গণহত্যা ও নির্যাতন: গল্প উপন্যাসে নয়, লেখা আছে যুদ্ধ দলিলে

অনেকেই জিজ্ঞাসা করেন যে, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে চাই। কোথা থেকে শুরু করবো?  খেয়াল রাখতে হবে যে, ইতিহাস-আশ্রয়ী গল্প/উপন্যাস/কবিতা সুখপাঠ্য হলেও কখনই যেন তা ইতিহাসের ‘রেফারেন্স’ হিসেবে না-আসে। ইতিহাস নির্ভর ফিকশন বিশ্বে অত্যন্ত জনপ্রিয় একটি সাহিত্যমাধ্যম। তবে বাইরের দেশে সে সকল বইয়ের ফ্ল্যাপে উল্লেখ করা থাকে যে, এটা নিছকই একটা ‘ফিকশন’, একে ইতিহাসের ‘রেফারেন্স’ হিসেবে… Read more »

নো ওয়ান কিলড মল্লিকা

আমার এই বান্ধবী’টি, আমার খুব কাছের মানুষ -বর্তমানে আমেরিকা প্রবাসী। সে মেসেঞ্জারে একটি ফেসবুক লেখা’র লিংক পাঠিয়েছে । আমি পড়তে শুরু করলাম – “আমি খুব একটা অর্ণামেন্টস পড়ি না । নাকফুল, কানেরদুল, গলার মালা হাবিজাবি কিছুই পড়িনা। তবে আমার দুইটা জিনিসে খুব দুর্বলতা……খুউব ।  এক আংটি আর দুই পায়েল। এই দুইটা অর্ণামেন্টস কেন জানিনা, খুব পছন্দ… Read more »

পুত্রের কয়েকটি পত্র ও পরিবারে পিতার প্রত্যাবর্তন

১৯৭১ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করা হয় এবং ০২ এপ্রিল তাঁকে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। ১১ আগস্ট মিয়াওয়ালি জেলে সামরিক আদালতে বঙ্গবন্ধুর বিচার শুরু হয়। এ সময় ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ২৪ জন রাষ্ট্রপ্রধানের কাছে মুজিবকে বাঁচান’ জরুরি বার্তা পাঠান। ১৫ ডিসেম্বর বঙ্গবন্ধুর ফাঁসির আদেশ দেওয়া হয়। ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হলে বঙ্গবন্ধুর… Read more »

কাদম্বিনী ফ্লাইওভার তলে মরিয়া প্রমাণ করিল, সে বাঁচিয়া ছিল

রবীন্দ্রনাথ ঠাকুরের যে গল্পটি পড়ি নি কিন্তু সারমর্ম জানি, তার সংক্ষিপ্তরূপ ঃ ‘জীবিত অথবা মৃত’  রানীহাটের জমিদার শারদাশংকর বাবুদের বাড়ির বিধবা বধূটির পিতৃকুলে কেহ ছিল না,  সকলেই একে একে মারা গিয়াছে। পতিকুলেও ঠিক আপনার বলিতে কেহ নাই । একদিন শ্রাবণের রাত্রে সেই কাদম্বিনীর অকস্মাৎ মৃত্যু হইল। চারিজন ব্রাহ্মণ কর্মচারী অনতিবিলম্বে মৃতদেহ দাহ করিতে লইয়া গেল।  রানীহাটের… Read more »

ভিনদেশী চিত্রগ্রাহক রবীন সেনগুপ্ত’র না জানা ১৯৭১

ত্রিপুরার সাবরুম মহকুমার অন্তর্গত ফেনী নদীর ওপারে পূর্ব পাকিস্তানের  রামগড় চা বাগান । ছোট্ট পল্লীগ্রাম হিন্দু মুসলিম বৌদ্ধ খৃস্টান সব ধর্ম সমন্বয়ের এক সুন্দর পরিবেশ। কিন্তু বর্বর পাক বাহিনী একেও রেহাই দিল না । ২ মে আগুন দিয়ে ছারখার করে দিল পুরো এলাকা । হিন্দু মুসলিম নির্বিশেষে কূল বধূদের বস্ত্রহীন করে নদীতে স্নান তথা গোসল… Read more »

ড্রাইভার, মালিক, জনগণ ও সরকার- দায় কতটুকু কার?

আমার পুর প্রকৌশলী বন্ধুরা যারা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ‘সড়ক ও জনপথ অধিদপ্তর’-এ উচ্চপদে কর্মরত আছেন, তারা এই বিষয়ে অধিক জ্ঞান সম্পন্ন, তথাপি ছাত্রাবস্থায় যৎসামান্য কিঞ্চিৎ যা পড়েছিলাম, সেই আলোকে কয়েকটি কথা বলে নিতে চাই।   ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং, বইতে যা আছে Stopping Sight Distance/ অনতিক্রমণ দৃষ্টি দূরত্বঃ  কোন কিছু নজরে আসা মাত্রই গাড়ীর চালক ব্রেক চেপে যে… Read more »