যাত্রীসেবা বলে কিছু কি দরকার নেই?

কোন লঞ্চের সিট ব্যবস্থাপনা একরম টুল বেঞ্চে হতে পারে? অথচ এভাবেই যাত্রী পরিবহন করছে মাওয়া ঘাটের অনেক লঞ্চ।

slide

ক্যাটাগরীঃ ফটো

ছিয়াশি বছর বয়সেও তাকে জীবিকা নির্বাহ করতে হয়!

বাংলাবাজারের ঐ পথ দিয়ে যেতে যেতে রোজ ওনাকে দেখি। ভাবলাম, আজকে ওনার সথে কথা বলি। ওনার নাম হাসেম শেখ। বাড়ি বিক্রমপুরে। ছিচল্লিশ বছর ধরে এই জায়গাটিতে তিনি কলা বিক্রী করেন! জানি না ওনার মত দেশে ঠিক কত মানুষ আছে যারা রাষ্ট্রকে সেবা দিয়ে যাচ্ছেন আমৃত্যু নিভৃতে কোনো প্রতিদান ছাড়া …।

ক্যাটাগরীঃ ভিডিও

নিছক ভ্রমণকারী কেন হবেন?

আপনি নিছক একজন ভ্রমণকারী কেন হবেন? আমি কেন তা হব? সমাজ সভ্যতায় আপনার আমার কোনো দায় নেই, থাকা উচিৎ না? ভ্রমণে প্রতি পদেপদে খরচ হয়, টাকা বাঁচিয়ে চলতে হয়, এতে দায় বাড়ে বৈ কমে না একটুও। এর মানে এই নয় যে ভ্রমণের গুরুত্ব আমি অস্বীকার করছি। তবে ‘গুরুত্ব’ শব্দটির ভীষণ আপেক্ষিকতা আছে, সেটিও মাথায় রাখতে হবে।… Read more »

তাহলে ‘অপরাজেয় বাংলা’ ভাস্কর্যও কি ঢেকে রাখতে হবে?

পত্রিকার খবর অনুযায়ী শেষ পর্যন্ত সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে স্থাপিত ন্যায় বিচারের প্রতীক জাস্টিসিয়া মূর্তিটির ব্যাপারে একটি সিদ্ধান্তে উপনীত হয়েছেন। এখন থেকে নামাজের সময় মূর্তি, প্রতিকৃতি বা ভাস্কর্যটি ঢেকে রাখা হবে বলা হচ্ছে। সিদ্ধান্তটি কতটা হাস্যকর হয়েছে তা কৌশলগত কারণে বলা মুশকিল তবে এটি… Read more »

গ্রাম বাংলার প্রায় হারিয়ে যাওয়া দৃশ্য

এক সময় গ্রাম বাংলার যেকোনো মেলায় এ দৃশ্যটি দেখা যেত। এখন আর সহজে চোখে পড়ে না। ছবিটি নবীনগরের নলাম গ্রামের চড়ক মেলা থেকে পহেলা বৈশাখে তোলা

slide

ক্যাটাগরীঃ ফটো

চড়ক পূজায় হুকে বিদ্ধ হয়ে ঘোরা এক ভয়ঙ্কর সুন্দর দৃশ্য!

পিঠে হুক গেঁথে চরকির মত মানুষ ঘোরার কথা শুনেছি। এবার পহেলা গিয়েছিলাম সেই চড়ক দেখতে। বাংলাদেশের নানান জায়গায় চড়ক পূজা হয়। চড়ক পূজা চৈত সংক্রান্তি বা পহেলা বৈশাখে অনেক জায়গায় অনুষ্ঠিত হলেও পিঠে হুক গেঁথে মানুষ ঘোরে দেশের মাত্র কয়েকটি জায়গায়। এরকম একটি স্থান নবীনগরের নলাম গ্রাম। ওখানে চড়কে মানুষ ঘোরে। নলামের অনুষ্ঠানটি দেখার জন্য… Read more »

‘স্কুল অফ ড্রিম’ এর স্বপ্নযাত্রা এবং আমরা

“এসো স্বপ্ন বুনি, এসো ছাড়িয়ে যাই নিজবৃত্ত” স্লোগান সামনে রেখে ‘স্কুল অফ ড্রিম’ স্কুলে স্কুলে তাদের কার্যক্রম শুরু করেছে। ড্রিম স্কুলের মূল্য প্রতিপাদ্য হিসেবে উদ্যোক্তারা বলছেন- জীবনব্যাপী গাইডেন্স এবং কাউন্সিলিং প্রদানের একটি প্রচেষ্টা। গত ১০ এপ্রিল ২০১৭ তারিখে স্কুল অব ড্রিম তাদের কার্যক্রম পরিচালনা করেছে জামালপুর জেলার প্রত্যন্ত খুপী বাড়ী মাধ্যমিক বিদ্যালয়ে। প্রথমে স্কুলের শিক্ষার্থীদের… Read more »

দশ বছরের লাজু মা-বাবাকে মাসে পাঠায় চার হাজার টাকা!

গতকাল ৩১ মার্চ ২০১৭ তারিখে পাবলিক লাইব্রেরির সামনে থেকে বাদাম কিনতে গিয়ে লাজুর এই সংক্ষিপ্ত সাক্ষাৎকারটা নিলাম। যে বয়সে ওর হেসে খেলে বেড়ানোর কথা, পড়াশুনা করার কথা, সেই বয়সে ও বাদাম বিক্রি করে জীবিকা নির্বাহ করছে, শুধু যে নিজের জীবিকা নির্বাহ করছে তা নয়, বাড়িতেও টাকা পাঠাচ্ছে। দেশে বৃদ্ধ পিতা-মাতার ভরণ পোষণের জন্য আইন রয়েছে,… Read more »

ক্যাটাগরীঃ ভিডিও