ছুটির দিনের রান্না

মনে আমার অনেক ইচ্ছে ছিল কিন্তু তার বেশীরভাগেরই ‘ইচ্ছে পূরণ’ হয়নি। সবচেয়ে বেশী মার খেয়েছি বড় বড় ইচ্ছেগুলিতে। বলতে গেলে বলতে হয়- বড় ইচ্ছেগুলোর একটাও পূরণ করতে পারিনি। তারপরেও আমি চেষ্টা করি ছোট ছোট ইচ্ছেগুলো- যা এখনো হাতের কাছে পাওয়া যায়- তা পূরণ করতে। তারই একটা হলো নিজে রান্না করা। হ্যাঁ, এই শখটা আমার সেই… Read more »

বাংলাদেশ বিমানে ‘ময়লা’

আমি গত ৫ জুন ঢাকা থেকে নেপাল গেছি বাংলাদেশ বিমানের BG 0701 ফ্লাইটে এবং ফিরেছি এই লাইনেরই BG 0702 (ময়ূরপংঙ্খি) ফ্লাইটে। আমি যতদুর জানি বোয়িং-এর এই দুটো ফ্লাইটই ব্র্যান্ড নিউ। . যাওয়ার সময় পেয়েছি আমার সীটের সামনে লাগানো খাবারের টেবিলে পুরনো খাবারের উচ্ছিষ্ট। অর্থাৎ আমার আগে ওই সীটে বসে যিনি খেয়েছিলেন তার ফেলে রাখা খাবারের… Read more »

আপগ্রেড চাইলে নিজেকে আপডেট রাখা চাই

এটা আমার চতুর্থ চাকুরী। নতুন অফিস, নতুন ল্যাপটপ। সাথে মানুষগুলোও নতুন। শুধু চ্যালেঞ্জটা আর কাজটাই পুরাতন। আর পুরাতন আমার বস সহ এই প্রতিষ্ঠানে সদ্য যোগ দেওয়া আমার কিছু কলিগ, যাদের সাথে আমার পরিচয় চাকুরীজীবনের দ্বিতীয় প্রতিষ্ঠানে। আর আছে আমার আগের চাকুরীজীবনে আমারই ডেভেলপ করা বিদেশী ক্রেতা বন্ধুরা। মূলত এরাই একজোট হয়ে আমকে এই প্রতিষ্ঠানে নিয়ে… Read more »

যে প্রশ্নের উত্তর জানা নেই

আমি মাঝে মাঝে অবাক হয়ে খেয়াল করি- কিছু মানুষের সবরকম যোগ্যতা থাকা সত্যেও তারা নির্মম দুর্ভাগ্য নিয়ে পৃথিবীতে আসে। অপরদিকে, কিছু মানুষ আছে যাদের কোন যোগ্যতাই নেই তারপরেও তারা নিয়ে আসে চরমতম সৌভাগ্য। না চাইতেই সবকিছু তারা পেয়ে যায়। এটা কেন ঘটে? একেই কী বলে ভাগ্য? আমি একজনকে সেই ছোটবেলা থেকে চিনি যে সেই ছোট… Read more »

নেপালের বদনা

এই জীবনে কোনদিন বদনা নিয়ে ব্লগ লিখতে হবে এই চিন্তা কোনদিনই মাথায় আসেনি। যদিও আমার মাথায় সারাক্ষণই উল্টাপাল্টা চিন্তা ঘোরে। হটাই করেই এই অনাহুত চিন্তা আমাকে রীতিমত গ্রাস করে ফেলেছে। এর জন্য দায়ী আমাদের প্রিয় ব্লগার কাজী। এবার নেপালে আমি দুটো টার্গেট নিয়ে এসেছি। এর প্রথমটা হলো- নতুন চাকুরীতে নতুন চ্যালেঞ্জে জয়ী হওয়া, দ্বিতীয়টাতে আছে… Read more »

প্রিয় বাংলাদেশ, তুমি কেন এমন হয়ে যাচ্ছ?

গতকাল রাঙ্গামাটির লংগদুতে ঘটে গেছে এক ভয়াবহ ঘটনা। পত্রিকা সূত্রে জানলাম, ‘যুবলীগের’ এক কর্মীর খুনের রেশ ধরে সেখানে আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে আদিবাসী জনগোষ্ঠী প্রায় আড়াইশ বাড়িঘর। লাশ নিয়ে মিছিল করার সুযোগ পেয়ে সেই অঞ্চলে বসবাসরত ‘বাঙালী সেটেলার’ মানুষজন। সকাল থেকে প্রশাসনের অনেকটা জানাশোনার মধ্যেই এই ঘটনাগুলো ঘটেছে। পাহাড়ের অনেক গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে। সারা… Read more »