মেরিন ল্যান্ড যেন একটা স্বপ্ন। আমার কাছে ডলফিন শো ভীষণ ভাল লেগেছিল। আশাকরি সবার ভাল লাগবে।

অকুরায়ামা স্কি জোন

জাপানের হোক্কাইডোর অকুরায়ামা স্কি ভ্রমণ প্রেমিকদের কাছে খুব প্রিয়। সাদা বরফে চারিদিক থই থই করে। সাদা বরফের অজানা সুখে পৃথিবীর নানা জায়গার মানুষ ও জাপানিদের সাথে মেতে উঠে।  

slide

ভয়াবহ এই জীবনগুলোর দেখভাল কে করবে?

রাস্তায় প্রায়ই তাদের দেখা যায়। মাঝে মাঝে তাদের দেখে ভয়ে আঁতকে উঠি। অবাক হই ভেবে ওরা কি মানুষ নাকি মানুষের মতো কিছু! এই সমাজে ডাস্টবিনের কাছেই তাদের বেঁচে থাকা। কারও কি বিবেকে নাড়া দেয় না? এই দেশে কতো কতো শিল্পপতি। অথচ কাউকেই দেখা যায় না এই ধরনের প্রতিবন্ধীদের নিয়ে কাজ করতে। তাদেরও বেঁচে থাকার অধিকার… Read more »