চিত্তরঞ্জন গুদারাঘাট যাত্রীছাউনিসহ পাকা সিঁড়িঘাট করে দেওয়ার দাবি জানাই

নারায়ণগঞ্জ সিটির উন্নয়ন দেখে বহু আগেকার কথা মনে পড়ে যায়, যখন আমরা সপরিবারে নারায়ণগঞ্জ বন্দর থানাধীন আদর্শ কটন মিলস্-এ থাকতাম। সময়টা ছিল স্বাধীনতা পরবর্তী সময়ে, হতে পারে ১৯৭৩ সাল । তখন কারোর জন্য একটি জামা কেনার প্রয়োজন হলে নারায়ণগঞ্জ ছাড়া আর উপায় ছিলনা । তখনকার সময়ে এখনকার মতো যেখানে সেখানে হাট বাজার আর মার্কেট ছিলনা… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

মাদকবিরোধী অভিযানে ধরা পড়ছে মাদকসেবী, ধরাছোঁয়ার বাইরে মাদক ব্যবসায়ী

বিকালবেলা অফিসের কর্তব্য পালনে বেরুতেই চোখে পড়ল পুলিশের মাদক বিরোধী অভিযানের দৃশ্য। স্থানটি ছিল গোদনাইল বাংলাদেশ সমবায় শিল্প সংস্থার অভ্যন্তরে, তারিখ ১৯ এপ্রিল ২০১৭ বুধবার। বাংলাদেশ শিল্প সংস্থার সামনেই তিনটি লেগুনা, একটি মাইক্রোবাস দাঁড়ানো। লেগুনার ভেতরে দুইজন লোক বসা দেখে অপর একজন লোককে জিজ্ঞেস করলাম, ওরা লেগুনার ভেতরে বসা কেন? লোকটি বললেন মাদকসেবী, গাঁজা খাইছে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

রেলওয়ে করে অবৈধ দখলমুক্ত, জনমনে বিরাজ করে আতঙ্ক!

রোজকার মতো সকালে ঘুম থেকে ওঠে দোকানে নাস্তা সেরে অফিসে যাই। অফিসের কাজ শেষ হতে না হতেই শুনি হৈ-হাল্লা। কী হয়েছে? হয়েছে, রেললাইনের পাশে গড়ে ওঠা অবৈধ ঘরবাড়ি ভেঙ্গে ফেলছে রেলওয়ে কর্তৃপক্ষ। তবে অনেকেই না জেনে ভয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে, এই আতঙ্ক ছড়িয়ে পড়ে পুরোটা গোদনাইল এলাকায়। চৌধুরীবাড়ি রেললাইন আদর্শ বাজারের আশেপাশের প্রায় দোকানদার তাঁদের… Read more »

শীতলক্ষ্যার বুকে জেগে আছে প্রাচীনতম ভাসমান ডকইয়ার্ড

নারায়ণগঞ্জ বন্দর থানাধীন সোমবাড়িয়া বাজার সংলগ্ন চৌরাপাড়া গুদারা ঘাট ঘেঁষে এই ভাসমান ডকইয়ার্ডটি অবস্থিত। দেশের বহু জায়গা থেকে নদীপথে বিকল লঞ্চ-স্টিমার মেরামতের জন্য এই ডকইয়ার্ডে আসে। বিকল লঞ্চ-স্টিমার এই ডকইয়ার্ডে ওঠানোর সময় এই ডকইয়ার্ডটি অর্ধেকর বেশি পানিতে ডুবে যায়। বিকল লঞ্চ-স্টিমার এর মাঝখানে গেলেই এটি আস্তে আস্তে আবার জলের ওপরে জেগে ওঠে। এটি বাংলাদেশের দ্বিতীয়… Read more »

slide

অসুস্থতার মাঝেও প্রিয় ব্লগ ছেড়ে থাকতে পারি না সবার ভালোবাসায়

সময় সময় লোকে বলে আপনি ভালোবাসার জাদুকর, মধুময় অন্তরের রূপকার। আসলে ভালোবাসা পেতে হলে আগে ভালোবাসা দিয়ে পুঁজি খাটাতে হয়। এটা কিন্তু সবাই জেনেও না-জানার ভান করে অহংকারে গদগদ হয়ে আগে থেকে ভালোবাসা ছাড়তে চায়না। আমি আমার বাবাকে দেখেছি, আমার বাবা আমার মাকে খুব ভালোবাসতেন। বাড়ি থেকে বেড় হওয়ার সময় কোথায় যাবে কী করবে সবকিছু… Read more »

কাঠুরিয়া বা কুড়ালি নামে মানুষ যাদের চেনে

যাদের ‘কুড়ালি’ নামে সবাই চেনে, আবার কেউ কেউ বলে ‘কাঠুরিয়া’। গোদনাইল আরামবাগ একটা পরিত্যাক্ত জায়গায় তারা বিভিন্ন জায়গা থেকে গাছ সংগ্রহ করে। তারপর সেই গাছ কুঠার দিয়ে টুকরো টুকরো করে মানুষের কাছে বিক্রি করে সংসার চালায়।

slide

পহেলা বৈশাখে শীতলক্ষ্যা নদীর পাড়ে মিলনমেলা

তারিখটা ছিল গত ১৪ এপ্রিল, ছিল পহেলা বৈশাখ ১৪২৪ শুভ নববর্ষ। গিয়েছিলাম রোজকার কর্তব্য পালনে চিত্তরঞ্জন গুদারা ঘাটে। সেখানে আমাদের কিছু সমিতির সদস্য আছে। তাদের কাছ থেকে সমতির পাওনা আদায় করতে। নিজের কাজ সেরে শীতলক্ষ্যা নদীর পাড়ে বহু লোকের সমাগম দেখে একটু হেঁটে গেলাম নদীর পাড়। গিয়ে দেখি লোকে লোকারণ্য। দেখে মনে হচ্ছিল কোনো এক… Read more »

বাংলার কবিরাজ যেন সব রোগের চিকিৎসক!

বড় বড় ডাক্তার যাদের কাছে ফেল, তারাই হলেন বাংলার কবিরাজ। এমনই এক কবিরাজ জোঁকের তেল বিক্রি করছেন রাস্তায় চলাচলকারী মানুষের কাছে। কবিরাজের মতে, জোঁকের তেল ব্যবহারে উপকার হয় ভাঙ্গাচোরা অঙ্গ-প্রত্যঙ্গ আর ধ্বজভঙ্গ রোগ সহ বহু রোগের। আমাদের আর পঙ্গু-হাসপাতাল যেতে হবেনা তাহলে!

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

লক্ষ্মীনারায়ণ কটন মিলের শ্রমিক কলোনিতে ভেঙ্গে পড়েছে ব্রিটিশ আমলের টিএন্ডটির তারখাম্বা

ভেঙ্গে পড়া টিএন্ডটি তারখাম্বা। গত কয়েকদিন ধরে আকাশ ছিলো মেঘলা, বৃষ্টি হবে হবে ভাব। সময়টা এপ্রিলের পহেলা তারিখ হতে শুরু করে ৩ তারিখ। ৩ তারিখ দুপুরবেলা থেকে মনে হচ্ছিল যেন আকাশ ভেঙ্গে প্রলয় শুরু হয়ে যাবে যেকোনো সময়, হয়েছেও তাই। যখন মানুষে সন্ধ্যাবাতি জ্বালিয়ে প্রভুকে সন্তুষ্টি করার জন্য প্রস্তুতি নিচ্ছিল, ঠিক সে সময় ঘটে গেল… Read more »