থাইল্যান্ডের মোটর সাইকেল ট্যাক্সি

থাইল্যান্ডে এসে এদেশের যেটা সবচেয়ে ভাল লেগেছে- সেটা হলো ওদের মোটর সাইকেল ট্যাক্সি সার্ভিস। এককথায় এটা একটা দুর্দান্ত সার্ভিস। একটা জ্যাম প্রবণ শহরে এরচেয়ে ভাল সার্ভিস আর হতে পারে না। মেট্রো থেকে শুরু করে ট্যাক্সিসহ সবধরণের পাবলিক ট্রান্সপোর্ট থাকলেও এদের এই সার্ভিসটা চমৎকার। বিশেষ করে যারা একাকী পর্যটক বা কাজে এসেছে, তাদের জন্য এটা খুবই… Read more »

আমি কেন নই?

আমার বন্ধুদের মধ্যে অনেকে খুব ভাল অবস্থানে আছে। অনেকেই ভাল আছে। কিছু আছে মাঝামাঝি আর কিছু আছে, খারাপ ও খুব খারাপ অবস্থানে। এদের মধ্যে আমার অবস্থান মাঝামাঝি। তাহলে কেন আমি খুব ভাল অবস্থানে নেই? ১) আমি কী ছাত্র খারাপ ছিলাম? ২) অন্যবন্ধুদের চেয়ে কোন বিষয়ে কম বুঝতাম? ৩) চারিত্রিক ও আর্থিক দিক দিয়ে কী আমি… Read more »

বড়দি’র মৃত্যু

এ মাসের পনের তারিখে হঠাৎ করেই আমার বড়দি’ মারা গেলেন! কেউ বলে স্ট্রোক করে, আবার কেউ বলে ডাইবেটিস ‘শুন্য’ হয়ে যাওয়ায় মারা গেছেন। সত্যিটা জানলাম বড়দিদির ছোটছেলে আশীষ মামার কাছ থেকে। তার হার্টএটাক হয়েছিল। বলতে গেলে এটা আমাদের পারিবারিক রোগ। আমাদের বংশের অধিকাংশ মৃত্যুই হয়েছে এই রোগে। আমার বড় মামা ও এই মামারই বড় ছেলে… Read more »

লেখক ও লেখার উপায়

কিছুদিন আগে একটা অনলাইন পত্রিকার নিবন্ধে- লেখকদের জন্য বলে যাওয়া আর্নেস্ট হেমিংওয়ের দিক নির্দেশনামূলক কিছু সাজেশন পড়েছিলাম। তাতে তিনি বলেছিলেন, লিখতে চাইলে পড়তে হবে সবার আগে। আর ‘কী লিখবো’ তা নিয়ে চিন্তা না করে একটা সত্য কথা লিখে ফেলতে হবে, তারপর সেই সত্যটাকে ব্যাখ্যা করতে করতে এগিয়ে গেলেই দেখা যাবে আমাদের অবচেতন মন লিখতে শুরু… Read more »